আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
https://ifatwa.info/88034/ এই প্রশ্নের ভিত্তিতে

আসসালামুয়ালাইকুম। শায়েখ আমি কোনো ওয়াসওয়াসা রোগী না। সম্পূর্ণ বিষয়টি পরিষ্কার করে আপনার থেকে উত্তর জানতে এসেছি। আমার প্রশ্নে আমাকে উত্তর প্রদান করা হয়নি। আমি উত্তর না পেয়ে খুব বেশি মানসিক যন্ত্রনায় ভোগতেছি। আমি এইগুলোর সমাধান না পেলে কোনো খারাপ কাজ করে ফেলতে পারি। আল্লাহ তায়ালা দেখতছেন আমি কি পরিমান কষ্ট পেয়ে কাদতেছি উত্তরের জন্য। এই শেষ উত্তরটি দিয়ে দেখুন আমি যদি কোনোদিন আর প্রশ্ন করি আমাকে ব্লক করে দিবেন হযরত।

1)বিয়ের আগে যখন অবৈধ সম্পর্ক ছিল তখন তাদের বাড়িতে বেড়াতে গিয়েছিলাম তখন আসার সময় একজন বন্ধু সব বন্ধুদের সামনে বলল, আজকে চলো একদিন তো এই বাড়িতেই আসতে হবে। আমি তখন হেসে বলেছিলাম হ্যা। তখন তিনি ও সাথে ছিলো।

2)এবং অন্য সময় সকল বন্ধুদের সামনে কেউ কেউ আমাদেরকে জামাই বউ এভাবে বলে ডাকত বা অমুকের বউ অমুকের জামাই ডাকত আমরা একজায়গায়ই থাকতাম আর শুনে হাসতাম হ্যা এবং অন্য কিছু বলেও জবাব দিতাম।

3)আবার কেউ কেউ সবার সামনে বলত যাও তুমার উনারে নিয়া আস বা তোমার উনার ধারে যাও। আমরা তখন জবাব ও দিতাম। বা যাইতেছি এইরকম ও বলতাম।

4) আরেকদিন আমরার বন্ধু একজন সবার সামনে বলল আমি ওর মামা হই তাহলে তো সম্পর্কে তুমি আমার ভাগনার বউ। সে আর আমি শুনে হাসছিলাম। তিনি শুনে বলেছিল হ্যা মামা। আর আমি বলছিলাম হ্যা আমিও তোমাকে মামা ডাকব।

5) মাঝে মাঝে সে আমাদের বাড়িতে আসার সময় তাকে সবার সামনে তারা বলত শ্বশুর বাড়ি যাচ্ছিস নাকি তখন তিনি বলতেন হ্যা। পরে এসে আমাকে এসব বলতেন আমি শুনে হেসে বলতাম ভালোই তো।

6) আমাকে ও সবাই মাঝে মাঝে বলত ওই গ্ৰামের বউ বা অমুকের বউ। আমিও পরে তাকে বলতাম সে শুনে বলত হ্যা আমার বউ ই তো।

7) সে কখনো নিজ মুখে সবার সামনে বউ বলেছে কি না বা আমি তখন কিছু বলেছি কি না এইটা আমরা নিশ্চিত নই।

8) মাঝে মাঝে ফোনে বা মেসেজ এ আমরা একে অপরকে স্বামী মনে করি স্ত্রী মনে করি এসব বলতাম। তখন এগুলো কেউ শুনতনা।
৯) সম্পর্কের শুরুতে সে সবার সামনে প্রপোজ করেছিল আমিও তার উত্তর দিয়েছিলাম।
10) একদিন সে একটি রিং পড়িয়ে দিয়েছিল সেটা অনেকে দেখেছিল। তখন কিছু বলেছিল কিনা আমার মনে নাই।
এখানে পূর্বে কোনো বিয়েই হয়নি তো হুজুর। আমাকে যদি আপনারা এইবার ও ফিরিয়ে দেন হয়তো আমি কিছু করে জীবনটাই শেষ করে ফেলতে পারি এত পরিমাণ ভয় আর কষ্টে আছি।

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)বিয়ের আগে যখন অবৈধ সম্পর্ক ছিল তখন তাদের বাড়িতে আপনি বেড়াতে গিয়েছিলেন, তখন আসার সময় একজন বন্ধু সব বন্ধুদের সামনে আপনাকে বলল, আজকে চলো একদিন তো এই বাড়িতেই আসতে হবে। আপনি তখন হেসে বলেছিলেনন, হ্যা। তখন তিনি ও সাথে ছিলো। এদ্বারা বিবাহ হবে না।

(২)তাছাড়া অন্য সময় সকল বন্ধুদের সামনে কেউ কেউ আপনাদেরকে জামাই বউ, এভাবে বলে ডাকত বা অমুকের বউ, অমুকের জামাই বলে ডাকত, আপনারা একজায়গায়ই থাকতেন, আর শুনে হাসতেন, হ্যা এবং অন্য কিছু বলেও জবাব দিতেন, এদ্বারাও বিবাহ হবে না।

(৩)আবার কেউ কেউ সবার সামনে বলত যাও তুমার উনারে নিয়া আস বা তোমার উনার ধারে যাও। আপনারা তখন জবাব ও দিতাম। বা যাইতেছি এইরকম ও বলতেন, এদ্বারাও বিয়ে হবে না।

(৪) আরেকদিন আপনাদের বন্ধু একজন সবার সামনে বলল আমি ওর মামা হই, তাহলে তো সম্পর্কে তুমি আমার ভাগনার বউ। সে আর আপনি শুনে হাসছিলেন। তিনি শুনে বলেছিল হ্যা, মামা। আর আপনি বলছিলেনন, হ্যা আমিও তোমাকে মামা ডাকব। 
এদ্বারাও বিয়ে হবে না।

(৫) মাঝে মাঝে সে আমাদের বাড়িতে আসার সময় তাকে সবার সামনে তারা বলত শ্বশুর বাড়ি যাচ্ছিস নাকি? তখন সে বলত, হ্যা। পরে এসে আপনাকে এসব বলত, আপনি শুনে হেসে বলতেনন, ভালোই তো। এদ্বারাও বিয়ে হবে না।

(৬) আপনাকে ও সবাই মাঝে মাঝে বলত ওই গ্ৰামের বউ বা অমুকের বউ। আপনিও পরে তাকে বলতেন,সে শুনে বলত, হ্যা, আমার বউ ই তো। এদ্বারা বিয়ে হবে না।

(৭) সে কখনো নিজ মুখে সবার সামনে বউ বলেছে কি না বা আমি তখন কিছু বলেছি কি না, এইটা আপনারা নিশ্চিত নন। তাই বিয়ে হবে না।

(৮) মাঝে মাঝে ফোনে বা মেসেজ এ আপনারা একে অপরকে স্বামী মনে করে বা স্ত্রী মনে করে এসব বলতেন, তখন এগুলো কেউ শুনতনা, তাই বিয়ে হওয়ার কোনো প্রশ্নই আসে না।

(৯) সম্পর্কের শুরুতে সে সবার সামনে প্রপোজ করেছিল, আপনিও তার উত্তর দিয়েছিলেন, এদ্বারা বিয়ে হবে না।

(১০) একদিন সে একটি রিং পড়িয়ে দিয়েছিল সেটা অনেকে দেখেছিল। তখন কিছু বলেছিল কিনা আপনার মনে নাই। এদ্বারাও বিয়ে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
৬ নং প্রশ্নের উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 61 views
...