আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (4 points)

আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনে, (অলীমাভোজে) আপোসে প্রতিদ্বন্দ্বিতাকারীদ্বয়ের দাওয়াত কবুল করা যাবে না এবং তাদের খাবারও খাওয়া হবে না।

عَنْ أَبِـىْ هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ المُتَبَارِيَانِ لاَ يُجَابَانِ وَلاَ يُؤكَلُ طَعَامُهُما

عن أبـى هريرة قال قال رسول الله صلى الله عليه وسلم المتباريان لا يجابان ولا يؤكل طعامهما

(বাইহাক্বীর শুআবুল ঈমান ৬০৬৮, আবূ দাঊদ ৩৭৫৬, সহীহুল জামে’ ৬৬৭১)

 

এই হাদিসের ব্যাখ্যা কি?

1 Answer

+1 vote
by (62,960 points)
edited by


وعليكم السلام ورحمة الله وبركاته 

بسم الله الرحمن الرحيم 



হাদীস শরীফে এসেছেঃ  

আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, আল্লাহর রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, (অলীমাভোজে) আপোসে প্রতিদ্বন্দ্বিতাকারীদ্বয়ের দাওয়াত কবুল করা যাবে না এবং তাদের খাবারও খাওয়া হবে না।

عن أبـى هريرة قال قال رسول الله صلى الله عليه وسلم المتباريان لا يجابان ولا يؤكل طعامهما

(বাইহাক্বীর শুআবুল ঈমান ৬০৬৮, আবূ দাঊদ ৩৭৫৬, সহীহুল জামে’ ৬৬৭১)


প্রশ্নকারী প্রিয় দ্বীনী ভাই / বোন! 

প্রশ্নেল্লিখিত হাদীসের ব্যাখ্যায় ইমাম বায়হাক্বী রাহ. বলেন, এমন দুজন ব্যক্তি যারা আল্লাহ তায়ালার সন্তুষ্টির উদ্দেশ্য সুন্নাত আদায়ের লক্ষ্যে উলিমার আয়োজন করে না বরং মানুষকে দেখানো বা লৌকিকতা স্বরূপ,  কে কত বড় আয়োজক? কত বেশী মানুষকে আপ্যায়ন করাতে পারে?  ইত্যাদী উদ্দেশ্যে উলিমার আয়োজন করলে তাদের দাওয়াত কবুল করতে নবী সা. নিষেধ করেছেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...