আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
513 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (2 points)
আসসালামু আলাইকুম
নামঃইরফান আহমাদ

চান্দিনা,কুমিল্লা।

সম্মানিত মুফতি সাহেবদের দৃষ্টি আকর্ষণ করছি,

আমার জানার বিষয় হলো:

বর্তমানে SELF Shopping নামে যে একটি জনপ্রিয় আইটি প্লাটফর্ম রয়েছে তা থেকে ইনকাম করা কতটুকু শরীয়ত সম্মত?

এটা গতকাল প্রশ্ন করেছিলাম, মুফতি সাহেব বলেছিলেন self shopping সম্পর্কে অবহিত করার জন্য তাই মুফতি সাহেবদের দৃষ্টি আকর্ষণ করছি এই ভিডিওটি দেখে আসার জন্য।
https://fb.watch/6t3LQwDF0Z/

অগ্রিম জাঝাকাল্লাহ।

1 Answer

+1 vote
by (671,200 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


জানা মতে SELF Shopping এর মূল কার্যক্রম হলো
কোনো কোম্পানীর পণ্য বিক্রি করে দিয়ে কিংবা বিক্রিতে সহযোগিতা করে সে বিক্রিত মূল্য থেকে একটা কমিশন গ্রহণ করা। অর্থাৎ কোনো কোম্পানির হয়ে প্রচার করে অর্থ উপার্জনই হলো SELF Shopping বা এফিলিয়েট মার্কেটিং। 
এভাবে ইনকাম করা জায়েজ আছে,
তবে শর্ত হলো, পণ্য হালাল হতে হবে।
আর কমিশনের বিষয়টি নির্দিষ্ট হতে হবে। 
,
যদি পণ্য বা সার্ভিসটি কোন ভাবে হারাম হয়ে থাকে, তাহলে সেখান থেকে উপার্জন করা সম্পূর্ণ নাজায়েজ ও হারাম হবে।

وَلَمْ يَرَ ابْنُ سِيرِينَ، وَعَطَاءٌ، وَإِبْرَاهِيمُ، وَالحَسَنُ بِأَجْرِ السِّمْسَارِ بَأْسًا وَقَالَ ابْنُ عَبَّاسٍ: ” لاَ بَأْسَ أَنْ يَقُولَ: بِعْ هَذَا الثَّوْبَ، فَمَا زَادَ عَلَى كَذَا وَكَذَا، فَهُوَ لَكَ ” وَقَالَ ابْنُ سِيرِينَ: ” إِذَا قَالَ: بِعْهُ بِكَذَا، فَمَا كَانَ مِنْ رِبْحٍ فَهُوَ لَكَ، أَوْ بَيْنِي وَبَيْنَكَ، فَلاَ بَأْسَ بِهِ ” وَقَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «المُسْلِمُونَ عِنْدَ شُرُوطِهِمْ»

ইবনু সীরীন, আতা, ইবরাহীম ও হাসান (রহ.) দালালীর মজুরীতে কোন দোষ মনে করেননি। ইবনু ‘আব্বাস (রা:) বলেন, যদি কেউ বলে যে, তুমি এ কাপড়টি বিক্রি করে দাও।  এতো এতো এর উপর যা বেশী হয় তা তোমার, এতে কোন দোষ নেই। ইবনু সীরীন (রহ.) বলেন, যদি কেউ বলে যে, এটা এত এত দামে বিক্রি করে দাও, লাভ যা হবে, তা তোমার, অথবা তা তোমার ও আমার মধ্যে সমান হারে ভাগ হবে, তবে এতে কোন দোষ নেই। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মুসলিমগণ তাদের পরস্পরের শর্তানুযায়ী কাজ করবে। (সহীহ বুখারী-১/৩০৩)

বিস্তারিত জানুনঃ

★★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
এখানে একটি বিষয় লক্ষ্যনীয়,সেটি হলো SELF Shopping এর ক্ষেত্রে রেফার করে ইনকাম করা হয়,রেফারের রেফার থেকেই ইনকাম আসে।
এক্ষেত্রে শুধুমাত্র আপনার রেফার করার টাকা হালাল হবে,রেফারের রেফারের টাকা/কমিশন আপনার জন্য হালাল হবেনা।
,
আপনার মাধ্যমে যেসব পন্য বিক্রয় হবে,শুধু সেটিরই কমিশন আপনার জন্য হালাল।
রেফারের বিক্রিত পন্যের কমিশন বা তার মাধ্যমে যেকোনো কমিশন আপনার জন্য হালাল হবেনা।

আরো জানুনঃ


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
হযরত এখানে জানার বিষয় হচ্ছে আমার পেসিভ ইনকাম হবে লিডারশিপ অর্জন করার মাধ্যমে। একজন লিডারের দায়িত্ব হচ্ছে তার সদস্যদেরকে যোগ্য করে তোলা । তাদের পিছনে সময় দিয়ে তাদেরকে সাহায্য করা। তারা যে বিষয় না বুঝে তাদেরকে বোঝানো। সুব্রত তাদের কে সাহায্য করার মন মানসিকতা রাখা । এত কষ্ট করার ফলে আমার ইনকাম হচ্ছে তবুও কি হারাম হবে আমাকে তো এর কষ্টের বিনিময়ে দিচ্ছে কোম্পানি টাকাটা । আর সেল্ফ এর রেফারে টাকা ইনকাম করার নিয়ম এটাই লিডারশিপ উপার্জন করে ইনকাম করা।
তবুও কি হারাম হবে??

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 151 views
...