আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
33 views
in সালাত(Prayer) by (3 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ। আমার পরিচিত এক বোন জানতে চেয়েছেন-

★(০১) আমরা হলে একরুমে চারজন থাকি৷ হলে ওঠার সময় পরিচিত এক সিনিয়র আপু উঠেছেন।  রুমে ওঠার সময় কে কোন পাশের বেড নিবে এটা নিয়ে ঝামেলা হচ্ছিলো। এখন এই ঝামেলার জন্য আপু বলছিলেন উনার টেবিল আর আমার টেবিল জোড়া লাগালে বিষয়টার সমাধান হয়৷ আমার জায়গা একটু কমে গেছিলো। তবে অন্য কোন সমস্যা হয়নি বলে রাজি হয়েছিলাম। এখন মেইন সমস্যা, রুমে দেখি নামাজের জায়গা নেই আমার। সেই টেবিলের জায়গাটা ঠিক ছিলো। আমি ভাবছিলাম হলে তো নামাজ রুম থাকেই ওখানে নামাজ রুমও দেয় নাই৷ এদিকে রুমে নামাজের জায়গা ব্লক৷
আমি উনাকে সিম্পলি বলেছি সমস্যাটার কথা। উনি ওরকম কোন রেসপন্স করে নাই, টেবিলও সরান নাই৷
নামাজ এতদিন বিছানায় পড়ছি। এখন কি করণীয়? এভাবে কি নামাজ হবে?

★ (০২)  ফরজ রোজা রাখার ইচ্ছার পর ভুলে গিয়ে সেহেরি না খেলে এবং ফজরের সালাতে উঠে যদি মনে হয় কাজা ফরজ রোজা রাখতে চেয়েছিলাম তাহলে তখন কি রোজা হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم

(০১)
https://www.ifatwa.info/34024/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
নামাজের শর্তগুলির মধ্যে অন্যতম একট শর্ত হলো নামাজের জায়গা পাক হওয়া।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

وَ اِذۡ جَعَلۡنَا الۡبَیۡتَ مَثَابَۃً لِّلنَّاسِ وَ اَمۡنًا ؕ وَ اتَّخِذُوۡا مِنۡ مَّقَامِ اِبۡرٰہٖمَ مُصَلًّی ؕ وَ عَہِدۡنَاۤ اِلٰۤی اِبۡرٰہٖمَ وَ اِسۡمٰعِیۡلَ اَنۡ طَہِّرَا بَیۡتِیَ لِلطَّآئِفِیۡنَ وَ الۡعٰکِفِیۡنَ وَ الرُّکَّعِ السُّجُوۡدِ ﴿۱۲۵﴾

আর স্মরণ করুন, যখন আমরা কাবাঘরকে মানবজাতির মিলনকেন্দ্র ও নিরাপত্তাস্থল করেছিলাম এবং বলেছিলাম, তোমরা মাকামে ইবরাহীমকে সালাতের স্থানরূপে গ্রহণ করো। আর ইবরাহীম ও ইসমাঈলকে আদেশ দিয়েছিলাম তাওয়াফকারী, ই’তিকাফকারী, রুকু’ ও সিজদাকারীদের জন্য আমার ঘরকে পবিত্র রাখতে।
(সুরা বাকারা ১২৫)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
শরীয়তের বিধান হলো নাপাক স্থানের উপর কাপড় বিছিয়ে নামায পড়লে নামায আদায় হয়ে যাবে। কোন সমস্যা নেই। সে হিসেবে জায়নামায বিছিয়ে নামায পড়লেও হয়ে যাবে।
(আল বাহরুর রায়েক-১/২৬৮.ফাতওয়ায়ে শামী-১/৬২৬)

لو بسط الثوب الطاهر على الأرض النجسة وصلى عليه جاز (البحر الرائق، كتاب الصلاة، باب شروط الصلاة-1/268)
সারমর্মঃ
কেহ যদি নাপাক জমিনের উপর পাক কাপড় বিছিয়ে দেয়,এবং তার উপর নামাজ আদায় করে,তাহলে জায়েজ আছে।

حَدَّثَنَا أَبُو الْيَمَانِ، قَالَ أَخْبَرَنَا شُعَيْبٌ، عَنِ الزُّهْرِيِّ، قَالَ أَخْبَرَنِي عُبَيْدُ اللَّهِ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ عُتْبَةَ بْنِ مَسْعُودٍ، أَنَّ أَبَا هُرَيْرَةَ، قَالَ قَامَ أَعْرَابِيٌّ فَبَالَ فِي الْمَسْجِدِ فَتَنَاوَلَهُ النَّاسُ، فَقَالَ لَهُمُ النَّبِيُّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم " دَعُوهُ وَهَرِيقُوا عَلَى بَوْلِهِ سَجْلاً مِنْ مَاءٍ، أَوْ ذَنُوبًا مِنْ مَاءٍ، فَإِنَّمَا بُعِثْتُمْ مُيَسِّرِينَ، وَلَمْ تُبْعَثُوا مُعَسِّرِينَ ".

আবূ হুরাইরাহ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ একদা জনৈক বেদুঈন দাঁড়িয়ে মসজিদে পেশা করল। তখন লোকেরা তাকে বাধা দিতে গেলে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের বললেনঃ তোমরা তাকে ছেড়ে দাও এবং ওর পেশাবের উপর এক বালতি পানি ঢেলে দাও। কারণ তোমাদেরকে কোমল ও সুন্দর আচরণ করার জন্য পাঠানো হয়েছে, রূঢ় আচরণ করার জন্য পাঠানো হয়নি। (বুখারী ২২০.৬১২৮) (আধুনিক প্রকাশনীঃ ২১৪, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২০)

★এক্ষেত্রে জায়গা পাক দ্বারা ততটুকু জায়গা পাক হওয়া উদ্দেশ্য,নামাজ আদায় করতে যতটুকু  জায়গা শরীরের সরাসরি স্পর্শ হয়।
যেমন দাড়ানোর জায়গা,সেজদায় হাটু রাখার জায়গা,হাত, নাক,কপাল রাখার জায়গা। 
বৈঠকের সময় বসার জায়গা পাক হতে হবে।   

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনি নামাজ বিছানায় পড়ছেন,এতে আপনার নামাজ হয়ে যাবে।
তবে বিছানায় নাপাকি থাকলে তাহা পাক করে নিবেন।
অন্যথায় নাপাকি শুকিয়ে যাওয়ার পর বিছানার উপর জায়নামাজ বিছিয়ে তারপর সেখানে নামাজ আদায় করবেন। 

(০২)
এটি যেহেতু কাজা রোযা,তাই উক্ত রোযা আদায় হবেনা।
কেননা সুবহে সাদিক এর আগেই কাজা রোযার নিয়ত আবশ্যক। 

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 113 views
...