আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
105 views
in সাওম (Fasting) by (45 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১) কেও যদি জিলহজ্ব এর ১০ রোজা রাখার নিয়ত করে, পাশাপাশি একই সাথে কাযা রোজার নিয়ত ও রাখে। তাহলে কি দুটোই আদায় হবে? নাকি কাজ রোজা আলাদা রাখতে হবে।

২) আযানের উত্তর দেওয়ার ক্ষেত্রে, উত্তর টা কখন দিবো? অর্থাৎ, মুয়াজ্জিন যখন বলেন, " আল্লাহু আকবার আল্লাহু আকবার" তখন কি সাথে সাথে বলবো নাকি, মুয়াজ্জিন বলার পর বলবো? মানে, মুয়াজ্জিন আল্লাহু আকবার বলে যখন কিছুক্ষণ থেমে পরের লাইন বলে তার মধ্যবর্তী সময়ে বলবো নাকি একদম মুয়াজ্জিন এর সাথে সাথেই ( সুরে সুরে সুর মিলিয়ে) বলবো??

৩) কালার কোডেড কুরআন মাজীদ থেকে নাকি পড়তে নাই? E ব্যাপারে জানতে চাচ্ছিলাম।

জাজাকাল্লহু খায়রান।

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ومتى نوى شيئين مختلفين متساويين في الوكادة والفريضة، ولا رجحان لأحدهما على الآخر بطلا، ومتى ترجح أحدهما على الآخر ثبت الراجح، كذا في محيط السرخسي. فإذا نوى عن قضاء رمضان والنذر كان عن قضاء رمضان استحساناً، وإن نوى النذر المعين والتطوع ليلاً أو نهاراً أو نوى النذر المعين، وكفارة من الليل يقع عن النذر المعين بالإجماع، كذا في السراج الوهاج. ولو نوى قضاء رمضان، وكفارة الظهار كان عن القضاء استحساناً، كذا في فتاوى قاضي خان. وإذا نوى قضاء بعض رمضان، والتطوع يقع عن رمضان في قول أبي يوسف – رحمه الله تعالى -، وهو رواية عن أبي حنيفة – رحمه الله تعالى – كذا في الذخيرة”.(الفتاوى الهندية: 1/ 196)

যখন কেউ দু'টি পৃথক সমান সমান ফরযের নিয়তে কোনো একটি আ'মল করবে, যেখানে অগ্রাধিকার দেওয়ার কোনো সুযোগ থাকবে না, সেখানে দু'টি আ'মলই বাতিল বলে গণ্য হবে। তবে যেখানে দু'টি আ'মলই বরাবর হবে না বরং কোনো একটিকে অগ্রাধিকার দেয়ার সুযোগ থাকবে, সেখানে অগ্রাধিকার প্রাপ্ত আ'মলটাই গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হবে। সুতরাং যদি রমজানের কাযা এবং নযরের নিয়তে কেউ রোযা রাখে তাহলে ইসতেহসানতথা বিশেষ বিবেচনায়) সেটা রমজানের কাযা রোযা হিসেবে বিবেচিত হবে। তাছাড়া কেউ যদি নির্দিষ্ট নযরের নিয়তে এবং দিন বা রাতের নফল ইবাদত হিসেবে রোযা রাখে, তাহলে সেটা নযরের রোযা হিসেবে বিবেচিত হবে। তাছাড়া কেউ যদি রমজানের কাযা রোযা এবং যিহারের কাফফারা হিসেবে রোযা রাখে তাহলে সেটা ইসতেহসানের ভিত্তিতে রমজানের কাযা হিসেবেই আদায় হবে। ঠিকতেমনিভাবে কেউ যদি রমজানের কাযা এবং নফলের নিয়তে রোযা রাখে তাহলে ইমাম আবু ইউসুফ রাহ এবং এক বিবরণমতে ইমাম আবু হানিফা রাহ মতে সেটা রমজানের কাযা রোযা হিসেবেই আদায় হবে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৯৬)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/77615


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কে উ যদি জিলহজ্ব এর ১০ রোজা রাখার নিয়ত করে, পাশাপাশি একই সাথে কাযা রোজার নিয়ত ও রাখে। তাহলে শুধুমাত্র কাযা রোযাই আলাদা হবে।

(২)
মুয়াজ্জিন সাহেব বলার পরপরই বলা উচিৎ।

(৩)
নতুনদের জন্য কালার কোডেড কুরআন মাজীদ থেকে পড়তে কোনো অসুবিধে আছে বলে মনে হচ্ছে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 113 views
...