আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
40 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারাকাতুহু।আমি অনেক আগে চেয়েছিলাম একজনের মৃত্যুর ২ বছর পর যাতে আমি মরি তখন আমার বয়স ছিল ১৫।আমি ভেবেছিলাম সে আরও অনেক বছর বাঁচবে এবং তখন আমার জ্ঞান এতই কম ছিল যে আমি এটি ভেবে এই রকমটা চেয়েছি।সে আরও আগেই মৃত্যু বরণ করেছেন।এখন আমি খুবই পেরেশানিতে ভুগছি এরকম চাওয়ায় কি আমার আগে মৃত্যু হয়ে যাবে?এ ধরনের পেশকৃত দোয়া থেকে মুক্তির উপায় কি?আমার প্রচুর খারাপ লাগছে এটি ভেবে।আমাকে সমাধান দিন প্লিজ।আর আমার ঠিক মনেও নেই আমি কিভাবে দোয়া চেয়েছিলাম আসলে কি বলেছিলাম।কিন্তু জায়নামাযে বসে দোয়া করিনি।এমনি বসে চেয়েছিলাম।আমি জানি আমি অনেক অজ্ঞ।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://ifatwa.info/28887/   নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে, দুনিয়া হলো মুমিন বান্দার জন্য পরীক্ষাগার। এখানে আল্লাহ তাআলা মানুষকে বিপদ-আপদ, রাগ-ক্ষোভ, অভাব-অনটন, দমন-পীড়ন, অর্থ-সম্পদ ও সন্তান-সন্তুতি ইত্যাদির মাধ্যমে পরীক্ষা করে থাকেন।

অনেকেই বিপদে অধৈর্য হয়ে যান। এক পর্যায়ে নিজেরাই নিজেদের মৃত্যু কামনা করে বসেন। যা কামনা করা ইসলামের নিষেধাজ্ঞা রয়েছে। কেননা মৃত্যু কামনা প্রসঙ্গে ইসলামের বিধি-নিষেধ রয়েছে। সংক্ষেপে তার কিছু তুলে ধরা হলো-

 আল্লাহ তায়ালা বলেন-

وَأَنفِقُوا فِي سَبِيلِ اللَّهِ وَلَا تُلْقُوا بِأَيْدِيكُمْ إِلَى التَّهْلُكَةِ ۛ وَأَحْسِنُوا ۛ إِنَّ اللَّهَ يُحِبُّ الْمُحْسِنِينَ

আর ব্যয় কর আল্লাহর পথে, তবে নিজের জীবনকে ধ্বংসের সম্মুখীন করো না। আর মানুষের প্রতি অনুগ্রহ কর। আল্লাহ অনুগ্রহকারীদেরকে ভালবাসেন। (সূরা বাকারা, আয়াত ১৯৫)

 নবী করিম (সা.) আরো বলেছেন, ‘তোমাদের কেউ যেন কিছুতেই মৃত্যু প্রত্যাশা না করে এবং মৃত্যু আসার আগে তার জন্য দোয়াও না করে। কেননা যখন তোমাদের কেউ মারা যায় তখন তার আমল বন্ধ হয়ে যায়। আর মুমিনের দীর্ঘ জীবন শুধু তার জন্য কল্যাণই বয়ে আনে।’ (মুসলিম, হাদিস : ৬৯৯৫)।

হাদীস শরীফে এসেছে-

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ ـ رضى الله عنه ـ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " لاَ يَتَمَنَّيَنَّ أَحَدُكُمُ الْمَوْتَ مِنْ ضُرٍّ أَصَابَهُ، فَإِنْ كَانَ لاَ بُدَّ فَاعِلاً فَلْيَقُلِ اللَّهُمَّ أَحْيِنِي مَا كَانَتِ الْحَيَاةُ خَيْرًا لِي، وَتَوَفَّنِي إِذَا كَانَتِ الْوَفَاةُ خَيْرًا لِي ".

আনাস ইবনু মলিক (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমাদের কেউ দুঃখ দৈন্যে নিপতিত হওয়ার কারণে যেন মৃত্যু কামনা না করে। যদি এমন একটা কিছু করতেই হয়, তা হলে সে যেন বলে হে আল্লাহ! আমাকে জীবিত রাখ, যতদিন পর্যন্ত আমার জন্য জীবিত থাকা কল্যাণকর হয় এবং আমাকে মৃত্যু দাও, যখন আমার জন্য মৃত্যু কল্যাণকর হয়। (বুখারী ৫২৬৯)

 তাই মৃত্যু কামনা করা যাবে না। সবর ও ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করতে হবে। সুতরাং আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে অন্যায়ভাবে মৃত্যু কামনা থেকে হেফাজত করুন। ইসলামের পুর্ণাঙ্গ অনুসারী হিসেবে মৃত্যু লাভের তাওফিক দান করুন। আমিন

 সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

মৃত্যুর কামনা করে দোয়া করা জায়েজ হবে না। পূর্বের কৃত গুনাহের জন্য ইস্তেগফার করতে হবে। আল্লাহ চাহে তো আপনার গুনাহ মাফ করে দিবেন। তওবা করলেই যথেষ্ট, খুব বেশী পেরেশান হওয়ার কিছু নেই।

যদি একান্ত দোয়া করতেই হয় তাহলে এভাবে করুন-

اللَّهُمَّ أَحْيِنِي مَا كَانَتِ الْحَيَاةُ خَيْرًا لِي، وَتَوَفَّنِي إِذَا كَانَتِ الْوَفَاةُ خَيْرًا لِي

হে আল্লাহ! আমাকে জীবিত রাখ, যতদিন পর্যন্ত আমার জন্য জীবিত থাকা কল্যাণকর হয় এবং আমাকে মৃত্যু দাও, যখন আমার জন্য মৃত্যু কল্যাণকর হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...