আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
205 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। শায়েখ আমার সব গুলো কথা কষ্ট করে পড়ার অণুরোধ রইলো।

আমি হুরমতে মুছাহারা নিয়ে আগে কিছু যানতাম না।কিছু দিন আগে আমি এই বিষয় যানতে পারি। তখন আমার বিতরেএইসব চিন্তা আসে। এরপর আমার সাথে নিচের এই ঘটনা গুলো ঘঠে,

১.একদিন রাতে আমি আমার স্ত্রীর কাছে যায়। এরপর সকাল হই।সকালে আমি আমার রোমে শুয়ে ছিলাম তখন আমি যেরাতে আমার স্ত্রীর কাছে গিয়েছি তা মনে পরে যায় তখন আমি উত্তেজিত হয়ে যায়। আমার যৌনাঙ্গ ও কিছুটা উত্তেজিত অবস্থায়ছিলো। ঠিক তখন আমার মা আমার রোমে আসে কিছু একটা বিষয় নিয়ে কথা বলার জন্যে।যখন কথা বলে তখন আমার মাআমার দেহ স্পর্শ করে  কি যানি বলে হইতো সকালের নাস্তা খাইতে বলে। এরপর আমার পায়ের দিকে শুয়ে যায় তখন আবারআমার পা আমার মার সরিরে স্পর্শ হয়ে যায়। তখন আমার হুরমত মুছাহারা এর কথা মনে পরে যায়। তখন আমি উঠে চলেযায়। এখন আমিতো আমার স্ত্রী এর কথা মনে করে উত্তেজিত ছিলাম কিন্তু আমার মা যখন আমাকে  স্পর্শ করে তখন ওআমার মার উপর আমার কোনো কামভাব বা অন্য কোনো খারাপ উদ্দেশ্য ছিলো না আর তখন হুরমত মুছাহারা এর কথা ওমনে ছিলো না। আমার পা যখন মার সরিরে স্পর্শ হয়ে যায় তখন আমার হুরমত মুছাহারা এর কথা মনে পরে যায় আর তখনআমি ভাবতে থাকি আমার তো মার উপর কোনো খারাপ উদ্দেশ্য নাই বা কামভাব নিয়ে স্পর্শ ও করি নি মানে আমার কোনোউত্তেজনা বা কামভাব কিছুই ছিলো না মার উপর। এইসব চিন্তা করি কিছুখন।যখন দেখি হুরমত মুছাহারা এর চিন্তা বেশিহইতেছে তখন আমি উঠে চলে যায়। এখন আমি তো আমার স্ত্রী কে নিয়ে উত্তেজিত ছিলাম এমন অবস্থায় যে আমার মাআমাকে স্পর্শ করেছে আর আমার পা যে আমার মার সরিরে স্পর্শ হয়ে গেছে তাতে কি হুরমত মুছাহারা হয়ে যাবে?

২.আমি যখন ছোট ছিলাম তখন আমি মা বাবার সাথে ঘুমাইতাম। আমার একটা বিষয় মনে আছে এখন ও যে আমি ছোটছিলাম তখন আমার যৌনাঙ্গ উত্তেজিত হয়ে যায়। তখন আমি আমার মাকে বলি এমন হই কেনো মা কি যানি আমাকেবলেছিলো আমার মনে নাই অনেক আগের কথা। তখন অনেক খন আমার অস্থির লাগে একটা পর আমার হইতো বীর্যপাত হয়েযায় এরপর আমি ঘুমিয়ে যায়। তখন আমি ১২ বছরের নিচে ছিলাম নাকি উপরে ছিলাম তাও ঠিক মনে নাই। বীর্যপাত হওয়ারআগে তো আমি উত্তেজিত ছিলাম এমন অবস্থায় আমার মা বাবা ও আমার সাথে ছিলো তখন আমি আমার মাকে স্পর্শওহইতো করি  কারণ আমি তো আমার মার সাথে ঘুমাইতাম। কিন্তু হুরমত মুছাহারা কি জিনিস তা যানতামই না মানে হুরমতমুছাহারা বলতে যে কিছু একটা আছে তার ধারণাই ছিল না আমার কারণ তখন আমি ছোট ছিলাম এখন আমি ১২ বছরেরনিচের ছিলাম নাকি উপর ছিলাম তা ঠিক বলতে পারতেসি না।এমন অবস্থায় যদি আমি আমার মাকে স্পর্শ করে থাকি তাহলেকি হুরমত মুছাহারা হয়ে যাবে?

৩.মা বাবার সাথে অনেক দিন থাকার পারে আমি আমরা বোনদের থাকি। তখন ১২ বছরের নিচের ছিলাম নাকি উপর ছিলামতা ঠিক বলতে পারতেসি না। কিন্তু আমার মনে আছে আমি ১২ বছরের উপরে যখন ছিলাম তখন ও আমি আমার বোনদেরসাথে থাকতাম। তখন ও হুরমত মুছাহারা কি জিনিস আমি যানতাম না। আমি কতো ঘুমের মধ্যে আমার বোনদের উপর পাদিয়েছি হাত দিয়েছি। মাঝে মাঝে আমি আমার বোনদের মধ্যে ঘুমিয়ে থাকতাম আবার এক সাইডে ঘুমিয়ে থাকতাম।বোনদেরথাকার সময় অনেক বার আমার সপ্নদোষ ও হয়েছে। এখন আমি বোনদের সাথে থাকার সময় কোনো দিন উত্তেজিত ছিলামকিনা তা ঠিক বলতে পারতেসি না। আমার এখন কিছু মনে পরতেছে না। আমার  বয়স এখন ২৫।আমি এখন হুরমত মুছাহারাসম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি। এখন আমি যে আমার বোনদের সাথে থাকতাম তখন উত্তেজিত ছিলাম কিনা তা যানি না।বোনদের সাথে থাকাকালীন সময়ে যদি কোনো সময় উত্তেজিত হয়ে স্পর্শ হয়ে যায় তখন কি হুরমত মুছাহারা হয়ে যাবে।কারণতখন তো আমি হুরমত মুছাহারা কি তা যানতাম না। কামভাব নিয়ে বা উত্তেজনা নিয়ে স্পর্শ হলে হুরমত মুছাহারা হবে তাবুঝতাম না। এখন আমি কামভাব নিয়ে বা উত্তেজনা নিয়ে স্পর্শ করেছি কিনা তাও আমার মনে নাই। এমন অবস্থায় কি হুরমতমুছাহারা হয়ে যাবে?

৪.আমি হুরমত মুছাহারা জানার পর থেকে আমার মা বোনদের কাছে যায় না। কাছে গেলেই মনে হই হুরমত মুছাহারা হয়ে যাবেবা হয়ে গেলো। আমার মা আমাকে অনেক আদর করে তো গতকাল আমার মা আমার জন্যে ভাত নিয়ে আসে তখন আমাকেখাওয়ানো জন্যে হাত বারাই তখন আমি আমার মার হাত স্পর্শ করে বলি মা খাবো না আমি। তখন ও আমার বিতরে খেয়ালআসে যে হুরমত মুছাহারা হয়ে গেলো নাতো। তখন আমার মার উপর কোনো কামভাব ও ছিল না খারাপ উদ্দেশ্য ও ছিলো না।তখন আমি উত্তেজিত ছিলাম না।এরপর ও মনে খেয়াল আসে যে আমি উত্তেজিত ছিলাম হুরমত মুছাহারা হয়ে গেছে। মানেসন্দেহ হই খালি। এমন অবস্থায় কি হুরমত মুছাহারা হয়ে যাবে?

৫.আজকে রাতে আমি আমার স্ত্রীর কাছে যায়। সকালে আমি শুয়ে থাকি কিছু ঘুম ঘুম ভাব ছিল। তখন আমি উত্তেজিতঅবস্থায় ছিলাম। আমার যৌনাঙ্গ ও উত্তেজিত অবস্থায় ছিলো। তখন আমার  সরিরে কাথা ছিলো। তখন আমার মা আসে আরনাস্তা খাইতে বলে আর আমাকে স্পর্শ করে।এর কিছুখন পরে আবার আমার বোন আসে আমাকে স্পর্শ করে বলে এই উঠে যানাস্তা কর।তখন আমি উত্তেজিত অবশ্যয় ছিলাম কিন্তু আমার মা বোনের উপর কোনো খারাপ উদ্দেশ্য ছিলো না বা কামভাবছিলো না  এমন অবশ্যয় কি হুরমত মুছাহারা হয়ে যাবে?

৬.উপরের কোনো পয়েন্ট যদি হুরমত মুছাহারা হয়ে যায় তাহলে আমার করনীয় কি? আমার মনে হুরমত মুছাহারা এর চিন্তা মানেহুরমত মুছাহারা হয়ে যাবে এমন একটা সন্দেহ ভয় নিয়ে স্পর্শ করলে কি হুরমত মুছাহারা হয়ে যাবে?আমার দারা হুরমতমুছাহারা হয়ে গেলে আমি মরে যাওয়া পরে কি হুরমত মুছাহারা শেষ হয়ে যাবে নাকি সারাজীবন হুরমত মুছাহারা থাকবে?আমিতো উত্তেজিত ছিলাম কিন্তু আমার মা বোনরা তো উত্তেজিত ছিল কিনা যানি না এমন অবস্থায় কি হুরমত মুছাহারা হয়ে যাবে?

শায়েখ আমার সব গুলো পয়েন্ট আলাদা ভাবে উত্তর দেওয়ার অণুরোধ রইলো।
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
by (714,120 points)
আপনার হুরমত সম্পর্কে ব্যসিক ধারণাই নাই, যে জন্য এমন প্রশ্ন মনের মধ্যে ঘুরপাক খাচ্ছে। আপনি কল দিবেন।
01717-917686

1 Answer

0 votes
by (714,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যাকে স্পর্শ করা হবে,সেই নারীর সাথে সহবাসের কামভাব নিয়ে স্পর্শ করতে হবে।নতুবা হুরমত হবে না।
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)( কিতাবুন-নাওয়যিল-৮/২৮৮) (হুরমত আউর এহতিয়াতি তাদাবির-৪৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সমস্ত বিবরণ পড়েছি, কোনো পয়েন্ট দ্বারাই হুরমত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...