আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
আসসালামু আলাইকুম

আমার বান্ধবী দ্বীনে ফেরার আগে হারাম সম্পর্কে ছিলো। দ্বীনে ফেরার পরেও সে তার চিন্তা ভাবনা হেফাজাত করতে পারছিলো না। তাই চরিত্র হেফাজাত করতে সে গোপনে বন্ধু ও বান্ধবীর সামনে বিয়ের নিয়তে ইজাব কবুল করে এবং তাদের বিয়ে হয়। এবং স্বামী-স্ত্রীর মতো করে থাকে। তাদের বাসায় কেউ জানে না। বিয়ের পর স্বামীর সাথে সব সময় নামাজ পড়া গান এসব নিয়ে ঝগড়া হতো। সে তার বিয়েতে সুখী ছিলো না স্বামীর দ্বীনদারিতা নিয়ে। বিয়ের প্রথম কয়েকমাস ভালো ছিলো কিন্তু আস্তে আস্তে খারাপ হতে থাকে। স্বামী ভালোবাসতো এবং অনেক যত্ন করতো। ভালোবাসা আদর যত্ন তার কমতি ছিলো না। স্বামীর দ্বীনদারিতা নিয়ে সে অসুখী ছিলো সে বলেছে সে ভেবেছিলো বিয়ের পর হয়তো সে তার স্বামীর হেদায়াতের উছিলা হবে। এসব কারণে ঝগড়ায় তাদের তালাক হয়ে যায়।
এখন প্রশ্ন হচ্ছে সে তার বিয়ে গোপনে করেছে আর তালাকও গোপনে হয়েছে। সে যদি এখন বিয়ে করে আর বিয়ের সময় এই বিয়ের বিষয় গোপন রাখে তাহলে কি গুনাহ হবে? সে চায় না এই বিষয়টা পরবর্তীতে যার সাথে বিয়ে হবে তাকে জানাতে। এতে কি সে গুনাহগার হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)

হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
আপনার বান্ধবী আগের সেই বিবাহের কথা গোপন করে নতুন বিবাহ করলে তারা দেড়িতে হলেও কোনো ভাবে বিষয়টি জেনে যাবেই।

তারা যদি বিবাহের পর বিষয়টি জানে,তাহলে খুবই মারাত্মক সমস্যার সৃষ্টি হতে পারে।
পারিবারিকভাবে বিবাহের পর আবারো বিচ্ছেদের সম্ভাবনা হতে পারে।
যাহা কোনো ভাবেই কাম্য নয়। 
এমনটি হলে পরবর্তীতে তার যে দুইবার বিবাহ হয়েছিলো,এটি আবার পরবর্তী পাত্রদেরকে বলতে হবে। 

★আপনার বান্ধবী যদি আগের সেই বিবাহের কথা গোপন করে নতুন বিবাহ করে,এক্ষেত্রে সে গুনাহগার হবে। স্বামীকে ধোকা দেয়ার গুনাহ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (17 points)
আমি তার বিয়ের সাক্ষী ছিলাম,সে যদি বিয়ে গোপন করে সেক্ষেত্রে কি আমিও গুনাহগার হবো? আমিও এ বিষয়ে না বললে? 
by (678,880 points)
বিষয়টি জানানো আপনার দায়িত্ব নয়।
এটি তার দায়িত্ব।  তবে আপনাকে এ সংক্রান্ত জিজ্ঞাসা করা হলে তাহা ভিন্ন কথা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...