আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in সাওম (Fasting) by (11 points)
Question 1.=Assalamu alaikum, amar  mrito babar kaja roja&kaja namaj er fidya er jonno question  korsilam apnara 115 tk fidya bole disilen August month e .ami tk gulo sadaqa korte pari nai.ekhon product er cost to Bere gese tahole ami koto tk fidya dibo per day er jonno?

Question 2.ami choto belai na bujhe around  7 month er moto roja Rakhar niot korsilam & pore koi ta rekhe r rakhte pari nai.ekhon amar ki full 7 month  er rota e rate hobe? Naki isteghfar korle hobe? Amar nijer jonno eto tk fidya dewa possible na ami kono tk income kori na.but allhamdulillah  physically  fit.

Question 3.ami choto belai niot korsilam j 5 waqt  er namaj er sathe nofol namaj regular porbo.but sobsomoi nofol  pore hoi na ete ki amar gunah hobe?

Or ki korte hobe?

Question 3.ami unmarried  amar baba mara gesen Amader earnings  nai amra  sonchoi potro er tk die survive kori.ami unmarried  baire job e porda kora jai na emon place e offer pai ekhon ei khetre ki kore dorkar? Interest theke ber hote chai abar porda kora jai emon place eo job pacchi na .ekhetre joto din job pacchi na isteghfar koreki interest die chola jabe?amader kono  asset (bari ghor) nei.

4.jara haram relationship  e ase tader thik e bie hoi but amar bon eigula kore na tar bier proposal ashe na.ekhetre tar koronio ki?

1 Answer

0 votes
by (713,840 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
( ﻭَﻟَﻮْ ﻣَﺎﺕَ ﻭَﻋَﻠَﻴْﻪِ ﺻَﻠَﻮَﺍﺕٌ ﻓَﺎﺋِﺘَﺔٌ ﻭَﺃَﻭْﺻَﻰ ﺑِﺎﻟْﻜَﻔَّﺎﺭَﺓِ ﻳُﻌْﻄَﻰ ﻟِﻜُﻞِّ ﺻَﻠَﺎﺓٍ ﻧِﺼْﻒَ ﺻَﺎﻉٍ ﻣِﻦْ ﺑُﺮٍّ ) ﻛَﺎﻟْﻔِﻄْﺮَﺓِ ( ﻭَﻛَﺬَﺍ ﺣُﻜْﻢُ ﺍﻟْﻮِﺗْﺮِ ) ﻭَﺍﻟﺼَّﻮْﻡِ، ﻭَﺇِﻧَّﻤَﺎ ﻳُﻌْﻄِﻲ ( ﻣِﻦْ ﺛُﻠُﺚِ ﻣَﺎﻟِﻪِ ) ( ﺍﻟﺪﺭ ﺍﻟﻤﺨﺘﺎﺭ - 2/72
যদি কেউ মারা যায়,এবং তার উপর অনেক সালাত ক্বাযা থাকে, অথবা যদি মৃত ব্যক্তি সালাতের ফিদয়ার ওসিয়ত করে যায়,তাহলে প্রত্যেক সালাতের বিপরীতে এক ফিতরা সমপরিমাণ ফিদয়া আদায় করতে হবে।পাচঁ ওয়াক্ত সালাতের সাথে বিতিরের সালাতের ও ঐ পরিমাণ( তথা এক ফিতরা সমপরিমাণ) আদায় করতে হবে।এবং ছুটে যাওয়া প্রত্যেকটি সাওমের বিধান ও একিই।ফিদয়া- মৃত ব্যক্তির এক তৃতীয়াংশ সম্পত্তি থেকে-ই আদায় করা হবে।(আদ্দুর্রুল মুখতার-২/৭২,ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-১০/১৭৬)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/80867


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) আপনি আপনার মৃত বাবার ফিদয়া যদি আদায় করতে চান? তাহলে ৩কেজি ৬৫০ গ্রাম আটার মূল্য প্রতি ওয়াক্তের জন্য আদায় করবেন।

(২) 
আপনার যদি শুধুমাত্র নিয়ত করেন, নিজের উপর ওয়াজিব বা জরুরী না করেন, তাহলে ঐ রোযাগুলো আপনার উপর ওয়াজিব হবে না। তবে নিজের উপর ওয়াজিব বা জরুরী করে নিলে তখন আপনার জন্য ৭ মাস রোযা রাখা ওয়াজিব হয়ে যাবে।

(৩) 
আপনি নিজের উপর জরুরী বা ওয়াজিব না করলে এখন আপনার উপর প্রতি ওয়াক্তে নফল নামায পড়া ওয়াজিব হবে না।

(৪) 
সঞ্চয় পত্র থেকে সুদ গ্রহণ আপনার জন্য জায়েয হবে না। আপনি ঘরের মধ্যে থেকে কাজ করার চেষ্টা করেন। 
(৫) আল্লাহর কাছে দু'আ করুন।আল্লাহ অবশ্যই এর ব্যবস্থা করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,840 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 60 views
asked Aug 20, 2023 in সালাত(Prayer) by Labib (8 points)
0 votes
1 answer 77 views
asked Aug 20, 2021 in সাওম (Fasting) by Samin Yasar (87 points)
...