আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (36 points)
১/

কপালে টিপ পরা ইসলামে হারাম কেন.???

জবাবঃ-
হযরত ইবরাহীম আঃ কে যখন আগুনে পুড়িয়ে মারার জন্য নমরুদ ৮ মাইল পরিমান জায়গা আগুন জ্বালালো , তখন একটা নতুন সমস্যা দেখা দিল।
আগুনের উত্তাপ এতই বেশি ছিল যে তার কাছে পৌঁছানো যাচ্ছিল না। তাই একটা চরক বানানো হল যার মাধ্যমে ইবরাহীম (আঃ) কে ছুড়ে আগুনে নিক্ষেপ করা যায়। কিন্তু রহমতের ফেরেশতারা চরকের একপাশে ভর করে থাকায় চরক ঘুরানো যাচ্ছিল না। তখন শয়তান নমরুদকে কুবুদ্ধি দিল কিছু নগ্ন মেয়ে(পতিতা) এনে চরকের সামনে বসিয়ে দিতে, কারন এ অবস্থায় ফেরেশতারা থাকতে পারবে না।
তাই করা হল এবং ফেরেশতারা চলে গেল, ইবরাহীম (আঃ) কে আগুনে নিক্ষেপ করতে তারা সক্ষম হলেন। পরবর্তীতে ঐ মেয়েগুলোকে রাষ্ট্রীয় মর্যাদা দান করা হল এবং তাদের মাথায় তীলক পরানো হল। যেটা এখন আমাদের কাছে টিপ নামে পরিচিত। অতএব যারা বলে— মহিলাদের সৌন্দর্য সব জায়গায় এবং এই দোহাই দিয়ে টিপ কে নিজেদের জন্য বৈধ মনে করেন, তারা যুগযুগ ধরে নিজেদের কোন পরিচয় বহন করছেন তা একবার ভেবে দেখবেন!
পতিতার পরিচয় বোঝানোর জন্য যে টিপ ব্যবহার করা হত, তা আজ আমাদের উপমহাদেশে ফ্যাশন! ওহে! মুসলিম নারীরা, এই সত্য কথাটা জানার পর ও কি আপনি আপনাদের কপালে টিপ পড়বেন??

আল্লাহ আপনি আমাদের হারাম কাজ থেকে রক্ষা করুন.!

____আমীন____

২/ আমি এতদিন জানতাম আমি আমার বাবা-মায়ের সন্তান।কিন্তু এখন আসল সত্য টা আমি জানতে পারি।আমার বাবার বড় ভাইয়ের কোনো সন্তান ছিল না।আমার বাবা-মায়ের তালাক হয়ে যায় তখন আমার ২ মাস আমাকে তখন তিনি তার বড় ভাইয়ের কাছে দিয়ে দেয় এবং বড় ভাই আমাকে তার বাবা-মায়ের পরিচয়ে বড় করেন।সত্য টা যে আমি জানি এটা এখনও আমার পালিত বাবা-মা জানেন না।এখন আমার করণীয় কি?আমি যদি এখন তাদের বলি আমি তোমাদের মেয়ে না? এটা হয়ত তারা স্বিকার করবেনা।আর করলেও অনেক ঝামেলা করবে।আমার জীবনে আমি অনেক ঝামেলার মধ্যে আছি।জীবনটা যেনো নষ্ট হয়ে যাচ্ছে এই পর্য়েয়ে।এখন আমি কি করব?আমার সার্টিফিকেটে বাবা-মা পরিচয়ে যারা আছেন তারা আমার আসল মা-বাবা না।আমি আমার মায়ের নাম ও জানিনা।আর আমি Ssc Hsc সব দিয়েছি এগুলা এখন এত সার্টিফিকেটে কিভাবে কি করব?আল্লাহ কি ক্ষমা করবেন?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ عَنْ أَبِيهِ عَنْ جَدِّه رَضِىَ اللهُ عَنْهُمْ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ:لَيْسَ مِنَّا مَنْ تَشَبَّهَ بِغَيْرِنَا لَا تَشَبَّهُوا بِالْيَهُودِ وَلَا بِالنَّصَارٰى فَإِنَّ تَسْلِيمَ الْيَهُودِ الْإِشَارَةُ بِالْأَصَابِعِ وَتَسْلِيمَ النَّصَارَى الْإِشَارَةُ بِالْأَكُفِّ. رَوَاهُ التِّرْمِذِىُّ

আমর ইবনু শু‘আয়ব তাঁর পিতার মাধ্যমে তাঁর পিতামহ হতে বর্ণনা করেন যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি আমাদের ছাড়া অন্য জাতির সাথে সাদৃশ্য করে সে আমাদের অন্তর্ভুক্ত নয়। তোমরা ইয়াহূদী ও খ্রিষ্টানদের সাথে সাদৃশ্য করো না। কেননা ইয়াহূদীরা অঙ্গুলির ইশারায় সালাম দেয়, আর খ্রিষ্টানরা হাতের তালু দ্বারা সালাম করে।

(হাদীসটির হুকুম হাসান : তিরমিযী ২৬৯৫, সিলসিলাতুস্ সহীহাহ্ ২১৯৪, আল জামি‘উস্ সগীর ৯৫৬৫, সহীহুল জামি‘ ৫৪৩৪, আল মু‘জামুল আওসাত্ব ৭৩৮০, ইরওয়া ১২৭০, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ২৭২৩।)
,
 قَالَ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : " مَنْ تَشَبَّهَ بِقَوْمٍ فَهُوَ مِنْهُمْ " 
আবদুল্লাহ ইবনু ‘উমার (রাঃ)] হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন সম্প্রদায়ের সাদৃশ্য গ্রহণ করবে, সে তাদেরই অন্তরভুক্ত (হয়ে যাবে)।
(হাদিস টির হুকুম হাসান : আবূ দাঊদ ৪০৩১, মুসনাদে আহমাদে এরূপ শব্দে হাদীসটি নেই; আল জামি‘উস্ সগীর ১১০৯৪, সহীহুল জামি‘ ৬১৪৯, ইরওয়া ২৬৯১।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
টিপ পড়া বিজাতীয় সংস্কৃতি হওয়ায় মুসলিমদের জন্য তাহা জায়েজ নেই।

বিস্তারিত জানুনঃ- 

(০২)
প্রশ্নের বিবরন মতে আপনি আপনার বাবার বড় ভাইয়ের পালক সন্তান। আসল সন্তান নন।
সুতরাং আসল পরিচয় গোপন রাখায় এক্ষেত্রে সেই পরিবারে পর্দা সংক্রান্ত আপনার অনেক মাসয়ালা আসবে। 

জন্ম সনদ,ভোটার আইটি কার্ড, সার্টিফিকেট,পাসপোর্ট ইত্যাদিতে আসল বাবা-মার পরিচয় না দেয়ার দরুন মাসয়ালা গত সমস্যা আছে।

উত্তরাধিকার,অন্য কাউকে বাবা মা ডাকা সহ জীবনের অনেক ক্ষেত্রেই সমস্যা আছে।

সুতরাং এর সমাধান করতে হবে,আপনার আসল বাবা সাথে আপনার বসতে হবে।
তাকে শরীয়তের মাসয়ালা বুঝাতে হবে।
তিনি উদ্যেগ নিয়েই যেনো বিষয়টি সমাধান করে।

হযরত আবু-যর রাযি থেকে বর্ণিত,

عَنْ أَبِي ذَرٍّ رَضِيَ اللَّهُ عَنْهُ أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: (لَيْسَ مِنْ رَجُلٍ ادَّعَى لِغَيْرِ أَبِيهِ وَهُوَ يَعْلَمُهُ إِلا كَفَرَ، وَمَنْ ادَّعَى قَوْمًا لَيْسَ لَهُ فِيهِمْ نَسَبٌ فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنْ النَّارِ)

রাসূলুল্লাহ সাঃ বলেন,

যে ব্যক্তি নিজ পিতা ব্যতীত সেচ্ছায় অন্য কারো দিকে নিজের পিতৃত্ব কে সম্পৃক্ত করল,বা যে ব্যক্তি নিজে গোষ্ঠী ব্যতীত ভিন্ন কোনো গোষ্টি থেকে আপন বংশধারা সাব্যস্ত করল, সে যেন তার শেষ ঠিকানা জাহান্নামকে বানিয়ে নেয়। (সহীহ বুখারী-৩৫০৮, সহীহ মুসলিম-৬১)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনার আসল বাবাকে আপনি নিজে মাসয়ালা গুলি বুঝাবেন।
বলবেন যে প্রয়োজনে আমি জেঠা (আপনার বাবার বড় ভাই) এর কাছেই থাকবো,তবে জন্ম সনদ,ভোটার আইটি কার্ড, সার্টিফিকেট সহ মানুষের মুখে মুখে আমার আসল বাবা মার নাম যেনো আসে,সেই জন্য যাবতীয় ব্যবস্থা নিতে হবে,আমি তাদের পালক সন্তান,এটি স্পষ্ট করতে হবে। 

আপনার বাবা এই কাজ করতে রাজী না হলে,আরো ঝামেলা করলে সেক্ষেত্রে আপনি এভাবেই থাকবেন।
চাচাতো ভাইদের সামনে পর্দা করবেন।
আপনার জেঠা ব্যাতিত ঐ বাড়ির সকল পুরুষদের সামনে আপনি পর্দা করবেন।

আল্লাহর কাছে ক্ষমা চাইবেন।
ইনশাআল্লাহ কিয়ামতের ময়দানে আপনাকে জবাবদিহিতার সম্মুখীন হতে হবেনা,বরং তারাই এর জন্য জবাবদিহিতার সম্মুখীন হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (36 points)
জি,,শায়েখ জাঝাকিল্লাহু খইরন।আমার পর্দাদা সমস্যা হচ্ছেনা যেহেতু তাদের আর অন্য কোনো সন্তান নেই আমাকে পালক নিয়েছে আমি একাই আছি অন্য সন্তান তাদের নেই তাই এখানে থাকতে আমার পর্দায় সমস্যা হচ্ছেনা। কিন্তু সমস্যা হচ্ছে সার্টিফিকেটে আর সবার জানার ক্ষেত্রে।আমাদের বাড়ির আশেপাশের অনেকেই জানেন আমি পালিত কিন্তু কেউ আমাকে এতদিন বলেনি আমি জানতামই না।এখন দেখা যাচ্ছে,,
১০০ জনের মাঝে ৭০ জন জানে আমি তাদের পালিত কিন্তু সবাই এমন ভাব ধরে যেন তারা জানেনা।আর আমার বন্ধুবীরা তারা জানেনা আমি যে পালিত।মানে কেউ সত্য টা জানে কেউ জানেনা।আমি যেহেতু হাদিস টা জানি তাই আমার ভয় হচ্ছে।আমি তো জেনেশুনে জাহান্নামে যাবার কাজ করতে পারিনা।আমার বিয়ের পর সবাইকে নিয়ে বসে বললে হয়ত এত সমস্যা হবেনা আবার হতেও পারে কিন্তু  আমার বিয়ের আগেই যদি আমি মারা যাই আমি কি পাপি হবো?
by (678,880 points)
আপনি আপনার বাবাকে বুঝিয়ে বিষয়টি সংশোধন ও জনসাধারণ এর কাছে সত্য তুলে ধরার আহবান জানাবেন।

তাতে কাজ না হলে আপনি আপনার জায়গা হতে সংশোধন করার চেষ্টা করবেন।
আপনার বান্ধবী,পরিচিত দের জানাবেন।
প্রয়োজনীয় কাগজপত্র গুলিও সংশোধন এর যথাসম্ভব চেষ্টা করবেন। 

তবে এক্ষেত্রে পারিবারিক ভাবে কঠিন চাপ আসলে সেক্ষেত্রে পরবর্তীতে চেষ্টা চালানো বন্ধ রাখতে পারেন,সেক্ষেত্রে আপনি পাপী হবেননা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...