আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in সালাত(Prayer) by (7 points)
আসসালামু আলাইকুম।
.
রাসূলুল্লাহ্ (ﷺ) বলেছেনঃ "আমার যে সমস্ত উম্মত প্রথম কাতারে দাঁড়াতে গড়িমসি করে, আল্লাহ্ তাআলা তাদেরকে দোজখে সবচেয়ে পেছনে রাখবেন।" [সুনানে আবু দাউদ: ৬৭৯]
.
উপরের হাদিসটির ব্যাখ্যা কি?
.
১) এটা কি পুরুষদের দৈনিক ৫ ওয়াক্ত ফরজ সালাতের জামায়াত এবং জুমুআর নামাজের ক্ষেত্রে প্রযোজ্য নাকি অন্য কোনো ক্ষেত্রে প্রযোজ্য? এই হাদিসে বর্ণিত লোকদের অন্তর্ভুক্ত হওয়া থেকে বেঁচে থাকতে করণীয় কি?
.
২) তাকবীরে উলা এবং প্রথম কাতার মিস করে ফেলায় অভ্যস্ত হলে অথবা, প্রথম রাকাতে জামায়াত ধরতে ব্যর্থ হওয়ায় অভ্যস্ত হলে কি এই হাদিসে বর্ণিত লোকদের অন্তর্ভুক্ত হিসেবে বিবেচনা করা হবে?

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আয়িশা (রাঃ) থেকে বর্ণিত। 
عَنْ أَبِي سَلَمَةَ، عَنْ عَائِشَةَ، قَالَتْ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " لاَ يَزَالُ قَوْمٌ يَتَأَخَّرُونَ عَنِ الصَّفِّ الأَوَّلِ حَتَّى يُؤَخِّرَهُمُ اللَّهُ فِي النَّارِ "
তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেনঃ আমার যে সমস্ত উম্মাত প্রথম কাতারে দাঁড়াতে গড়িমসি করে, আল্লাহ্ তা’আলা তাদেরকে দোজখে সবচেয়ে পেছনে রাখবেন।(সুনানু আবি দাউদ-৬৭৯)

মুল্লা আলী কারী রাহ বলেন,
" لا يزال قوم يتأخرون عن الصف الأول) : ونحوه من المسابقة في الخيرات والمسارعة إلى المبرات (حتى يؤخرهم الله) أي: يجعلهم آخر الأمر (في النار) : أو يجعلهم متأخرين في أهل النار {جزاء وفاقا} [النبأ: ٢٦] لأعمالهم وطباقا لأحوالهم، وقال الطيبي، وتبعه ابن حجر، أي حتى يؤخرهم عن الخيرات ويدخلهم النار، (رواه أبو داود)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) এটা পুরুষদের দৈনিক ৫ ওয়াক্ত ফরয নামায এবং জুমুআর নামাজের ক্ষেত্রে প্রযোজ্য। এই হাদিসে বর্ণিত লোকদের অন্তর্ভুক্ত হওয়া থেকে বেঁচে থাকতে করণীয় হল, সর্বদা প্রথম কাতারে নামাযে শরীক হওয়ার চেষ্টা করা।

(২) তাকবীরে উলা এবং প্রথম কাতার মিস করে ফেলায় অভ্যস্ত হলে অথবা, প্রথম রাকাতে জামায়াত ধরতে ব্যর্থ হওয়ায় অভ্যস্ত হলে এই হাদিসে বর্ণিত লোকদের অন্তর্ভুক্ত হিসেবে বিবেচনা করা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...