আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in সালাত(Prayer) by (28 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ
আমি তাজওইদ সহকারে তিলাওয়াত করতে পারিনা। বিগত কয়েক বছরের কাযা নামাজ বাকি আছে।  একজন মাদ্রাসার উস্তাযার কাছে তাজওইদ শিখছি।

১/বর্তমান ও কাযা নামাজ আদায় করার হুকুম কি আমার জন্য? যেহেতু কুরআন শুদ্ধভাবে তিলাওয়াত পারছি না। এই নামাজ কি আবার দোহরাতে হবে?  আমি নিজের ভুল প্রায়ই ধরতে পারি।
২/ পিরিয়ডের সময় ওযু অবস্থায় থাকার আমল কীভাবে করব? আমার প্রায়ই ক্লাস থাকে। যেমন এসো আরবি শিখি, তাজওইদ ইত্যাদি।  ওযু থাকা যদিও বাধ্যতামূলক না তাও কীভাবে থাকব!

৩/ পিরিয়ডের সময় স্বপ্ন দোষ হলে তাড়াতাড়ি গোসল না দিয়ে দেরী করলে কি গুনাহগার হব? ফেরেশতারা কি আমার কাছে আসবেন না?

৪/ পিরিয়ড অবস্থায় তাজওইদ পড়ার হুকুম কি?  এখন মাশক হচ্ছে হারফের ,এজন্য কি পবিত্র থাকা বাধ্যতামূলক না কি শুধু তিলাওয়াতের ক্ষেত্রে?

৫/আমার আব্বা আম্মা বয়স্ক। উনাদের দ্বীনের ফরজ জ্ঞান নেই। নামাজ রোযা যাকাত আদায়ের বিভিন্ন মাসায়েল উনারা জানেন না। আবার এসব বিষয়ে উনারা ও সচেতন না। আমার কথা শুনেন না তার উপর আমি নিজে গুছিয়ে কথা বলতে পারিনা উনাদের বুঝাতেও পারিনা।  কিভাবে আমার বাসায় দ্বীনের দাওয়াত দিব। আব্বা আম্মা ভাইবোন যাতে বুঝেন এসব।
-উনাদের তিলাওয়াতে ভুল
-নামাজ পড়েন নিষিদ্ধ সময়ে
-রোযার সময় বিভিন্ন মাসায়েল মানেন না , না জানার কারনে।
-ঈমানের অবস্থা নড়বড়ে
উল্লেখ্য যে আমাদের এখানে দ্বীনি মাস্তুরাত নেই, আমার গ্রামে এমন কোন আলেম/আলেমা চোখে পড়েনি যারা আসলে দ্বীনের ফিকির করেন। আমি খুঁজেছিলাম ও।  পাইনি। আর আব্বা তাবলীগ পছন্দ করেন না তাই এসবে পাঠানো য্যাবে না।
৬/ আমি একজন মেয়ে কুনুতে নাজেলা কীভাবে পড়ব ?
৭/ ফিলিস্তিন সহ উইঘুর কাশ্মীর ইত্যাদি বিভিন্ন জায়গার মুসলিমদের জন্য কীভাবে দোয়া করব? মানে দোয়ার ভাষা খুঁজে পাই না।উনাদের কি চাই সেটা বুঝতে পারিনা।
নিজের জন্য তো বুঝি আমার এই চাই অই চাই বলতে পারি। উনাদের টা বলতে বা বুঝাতে পারিনা দোয়ায়। সাহায্য করবেন কাইন্ডলি ।
by (28 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ । আমার প্রশ্নের উত্তর পাইনি 

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নামাযের কেরাতে যদি তাজবীদে ভূল হয়,যাকে লাহলে খাফী বলা হয়,তাহলে উক্ত নামাযকে দোহড়ানের প্রয়োজন নেই। তাজবীদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126 তবে যদি নামাযে এমন কোনো ভূল হয়,যার কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়,(এক্ষেত্রে তাজবীদ বিভাগের লাহনে জালী গ্রহণযোগ্য নয়,কেননা তাজবীদের পরিভাষায় এক হরফের স্থলে অন্য হরফ পড়ে নিলেই লাহনে জলী হয়ে যায়,চায় নিকটবর্তী মাখরাজ হোক বা দূরবর্তী মাখরাজ হোক,চায় অর্থ সঠিক থাকুক বা নাই থাকুক)কিন্তু ফুকাহায়ে কেরাম দূরবর্তী মাখরাজের উচ্ছারণের সময়ে এবং অর্থ বিগড়ে যাওয়ার সময়ে নামাযকে ফাসিদ হওয়ার ফাতাওয়া দিয়ে থাকেন।

সুতরাং নামাযে কোনো হরফ উচ্ছারণের সময়ে,সেই হরফের স্থলে তার দূরবর্তী মাখরাজের কোনো হরফ উচ্ছারিত হয়ে গেলে,এবং অর্থ বিগড়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4350


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি তাজবীদ সহকারে তিলাওয়াত করতে পারেনন না। বিগত কয়েক বছরের কাযা নামাজ এখনো আপনার বাকি আছে। এবং একজন মাদ্রাসার উস্তাযার কাছে তাজবীদ শিখছেন।

(১) আপনি যেভাবে পারেন, সেভাবেই নামায পড়ে নিবেন। এজন্য আপনার নামাযে কোনো সমস্যা হবে না। নামায হয়ে যাবে,পরবর্তীতে আর উক্ত নামাযকে দোহড়াতে হবে না।। সাথে সাথে তাজবীদ সহ কুরআন তিলাওয়াতের চেষ্টাকে অভ্যাহত রাখবেন।

(২) পিরিয়ডের সময় যথাসম্ভব ওযু অবস্থায় থাকার চেষ্টা করবেন। সম্ভব না হলে অথবা অন্য কোনো হাজত থাকলে তখন অজু অবস্থায় না থাকলে কোনো সমস্যা হবে না। 

(৩) পিরিয়ডের সময় স্বপ্ন দোষ হলে তাড়াতাড়ি গোসল না দিয়ে দেরী করলে গুনাহগার হব না। তবে অযথা দেড়ী না করাই উচিৎ কেননা গোসল ফরয অবস্থায়  ফেরেশতারা কাছে আসেন না।

(৪) পিরিয়ড অবস্থায় তাজবীদ পড়া যাবে।হরফের মশকের ক্ষেত্রে পবিত্রতা বাধ্যতামূলক নয়।

(৫) আপনি ঘরোয়াভাবে তা'লিম করবেন। রিয়াযুসসালেহীন, ইসলাহী খুতুবাত,ইসলাহী মাজালিস,ফাযাইলে আ'মল, এই কিতাবগুলো ঘরে সবাইকে নিয়ে পড়বেন।আপনি পড়বেন এবং সবাই শুনবে।

(৬)কুনুতে নাজেলা জামাতের সাথে পড়তে হয়। একাকি কুনুতে নাযেলা প্রচলিত নয়।
كما في رد المحتار 
وَظَاهِرُ تَقْيِيدِهِمْ بِالْإِمَامِ أَنَّهُ لَا يَقْنُتُ الْمُنْفَرِدُ،
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/18107

(৭)"আল্লাহ ফিলিস্তিন উইঘুর কাশ্মীর সহ সকল নির্যাতিত মানুষকে সাহায্য করো"

এভাবে দু'আ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...