আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
edited by
আসসালামু আলাইকুম ।

সম্মানিত ওলামায়ে কেরামের কাছে জানতে চাচ্ছি।
মসজিদে অতিরিক্ত কুরআনের যে মুসহাফগুলো থাকে যেগুলো ব্যবহার করা হয় না। সেখান থেকে যদি কেউ নিজের প্রয়োজনে স্থায়ীভাবে নিয়ে যায় মসজিদ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে তাহলে কি সেটা তার জন্য জায়েজ হবে? এবং মসজিদ কর্তৃপক্ষ কি অতিরিক্ত মুসহাফগুলো যাদের প্রয়োজন তাদের মাঝে বন্টন করে দিতে পারবে?

(মহান আল্লাহ তা'আলার কাছে প্রার্থনা করি তিনি যেন আপনাদের দ্বীনি খেদমতের উত্তম বদলা দান করেন। আমিন)

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাবঃ-

মসজিদে যেসকল কুরআন শরীফ দান করা হয় তা সাধারণত মসজিদে তিলাওয়াতের জন্যই দেওয়া হয়। তাই মসজিদের কুরআন শরীফ বাসায় নেওয়া যাবে না। দেওবন্দের অনলাইন ফতোয়া সাইটে বলা হয়েছে, মসজিদে ঈসালে সওয়াবের জন্য যে কোরআন শরীফগুলো দেওয়া হয়, সেগুলো ওয়াকফ হিসেবে গণ্য হয়। তাই এই কোরআন শরীফ গুলো তেলাওয়াত করতে চাইলে মসজিদে বসেই তেলাওয়াত করতে হবে, ব্যক্তিগতভাবে কারো বাসায় নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া ঠিক হবে না।

না।  এই কুরআন শরীফগুলো বিক্রি করা জায়েয হবে না। এগুলোকে হেফাজত করে রাখুন। মানুষ কুরআন শরীফ দিতে আসলে বলে দিন  আমাদের মসজিদ, মাদরাসায় পর্যাপ্ত কুরআন শরীফ আছে। আপনারা অন্য মসজিদ মাদরাসায় দান করুন, যেখানে প্রয়োজন আছে। 

উল্লেখ্য যে, উক্ত কুরআন শরীফগুলো যদি রেখে দিলে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা বোধ করেন, তাহলে আপনাদের আশপাশের এমন মসজিদ যেখানে প্রয়োজন রয়েছে; আপনাদের মসজিদের অতিরিক্ত কুরআন শরীফগুলো সেখানে দিয়ে দিন। অনুরূপ মাদ্রাসার অতিরিক্ত কুরআন শরীফগুলো অন্য এমন মাদরাসায় দিয়ে দিন যেখানে কুরআন শরীফের প্রয়োজন আছে। (ফাতাওয়ায়ে রাহীমিয়্যা ,খণ্ড -৬,পৃষ্ঠা -৭৭, খাইরুল ফাতাওয়া,খণ্ড -১,পৃষ্ঠা-২২৬, ফাতাওয়ায়ে শামী,খণ্ড-৪,পৃষ্ঠা ৩৫৯-৩৬০)

মোটকথা: ব্যক্তিগত ভাবে মসজিদের জন্য ওয়াকফকৃত কুরআনের মাসহাফ বাসায় নিয়ে যাওয়া জায়েয নেই। মসজিদ কমিটির অনুমতি থাক বা না থাক। তবে প্রয়োজনের অতিরিক্ত কপিগুলি পার্শ্ববর্তী এমন মসজিদে দেওয়া জায়েয আছে যেখানে কুরআনী মাসহবের জরুরত আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...