আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
আমি একজন অসুস্থ ব্যক্তিকে এই বছর পর্যন্ত কিছু আর্থিক সাহায্য করার ইরাদা করেছিলাম।এখন ফিলিস্তিনের মানুষের জন্য সাহায্য করার জন্য ওই টাকাটা দিতে পারব কি না(যেহেতু সেখানে জরুরি সাহায্য দরকার)
আর প্রতিদিন যাতে বিপদ আপদ না হয় তার জন্য কিছু সাদাকার টাকা রেখেছিলাম, সেই টাকাটা কি ফিলিস্তিনের মুসলমানদের জন্য ব্যয় করা যাবে?ইসলামের পক্ষে যুদ্ধে টাকা খরচ করার ফজিলত অনেক,সাথে জরুরতও।

আর,কোনো নফল সাদাকা করার নিয়ত করা আর ইরাদা করার পার্থক্য কি?নিয়ত করার পর তা আদায় করা কি ফরজ হয়ে যায়???
by (10 points)
উস্তাদ,ইরাদা করা আর নিয়ত করার পার্থক্য না বুঝতে পারার কারণে ওয়াসওসায় পড়ে যাই।

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ওয়াদাকে পূর্ণ করা ওয়াজিব না মুস্তাহাব? এ সম্পর্কে অবশ্যই মতপার্থক্য রয়েছে।ইমাম শা'ফেয়ী ও ইমাম আবু হানিফা এবং জুমহুর উলামায়ে কেরামের মতে ওয়াদাকে পূর্ণ করা মুস্তাহাব।যদি সে ওয়াদাকে ভঙ্গ করে ফেলে তাহলে যেন সে উত্তমতাকে পরিত্যাগ করল,এবং শক্ত মাকরুহে তানযিহি সম্ভলিত কাজে লিপ্ত হল।কিন্তু সে আবার গোনাহগার হবে না। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/663


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি অসুস্থ ব্যক্তিকে আর্থিক সাহায্য করার ইরাদা করার পর অন্য কোথাও দিতে পারবেন। 

 দারুল ইফতা বিন্নুরী টাউন থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে, ফাতাওয়া নং144312100151
 اسی مسئلہ کے مثل   ایک سوال کے جواب میں مفتی محمودحسن گنگوہی رحمہ اللہ لکھتے ہیں:
’’پانچ سوروپیہ مسجد میں دینے کی نذر:
سوال :  زید نے نذرمانی کہ :میرا فلاں کام ہوگیا تو ۵۰۰؍روپیہ مسجد میں دوں گا۔  تو کیا یہ ۵۰۰؍روپیہ اکھٹے اداکرے یا سو،سوروپیہ پانچ مسجدوں میں دے دے ، اپنی ہی مسجد دے دے یامتفرق زیر تعمیر مسجد میں ؟
الجواب حامداًومصلیاً:اس کو اختیارہے کہ ایک دم ۵۰۰؍سوروپیہ دےدے یاتاخیر سے دے ، مسجد کی تعیین لازم نہیں، جس مسجد میں چاہے دے دے۔فقط واللہ سبحانہ تعالیٰ اعلم۔    حررہ العبدمحمودغفرلہٗ دارالعلو م دیوبند (16-7-1389ھ)‘‘
(فتاویٰ محمودیہ 14/74،ط:فاروقیہ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...