আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আমার ২০২২ সালের সেপ্টেম্বর এ অপারেশন হয়, গলায় সিস্ট এর। অপারেশন এ বাহির থেকে কাটতে হয়, সেলাই দেয়া হয় কসমেটিকস সেলাই আলহামদুলিল্লাহ।  আমার বিয়ের জন্য কয়েক বছর যাবত চেষ্টা করা হচ্ছে আলহামদুলিল্লাহ।  অনেকদিক পছন্দ করলেও দেখা যায় অপারেশন বা সামান্য অসুস্থ্যতার ব্যাপারে অবগত করলে  তারা নেগেটিভ চিন্তা করে পিছিয়ে যায়, যেহেতু দ্বীনের ব্যাপারে সচেতন হওয়ারচেষ্টা করা হয় এজন্য অপারেশন হয়েছিল তা জানানো হয়, অপারেশন পরবর্তী মেয়ে সম্পূর্ণ সুস্থ্য আলহামদুলিল্লাহ।  আর অপারেশন এর সাথে বংশগতির,  বাচ্চা ধারণ, বা বিবাহিত জীবন সম্পর্কিত না আলহামদুলিল্লাহ।  এখন মেয়ে বা এর পরিবার কি করবে? তারা যদি পাত্র পক্ষকে না জানায় যে তার অপারেশন হয়েছিল তাহলে কি গুনাহগার হবে কিনা? এছাড়া জ্বীন আক্রান্ত মেয়েটির চিকিৎসা যদি ভালমতো হয় আলহামদুলিল্লাহ, আর সমস্যা শেষ এর দিকে থাকে। তবে এই ক্ষেত্রেও তারা যদি না জানায় আগে এই সমস্যা ছিল, তাহলে গুনাহগার হতে হবে কিনা? যেহেতু এই ব্যাপারেও তারা আপত্তি জানায় যে এখন সুস্থ্য থাকলে কেন জানানো হলো!

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যে অসুস্থতা স্বামী স্ত্রীর পারিবারিক জীবনে ব্যাঘাত ঘটাতে পারে, একান্ত সময় অতিবাহিত করতে যেয়ে বাধা হয়ে দাড়াতে পারে, এবং অসুস্থতাও এমন যে, যার চিকিৎসা তত সহজ নয়, তাহলে এমন অসুস্থতাকে লোকানো ধোকা ও নাজায়েয। নতুবা ধোকা বা নাজায়েয হবে না।

إحياء العلوم للغزالي: (39/2، ط: دار المعرفة)
وَالْغُرُورُ يَقَعُ فِي الْجَمَالِ وَالْخُلُقِ جَمِيعًا فَيُسْتَحَبُّ إِزَالَةُ الْغُرُورِ فِي الْجَمَالِ بِالنَّظَرِ وَفِي الْخُلُقِ بالوصف والإستيصاف فينبغي أن يقدم ذلك على النكاح وَلَا يَسْتَوْصِفُ فِي أَخْلَاقِهَا وَجَمَالِهَا إِلَّا مَنْ هو بصير صادق خبير بالظاهر والباطن ولا يَمِيلُ إِلَيْهَا فَيُفْرِطَ فِي الثَّنَاءِ وَلَا يَحْسُدُهَا فيقصر فالطباع مائلة في مبادي النكاح ووصف المنكوحات إلى الإفراط والتفريط وقل من يصدق فيه ويقتصد بَلِ الْخِدَاعُ وَالْإِغْرَاءُ أَغْلَبُ وَالِاحْتِيَاطُ فِيهِ مُهِمٌّ لمن يخشى على نفسه التشوف إلى غير زوجته.

کذا فی فتاوی دار العلوم دیوبند: رقم الفتوی: 206-152/N=4/1442


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে আপনার এই বিষয়গুলো আপনার পারিবারিক জীবনে কোনো ব্যাঘাত ঘটাবে না। সুতরাং এই অসুস্থতার বিষয়গুলো পাত্রপক্ষকে জানানো জরুরী নয়। না জানালো ধোকা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...