আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
আসসালামু আলাইকুম,

১। তালাক সংক্রান্ত লিখিত ফতোয়া কোথায় গেলে পাওয়া যাবে? এলাকার মাদ্রাসা গুলো থেকে দিতে চায়না। আপনাদের ইফতা বিভাগ এ সরাসরি উপস্থিত হয়ে যোগাযোগ করলে কি পাওয়া সম্ভব?
২। একজন মেয়ের সামনে আরেকজন মেয়ের (অপরিচিত) সতর কি?
৩। একজন মুসলিম মেয়ে অন্য একজন মুসলিম মেয়ের সামনে কি হাফ হাতা (কনুই এর উপর) জামা পরে আসতে পারে?
৪। একজন মেয়ে কি ওড়না ছাড়া অন্য অপরিচিত মেয়ের সামনে যেতে পারবে?
৫। কিছু "মুসলিম" পরিবার এর প্রাপ্তবয়স্ক ইউনিভার্সিটি পরা মেয়েকে ঘরে হাফ প্যান্ট (হাঁটুর উপর প্যান্ট) পরে অন্য মেয়েদের সামনে চলতে দেখা যায়। বাবা-মা নিজেই এধরনের কাপর পরতে দেয়। মা প্রাপ্তবয়স্ক ছেলের সামনে ওড়না ছাড়া ছোট পোশাক / গেঞ্জি/ টিশার্ট পরে চলতেছে, কিন্তু বাইরে  হিযাব পরতেছে, এসব ক্ষেত্রে ইসলাম/ শরিয়াহ কি বলে? তাদের সামনে অন্য মেয়েদের কিভাবে চলা উচিত? তাদের দিকে তাকানো উচিত কি? না মাথা নিছু করে/ দৃষ্টি সংযত করে চলা উচিত?
জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মেয়েদের জন্য মেয়েদের সতর কতটুকু সে সম্পর্কে ফাতাওয়া হিন্দিয়ায় উল্লেখ করা হয়
نظر المرأة إلى المرأة كنظر الرجل إلى الرجل، كذا في الذخيرة. وهو الأصح، هكذا في الكافي. ولا يجوز للمرأة أن تنظر إلى بطن امرأة عن شهوة، كذا في السراجية. ولا ينبغي للمرأة الصالحة أن تنظر إليها المرأة الفاجرة؛ لأنها تصفها عند الرجال فلا تضع جلبابها، ولا خمارها عندها، ولا يحل أيضا لامرأة مؤمنة أن تكشف عورتها عند أمة مشركة أو كتابية إلا أن تكون أمة لها، كذا في السراج الوهاج.
মহিলার জন্য মহিলার সতর হচ্ছে এক পুরুষের জন্য অন্য পুরুষের সতর যতটুকু(অর্থাৎ নাভীর নীচ থেকে হাটু পর্যন্ত)(যাখিরাহ)এটাই বিশুদ্ধ।কোনো মহিলার জন্য অপর মহিলার পেটের দিকে কামভাব সহকারে দৃষ্টি দেয়া জায়েয না।(সিরাজিয়্যাহ)নেককার মহিলার জন্য উচিৎ হবে না যে,তাকে কোনো বদকার মহিলা দেখবে,কেননা ঐ মহিলা অন্যান্য পুরুষের কাছে তার সৌন্দর্যর আলোচনা করবে।সুতরাং কখনো সে ঐ রকম বদকার মহিলার সামনে নিজের বোরখা ও উড়না খুলবে না।ঠিকতেমনিভাবে কোনো মুসলিম মহিলা অমুসলিম কোনো বাদীর সামনে বোরখা বা উড়না খোলবে না, তবে ঐ অমুসলিম বাদীটি তার নিজ মালিকানাধীন থাকলে ( এক্ষেত্রে শংকামুক্ত থাকার ধরুণ তার সামনে বোরখা খোলা) বৈধ হবে।(আস-সিরাজুল ওয়াহ্হাজ) (ফাতাওয়া হিন্দিয়া-৫/৩২৭) (শেষ) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2461

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) তালাক সংক্রান্ত লিখিত ফাতাওয়া আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমেই তো দিয়ে থাকি। প্রয়োজনে আপনি প্রিন্ট বের করে নিতে পারেন। তাছাড়া আমাদের ঢাকা অফিসে যোগাযোগ করে লিখিত ফাতাওয়া নিতে পারবেন।
(২)একজন মেয়ের সামনে আরেকজন মেয়ের (অপরিচিত) সতর কতটুকু? তা উপরে বর্ণনা করা হয়েছে।
(৩)একজন মুসলিম মেয়ে অন্য একজন মুসলিম মেয়ের সামনে  হাফ হাতা (কনুই এর উপর) জামা পরে আসতে পারবে।
(৪)একজন মেয়েওড়না ছাড়া অন্য অপরিচিত মেয়ের সামনে যেতে পারবে।
(৫)মাহরাম মহিলার শরীরের কোন অঙ্গ কতটুকু পর্যন্ত দেখা বৈধ হয়। এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1493


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...