আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)
edited by
১)আসসালামু আলাইকুম, যদি কিছু করার না থাকে, কোনো উপায় না থাকে,তাহোলে কি বাধ্য হয়ে সুদ-ঘুসের টাকা দিয়ে, আলিম পড়া যাবে?
২) পড়াশোনা ও ঘরে বসে হালাল চাকুরির পাশাপাশি কোন কোন কাজগুলো করলে একজন নারী খুব সহজেই বিনা হিসাবে জান্নাতে যেতে পারবেন?

৩) যদি সামর্থ্য না থাকে বা স্টুডেন্ট হিসেবে শুধু অল্প কিছু পকেটখরচ থাকে,তাহলে কিভাবে কোন উপায়ে অল্প কিছু টাকা দিয়েই দান-সদগাহ্ করা উচিৎ?
৪) ভুল করে যদি না চাইলেও খাবার নষ্ট হয়ে যায়, যেমন বেশি ভাত/তরকারি রান্না করে ফেলার পর দেখাগেলো যে না চাইতেও নষ্ট হলো,,তাহলে এটার হিসাব থেকে বাচার উপায় কি?

৫)দুনিয়ার জীবনে বড় কোনো পদে চাকুরী হবার জন্য আপ্রাণ চেষ্টা করা কি পাপ হবে?

৬)কেউ যদি হারাম সম্পর্ক হতে বেরিয়ে আসে তওবা করে, এবং বিপরীত মানুষটা যদি অনেক বেশি আকুতি মিনতি করার পরেও শুধুমাত্র আল্লাহর ভয়ে সেই সম্পর্ক ছিন্ন করা হয়,তাহোলে কি বদদোয়া বা অভিশাপ লাগবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) যদি কিছু করার না থাকে, কোনো উপায় না থাকে, তাহলে বাধ্য হয়ে সুদ-ঘুসের টাকা দিয়ে আপাতত আলিম পড়া যাবে। তবে পরবর্তীতে ঐ টাকাগুলোকে অবশ্যই সদকাহ করতে হবে।

(২) পড়াশোনা ও ঘরে বসে হালাল চাকুরির পাশাপাশি মাতাপিতা/ স্বামীর খেদমত করলেই একজন নারী খুব সহজেই বিনা হিসাবে জান্নাতে যেতে পারবে।

(৩) যদি সামর্থ্য না থাকে বা স্টুডেন্ট হিসেবে শুধু অল্প কিছু পকেট খরচ থাকে,তাহলে অল্প কিছু টাকা দিয়েই দান-সদগাহ্ করা উচিৎ। সেটা ফকির মিসকিনকে দিয়ো দিতে পারেন অথবা মাদরাসার গরীব ফান্ডে জমা দিয়ে দিতে পারেন।

(৪) ভুল করে যদি না চাইলেও খাবার নষ্ট হয়ে যায়, যেমন বেশি ভাত/তরকারি রান্না করে ফেলার পর দেখাগেলো যে না চাইতেও নষ্ট হলো,তাহলে এই অতিরিক্ত খাবার কোনো গরীব মিসকিনকে দিয়ে দেয়ার চেষ্টা করতে হবে।গরীব মিসকিন পাওয়া না গেলে তখন ঐ খাবার কোনো প্রাণীকে খাইয়ে দিতে হবে।

(৫)দুনিয়ার জীবনে বড় কোনো পদে চাকুরী হবার জন্য আপ্রাণ চেষ্টা করা পাপ হবে না।তবে ইসলামী বিধানের উল্টো কোনো কিছু করা যাবে না।

(৬)কেউ যদি হারাম সম্পর্ক হতে বেরিয়ে আসে তওবা করে, এবং বিপরীত মানুষটা যদি অনেক বেশি আকুতি মিনতি করার পরেও শুধুমাত্র আল্লাহর ভয়ে সেই সম্পর্ক ছিন্ন করা হয়,তাহোলে বদদোয়া বা অভিশাপ লাগার কোনো প্রশ্নই আসে না।বরং যিনি হারাম সম্পর্ককে ত্যাগ করে আসবেন, উনার কল্যাণই কল্যাণ হওয়ার কথা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
r babar  suder tk diye baddho hoye academic lekha pora kora jabe?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...