বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মানুষের ঘাম নাপাক নয়।(আল বাহরুর রায়েক ১/৩৪৮; মাবসূতে সারাখসী ১/১৩৮)
সুতরাং ঘামযুক্ত কাপড় বা শরীর দ্বারা আপনি নামায পড়তে পারবেন।তবে যদি কাপড়ে ঘাম লাগতে লাগতে কাপড় দুর্গন্ধময় হয়ে যায়,তাহলে সেই কাপড় দ্বারা নামায পড়া মকরুহ হবে।
(২)
এক হাজার বৎসরের নামায মাফের যে দ'আর কথা আপনি বলছেন,এমন কোনো দু'আ কুরআন-হাদীসের কোথাও বর্ণিত হয়নি।
(৩)
আবিস্কার লেখা ও প্রকাশনা সত্ত্বকে কি ইসলামী শরীয়ত সত্ত্ব হিসেবে স্বীকৃতি দিয়েছে?
এই মৌলিক প্রশ্নের উত্তর হল এই যে,
যে ব্যক্তি সর্বপ্রথম কোনো জিনিষ আবিস্কার করেছে,তার আবিস্কৃত জিনিষ অস্তিত্বমান বস্তু হোক বা অস্তিত্বহীন, নিঃসন্দেহে সেইব্যক্তি অন্যের তুলনায় তা থেকে উপকৃত হওয়ার, প্রস্তুত করার এবং মুনাফা অর্জনের উদ্দেশ্যে বাজারজাত করার বেশী অধিকারী।কেননা, আবু দাউদ শরীফে হযরত আসমুর ইবনে মুদরাস (রা.) থেকে একটি হাদীসে বর্ণিত হয়েছে যে, 'আমি নবী আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দরবারে হাজির হয়ে তার হাতে বাইআত গ্রহণ করি।এ সময় নবী আকরাম সাল্লাল্লাহু অালাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন,' যে ব্যক্তি ওই বস্তুর দিতে অগ্রসর হল, যে বস্তুর দিকে কোনো মুসলমান অগ্রসর হয় নাই,তাহলে ওই বস্তু ওই ব্যক্তির।(যে ওই দিকে প্রথম অগ্রসর হয়েছে।)আবু-দাউদ:৪/২৬৪ হাদীস নং২৯৪৭)
আল্লামা মুনাবী রাহ[আব্দুর রউফ আল মুনাবী, মৃত্যু:১০৩১হি,] যদিও এই হাদীসটিকে পতিত ও অনাবাদী জমিন ব্যবহারযোগ্য করে গড়ে তোলার অর্থে প্রয়োগের বিষয়কে প্রধান্য দিয়েছেন, তথাপি তিনি কোনো কেনো উলামায়ে কেরাম থেকে এ বর্ণনাও উদ্ধৃত করেছেন যে,এই হাদীসটির মর্মে যাবতীয় ঝরণা, কূপ এবং খণিজসম্পদ অন্তর্ভুক্ত। আর যে ব্যক্তি এসবের কোনো একটিতে প্রথম অগ্রসর হবে,ওই জিনিসটির সত্ত্বাধিকারী ওই ব্যক্তিই সাব্যস্ত হবে।এ বিষয়ে কোনো সংশয় নেই যে,যে কোনো বাক্যে শব্দের ব্যাপকতাই গ্রহণযোগ্য হয়ে থাকে,তা কোনো নির্দিষ্ট কারণের প্রেক্ষিতে বলা হলেও সেই কারণের মধ্যেই তা সীমাবদ্ধ হয় না।(ফায়জুল কাদীর:৬/১৩৮)
প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উপরের আলোচনা থেকে বুঝতে পারলাম যে,কোনো কিতাব নতুন হেক বা পুরাতন হোক,সংরক্ষিত প্রকাশনায় প্রকাশকের অনুমতি ব্যতীত ঐ প্রকাশনার কোনো কপি করা যাবে না।আল্লাহ-ই ভালো জানেন।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্বত্ব সংরক্ষিত কোনো কিতাবের পিডিএফ যদি কেউ ডাউনলোড করে ফেলে,এখন যদি সে মনে মনে নিয়ত করে যে ইনশা'আল্লাহ বইগুলো তার সামর্থ্য হলে,সে কিনবে।তবে এখন আপাতত পিডিএফই পড়বে।কিন্তু এরপর সামর্থ্য হওয়ার পরও যদি সে সবগুলো বই কিনতে না পারে,বরং কিছু কিনতে পারে। তাহলে যে সমস্ত বই কিনতে পারেনি,সেই সমস্ত কিতাবের হক্ব নষ্ট করার গোনাহ হবে।