আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
বাবা আদম শহীদ ,নিজাম উদ্দিন আউলিয়া তাদের সম্পর্কে জানার জন্যে নির্ভর যোগ্য কোনো বই আছে?হল

.

।।।।।।।।


।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।

।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।।

1 Answer

0 votes
by (677,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


বাবা আদম শহীদ রহমতুল্লাহ আলাইহি" 
.
বাংলা তথা ভারতবর্ষে ইসলাম প্রচার ও প্রসারে আরব বণিক, সূফি-দরবেশ ও শাসক গােষ্ঠির অসাধারণ ভূমিকা রয়েছে। উপমহাদেশে ইসলাম প্রচারিত ও প্রসারিত হয়েছে। মুসলমান আলিম-ওলামা এবং সূফি-দরবেশ-আউলিয়াদের আন্তরিক প্রচেষ্টায় তাঁদের সহজ, সরল, অনাড়ম্বর জীবন যাপনে, ইসলামের শান্তির বাণীতে, সাম্য ও ভ্রাতৃত্বের শিক্ষায় মুগ্ধ হয়ে দলে দলে সাধারণ মানুষ ইসলাম গ্রহণ করে। তাঁদের প্রভাবে ইসলামী তাহজীব তমদুনের ছাপ উপমহাদেশের জাতীয় জীবনের প্রতিটি স্তরে সুন্দরভাবে প্রতিষ্ঠিত ও প্রতিফলিত হয়।। বাংলার প্রাথমিক যুগের সূফিদের শীর্ষে রয়েছেন রামপালের বাবা আদম শহীদ (র.); মদনপুরের শাহ মুহাম্মদ সুলতান রুমী (র.); মহাস্থানের শাহ সুলতান বলখি মাহীসওয়ার (র.) এবং শাহজাদপুরের মখদুম শাহদ্দৌল্লাহ শহীদ (র.)। অনেকের মতে উল্লিখিত চারজন সৃফি বখতিয়ারের লৌখণতি বিজয়ের আগে এতদঅঞ্চলে আগমন করে দ্বীন প্রচার করে মুসলিম বিজয়কে ত্বরান্বিত করেছে। হযরত বাবা আদম শহীদ (র.) শুধুমাত্র একজন বিখ্যাত আউলিয়া-দরবেশই ছিলেন না; বরং তিনি একাধারে বিখ্যাত পণ্ডিত, আলেমে দ্বীন, সফল মুজাহিদ, মুজতাহিদ, মুজাদ্দিদ, ইসলাম প্রচারক এবং শ্রেষ্ঠতম সূফি-সাধক, ওলীয়ে কামিল সেই সাথে ইসলামের জন্য জীবন উৎসর্গকারী মহান শহীদ।

বইয়ের নামঃ-
বাবা আদম শহীদ রহমতুল্লাহ আলাইহি
বাংলাদেশ আউলিয়া সিরিজ-১
লেখকঃ মুহাম্মদ জোহরুল ইসলাম

সুলতানুল মাশায়েখ হযরত খাজা নিজামুদ্দিন আউলিয়া (র)
লেখকঃ আল্লামা সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...