আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আসসালামুয়ালাইকুম,


১)নামায চলাকালীন সময়ে হিজাব দিয়ে হাত আর গায়ের জামা দিয়ে পা ঢাকা থাকলে কি নামায হবে?


২)পশ্চিম দিকে মাথা দিয়ে ঘুমানো যায় আমার জানা মতে। কিন্তু আমার প্রশ্ন পশ্চিম দিকে মাথা দিয়ে কি সহবাস করা যাবে?

অনেক জায়গায় খাটের মাথা পশ্চিম দিকে থাকে সেক্ষেত্রে জানা অথবা অজানা অবস্থায় সহবাস করলে যে পশ্চিম কোন দিকে কোন গোনাহ হবে ?

1 Answer

0 votes
by (713,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) নামায চলাকালীন সময়ে হিজাব দিয়ে হাত আর গায়ের জামা দিয়ে পা ঢাকা থাকলে, নামাযে কোনো সমস্যা হবে না। গায়রে মাহরামের উপস্থিতির কোনো আশংকা না থাকলে পা না ঢাকাই উত্তম।তবে গায়রে মাহরামের উপস্থিতির আশংকা থাকলে পা ঢাকাই উত্তম।
فتوی نمبر : 144008201236
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن
عورت کے لیے نماز میں دونوں پاؤں (ٹخنے سے نیچے ) کو کپڑے سے چھپانا ضروری نہیں ہے، دونوں پاؤں کھلے رہنے سے نماز ہوجائے گی، البتہ اگر نامحرم موجود ہوں تو پاؤں چھپاکر نماز پڑھے، اور اگر گھر میں تنہا  نماز پڑھ رہی ہو تو دونوں صورتیں جائز ہیں۔
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 405):
"(وللحرة) ولو خنثى (جميع بدنها) حتى شعرها النازل في الأصح (خلا الوجه والكفين) فظهر الكف عورة على المذهب (والقدمين) على المعتمد، وصوتها على الراجح وذراعيها على المرجوح".

(২)
পশ্চিম দিকে মাথা দিয়ে ঘুমানো যায়। তবে পশ্চিম দিকে মাথা দিয়ে সহবাস করা মাকরুহ। 

দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিক ফাতাওয়া। 

ফাতাওয়া নং
Fatwa ID: 756-742/H=7/1436-U 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...