আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
আসসালামু আলাইকুম
আল্লাহর দয়ায় রহমতে আমি প্রায় ১-২ বছর আগে হেদায়াত পেয়েছি আমি কুরআন পড়তে জানি না আমি কুরআন পড়তে চাই আমি ইসলাম সম্পর্কে জ্ঞান অর্জন করতে চাই গভীর জ্ঞান অর্জন করতে চাই আমি সিলেবাস চাই আমাদের ওইকানে কোনো মাদ্রসায় পড়ার ব্যাস্তা নাই এর জন্য অনলাইনে আসা এবং আমাদের ওখানে কারো কাছে শিখার উপায় নাই আমাকে একটা সিলেবাস দিন.

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,
আলহামদুলিল্লাহ!
وَعَنْ أَنَسٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ خَرَجَ فِي طَلَبِ الْعِلْمِ فَهُوَ فِي سَبِيلِ اللَّهِ حَتَّى يرجع» . رَوَاهُ التِّرْمِذِيّ والدارمي
আনাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি জ্ঞানার্জনের জন্য বের হয়েছে, সে ফিরে না আসা পর্যন্ত আল্লাহর পথেই রয়েছে। (মিশকাত-২২০,তিরমিযী ২৬৪৭, সহীহুত্ তারগীব ৮৮)

উক্ত হাদীসের ব্যখ্যায় মোল্লা আলী কারী রাহ লিখেন,
(مَنْ خَرَجَ) أَيْ: مِنْ بَيْتِهِ أَوْ بَلَدِهِ (فِي طَلَبِ الْعِلْمِ) : أَيِ الشَّرْعِيِّ فَرْضِ عَيْنٍ أَوْ كِفَايَةٍ (فَهُوَ فِي سَبِيلِ اللَّهِ) أَيْ: فِي الْجِهَادِ لِمَا أَنَّ فِي طَلَبِ الْعِلْمِ مِنْ إِحْيَاءِ الدِّينِ وَإِذْلَالِ الشَّيْطَانِ وَإِتْعَابِ النَّفْسِ كَمَا فِي الْجِهَادِ
যে ব্যক্তি তার ঘর বা শহর থেকে শরয়ী ইলম তথা ফরযে আইন বা ফেরযে কেফায়া ইলম অন্বেষণের জন্য বের হবে, তাহলে সে ব্যক্তি আল্লাহর রাস্তা তথা জিহাদের সমপরিমাণ সওয়াব পাবে। কেননা ইলম দ্বারা দ্বীন জিন্দা হয়, এবং শয়তান অপদস্থ হয়। এবং অন্তরের প্ররোচনা দুর্বল হয়। যেমন জিহাদ দ্বারা দ্বীন জিন্দা হয়ে থাকে। 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

আপনি ইসলামিক অনলাইন মাদ্রাসা ( IOM) এর সিলেবাস নিতে পারেন ইনশাআল্লাহ।  যা আপনি আমাদের ওয়েব সাইড থেকে নিতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (7 points)
কিভাবে নিব আমাকে যদি সিলেবাস দিতেন.

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...