আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ।
উস্তায আমার স্বামী কিছুদিন আগে স্বপ্নে দেখে তাকে কুকুর কামড়ে দিয়েছে।  আমি স্বপ্নে দেখি আমাকে এক কালো সাপ দুইবার কামড়ে দিয়েছে পায়ের রানে। এর ব্যাখ্যা কি?
পরদিন ই এক কাজের জন্য নিয়ে কাজ না করে আমাদের ৬০+ হাজার টাকা একজন মেরে দেয়।
আমার স্বামী নওমুসলিম ৪ বছর +। তার বাবা মা এর ইচ্ছে সে হিন্দু ধর্মে ফিরুক এ নিয়তে বছরে একটা বলি দেয়, প্রতিদিন পুজা করে । তারা কয়েকদিন আগে আমার স্বামীর জন্মমাসে বলি দিয়েছে জেনেছি।  যেহেতু ফোনে যোগাযোগ আছে যাতায়াত নেই।

তারপর থেকে আমি প্রায়দিন স্বপ্নে দেখতেছি উল্টা পাল্টা। একদিন দেখলাম মাথা কুমির টাইপের বডি টা সাপের মতো একটা প্রাণী রাস্তায় হাতে কামড়ে ধরেছে আ
মাকে।
আমি ছিটকে ফেলে বাসায় চলে আসছি।
তারপর দিন স্বপ্নে দেখি এক জায়গায় কবিরাজ/ সাধুর কাছে গিয়েছি সেখানে একজন মানুষের এর মাথা কে যেন বলি দিয়েছে,বলি করা মাথাটা কবিরাজের,মাথাটা আবার কথা বলছে।  ওখানে পুলিশ এসে আমাকে বাদে আমার সাথে যে গিয়েছে তাদের সহ ধরে নিয়ে গেলো।

আমি জানি কবিরাজ এর কাছে যাওয়া ঠিক না।  বিশ্বাস করা যায় না এদের।  কোনো সমস্যা হলে রুকইয়াহ করতে হয়।  তবুও এরকম স্বপ্নের অর্থ কি?

পরের দিন স্বপ্নে দেখি বাস থেকে আমার বাবা রোডে পড়ে গিয়ে মাথা থেতলে মারা গিয়েছে।
তারপর স্বপ্নে দেখেছি আমার অচেনা দুইজন সরীসৃপ রূপ নিতে পারে কিন্তু  মানুষরূপ ধরে আছে ।

 মূলত আমরা তিন ভাইবোন আর স্বপ্নের মানুষরূপী সরীসৃপ তারাও আমার ভাইবোন দাবি করতেছে কিন্তু স্বপ্নে আমরা পরিবারের কেউ ই স্বীকার করছিনা। কারন আমরা তাদের কথা আগে জানতাম না। স্বপ্ন অচেনা জায়গায় আমি একা হাঁটতে দেখি।
আমার বিয়ের দেড়বছর হয়েছে আলহামদুলিল্লাহ।  আমরা একে অপরকে আল্লাহর জন্য ভালোবাসি। প্রায় দুইদিন স্বপ্নে দেখলাম ডিভোর্স করাতে চাচ্ছে কে যেনো।
বিয়ের পর পর প্রায়দিন স্বপ্নে দেখতাম এক জোড়া অচেনা  শাঁখাপলা পড়া হাত মেয়ে মানুষের একটা কুলোতে নানান জিনিস এনেছে হিন্দুরা যেভাবে সিঁদুর ফোঁটা দিয়ে পুজার কুলো সাজায় তেমন। আমাকে নাড়ু মিস্টি জাতীয় খাবার খাওয়াতে চাচ্ছে যাদু করার নিয়তে, আমি খাচ্ছিনা। হয়তো পরে আমি হাতটা চিনতেও পেরেছি।


আমি সকাল সন্ধ্যা যথাসাধ্য চেষ্টা করি মাসনুন আমল ঠিক রাখার,ঘুমানোর আগের টুকটাক আমলগুলো করেই ঘুমাই আলহামদুলিল্লাহ।  ঘরে মাঝে মাঝে রাতে ভয় লাগে ইদানীং তাই সূরা বাকারাহ শুনি জোরে সাউন্ড দিয়ে।  আমি এরকম স্বপ্ন গুলোর জন্য শান্তিতে ঘুমাতেও পারিনা,সব স্বপ্ন মনেও থাকেনা জাগ্রত হবার পরে কিন্তু প্রতিদিন এরকম হচ্ছে আমার কয়েকদিন যাবত । যেটুকু সময় ঘুমাই খুব আতঙ্কে থাকি। আমার বদনজরের সমস্যা ছিলো রুকইয়াহ্ ও করেছি নিজে + রাক্বীর কাছে করিয়েছি প্রায় দুইবছর আগে বদনজর আর বিয়ে বন্ধের যাদুর রুকইয়াহ্ । কিন্তু তখন এরকম আজব স্বপ্ন দেখিনি কখনো।
আমার বাবার বাসায় গেলে আমরা দুজন প্রচন্ড মানসিক অশান্তি তে ভুগি, মেজাজ প্রচন্ড খিটখিটে থাকে, অসুস্থ হয়ে যায় আমার স্বামী খুব।
প্রশ্ন : আমার ভয়ংকর এসব স্বপ্নের কি কোনো ব্যাখ্যা আছে উস্তায?  নাকি শয়তান দেখায়?  আমার করণীয় কি?  দয়া করে জানাবেন।  এসব জিনের নজর / যাদু এর কোনো সমস্যা কিনা?

 জাযাকাল্লাহু  খইরন

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
خير لنا و شر علي أعدائنا والحمدلله رب العالمين
(ভালো আমাদের জন্য,খারাপ আমাদের শত্রুদের জন্য,সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার।)

ইবনে সিরিন রাহ বলেন,
فإن رأى حية تمشي خلفه فإنّ عدوه يريد أن يمكر به فإن مشت بين يديه أو دارت حوله فإنّهم أعداء يخالطونه
যদি কেউ স্বপ্নে সাপ দেখে যে,তার পিছু পিছু ছুটছে,তাহলে এর অর্থ হল,ঐ ব্যক্তির শত্রুরা তার সাথে শত্রুতা করা জন্য চেষ্টা করতেছে।আর যদি কেউ দেখে যে তার হাতের সামনে বা তার আশপাশে সাপ ঘুর ঘুর করতেছে,তাহলে এর অর্থ হলো,ঐ ব্যক্তির শুত্রুরা তার পাশেই রয়েছে ঘনিষ্টজনদের মধ্যে। (তাফসিরুল আহলাম-ইবনে সিরান-২/৪)(শেষ) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2581

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
শত্রু আপনার ক্ষতি করতে পারে। আপনি নিয়মিত ফরয ইবাদত করার পাশাপাশি নফল ইবাদতেও মনযোগ প্রদান করুন। এবং তাহাজ্জুদের নামায পড়ে আল্লাহর কাছে কল্যাণ প্রার্থনা করুন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...