আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
401 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (48 points)
আজ থেকে তিন বছর আগে আমার নানা মারা জান। আজ সকালে উনাকে নিয়ে স্বপ্ন দেখলাম। দেখলাম,

আমি আর আমার এক মামা নানার কবর জিয়ারত করতে গেলাম। গিয়ে দেখি উনার কবর টা ডেবে যাচ্ছে। তখন আমি আমার মামা কে বললাম, মামা কবর টা ডেবে যাচ্ছে চলেন লাশ উঠিয়ে নতুন করে আরেক জায়গায় কবর দেই। যেই কথা সেই কাজ,  আমি কবর খুরতে শুরু করলাম আর আমার মামা কবর থেকে লাশ উঠালো। আমি লাশ এর কাছে গিয়ে দেখলাম, মনে হচ্ছে কিছুক্ষন আগে উনাকে কবর দেয়া হল। মানে লাশের কোন ক্ষতি হয়নি। আমি লাশ কে জিজ্ঞেস করলাম নানা কেমন আছেন? নানা আমার কথা শুনে উঠে বসে আমাকে দেখে খুব সুন্দর একটা হাসি দিয়ে বলল ভালো আছি। তার চেহারা মাশাল্লাহ খুব ফর্সা দেখা যাচ্ছিল

নানা হঠাৎ করে দাড়াতে গিয়ে পরে গেল। আমি বললাম নানা আপনি তো মৃত, আপনি শুয়ে থাকেন।এর মাঝে আমার মা,  বাবা, আর মামা কে ডাকতে গেলাম।
মা কে দেখে নানা বলে উঠলো কি রে পুত্র কেমন আছো? নানা বেচে থাকা অবস্থায় ই মা কে পুত্র বলে ডাকতো। মা তো নানা কে জড়িয়ে ধরে কান্না। নানা বলে আমি ভাল আছি

পাশে ছিল মামা। নানা মারা যাওয়ার সময় মামা দেশের বাহিরে ছিল। তখন মামা বলবো আব্বা কেমন আছো। এই কথা বলাতে নানা মামাকে জড়িয়ে ধরে কান্না করছিল। যখনি মামা আবার প্রশ্ন করলো তখনি নানা উনাকে ছেড়ে দিয়ে কবর স্থানে যেতে লাগলো। তখন দেখলাম নানা একটা সুন্দর বাচ্চা মেয়ের মত হয়ে গেছে, আর বয়স প্রায় ৪ বছর এমন হবে। কবরস্থানে যাওয়ার সময় কি খুশি আর হাসি।

পরে কবরে রাখার আগে বললাম নানা আপনার মুখ তো সবুজ হয়ে গেছে একদম জান্নাতের সবুজ পাখি। উনি হেসে দিলেন। পরে উনাকে যখন কবরে শুয়ে দিলাম তখন জিজ্ঞেস করলাম,  নানা কেমন আছেন, তখন আমাকে বলল,  এখন ঠোঁট মোটা একজন আসবে, তারপর আবার শান্তি।
আমি কবরস্থান থেকে আসার পর ভাবছিলাম আরে বইয়ে তো পরে ছিলাম আজাবের ফেরেস্তা আর ঠোঁট মোটা। পরে আবার মনে হল এই তো কষ্ট তার পর আবার নানার শান্তি।
আমি এইটার ব্যাখ্যা জানতে চাচ্ছিলাম।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

ইসলামী দৃষ্টিতে স্বপ্ন তিন প্রকার।

১. যা আল্লাহর পক্ষ থেকে বান্দাহকে দেখানো হয় যা কল্যানকর হয়।

২. শয়তানের পক্ষ হতে দেখানো হয় যাতে মানুষ খারাপ, মন্দ ভয়ংকর কিছু দেখে থাকে। তবে শয়তান স্বপ্ন দেখানোর দ্বারা মানুষের কোন ক্ষতি করতে পারেনা।

ভয়ংকর স্বপ্ন দেখলে দুশ্চিন্তার কোন কারন নেই। শয়তান মানুষকে দুশ্চিন্তায় ফেলার জন্যই এমন সব আজব আজব জিনিস দেখায়। এমনটা দেখলে ঘুম থেকে জেগে বাম দিকে থুথু ফেলে আস্তাগফিরুল্লাহ বলতে হয়।

৩. মানুষের কল্পনা। অর্থাৎ মানুষ যা কল্পনা করে স্বপ্নে তা দেখতে পায়।

হাদীস শরীফে এসেছেঃ

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مَسْلَمَةَ، عَنْ مَالِكٍ، عَنْ إِسْحَاقَ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ أَبِي طَلْحَةَ، عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " الرُّؤْيَا الْحَسَنَةُ مِنَ الرَّجُلِ الصَّالِحِ جُزْءٌ مِنْ سِتَّةٍ وَأَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ ".

আবদুল্লাহ ইবনু মাসলামা (রহঃ) ... আনাস ইবনু মালিক (রাঃ) থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নেককার লোকের ভাল স্বপ্ন নবুয়তের ছেচল্লিশ ভাগের এক ভাগ। (বুখারী শরীফ ৬৫১২)

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ يُونُسَ، حَدَّثَنَا زُهَيْرٌ، حَدَّثَنَا يَحْيَى ـ هُوَ ابْنُ سَعِيدٍ ـ قَالَ سَمِعْتُ أَبَا سَلَمَةَ، قَالَ سَمِعْتُ أَبَا قَتَادَةَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " الرُّؤْيَا مِنَ اللَّهِ، وَالْحُلْمُ مِنَ الشَّيْطَانِ ".

আহমাদ ইবনু ইউনুস (রহঃ) ... আবূ কাতাদা (রাঃ) সূত্রে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত। তিনি বলেছেনঃ ভাল স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে হয়ে থাকে আর অশুভ স্বপ্ন শয়তানের পক্ষ থেকে হয়ে থাকে। (বুখারী শরীফ -৬৫১৩)

حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ يُوسُفَ، حَدَّثَنَا اللَّيْثُ، حَدَّثَنِي ابْنُ الْهَادِ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ خَبَّابٍ، عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ، أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُولُ " إِذَا رَأَى أَحَدُكُمْ رُؤْيَا يُحِبُّهَا فَإِنَّمَا هِيَ مِنَ اللَّهِ، فَلْيَحْمَدِ اللَّهَ عَلَيْهَا، وَلْيُحَدِّثْ بِهَا، وَإِذَا رَأَى غَيْرَ ذَلِكَ مِمَّا يَكْرَهُ، فَإِنَّمَا هِيَ مِنَ الشَّيْطَانِ، فَلْيَسْتَعِذْ مِنْ شَرِّهَا، وَلاَ يَذْكُرْهَا لأَحَدٍ، فَإِنَّهَا لاَ تَضُرُّهُ ".

আবদুল্লাহ ইবনু ইউসুফ (রহঃ) ... আবূ সাঈদ খুদরী (রাঃ) থেকে বর্ণিত। তিনি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছেন, যখন তোমাদের কেউ এমন স্বপ্ন দেখে, যা সে পছন্দ করে, তাহলে তা আল্লাহর পক্ষ থেকে। তাই সে যেন এর উপর আল্লাহর প্রশংসা করে এবং অন্যের কাছে তা বর্ণনা করে। আর যদি এর বিপরীত অপছন্দনীয় কিছু দেখে, তাহলে তা শয়তানের পক্ষ থেকে। তাই সে যেন এর অনিষ্টতা থেকে আল্লাহর আশ্রয় চায়। আর কারো কাছে যেন তা বর্ণনা না করে। তাহলে এ স্বপ্ন তার কোন ক্ষতি সাধন করবে না। (বুখারী শরীফ- ৬৫১৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

স্বপ্নে মৃত মানুষ দেখার অর্থ হল, যদি মৃত মানুষকে ভালো অবস্থায় দেখা যায়, তাহলে সে শান্তিতে আছে। আর খারাপ অবস্থায় দেখা গেলে বুঝা যাবে যে, সে খারাপ অবস্থায় আছে। সুতরাং প্রশ্নোক্ত বিবরণ থেকে একথা স্পষ্ট যে, আপনার নানা ভালো অবস্থায় আছেন আলহামদুলিল্লাহ। তবে শেষ অংশের বর্ণনা থেকে মনে হয় উক্ত মাইয়্যিতের নামে ছওয়াব পৌছানোর নিয়তে দান সদকাহ,কুরআন তিলাওয়াত,যিকির আযকার ইত্যাদির মাধ্যমে আপনার আমল বাড়িয়ে দিতে হবে এবং তার জন্য দোয়া বেশী বেশী দোয়া করতে হবে।

 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (62,960 points)
উত্তর সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...