আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
287 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (7 points)
edited by
আসসালামুআলাইকুম

আমি কয়েকদিন আগে স্বপ্নে দেখেছিলাম আমি, আমার মা আর আমার ছোট বোন মিলে একদম ভোর বেলা বিশাল সমুদ্রের কিনারায় গুপ্তধনের খুজতে যাচ্ছি।গিয়ে দেখলাম সেখানে অনেক পয়সা আর গহনা পড়ে ছিলো স্তুপ আকারে। আমরা সেখান থেকে কিছু নিলাম আর গুপ্তধন খুজতে লাগলাম। একসময় অনেক দূর গিয়ে আমি আমার মাকে বললাম চলো ফিরে যাই আল্লাহ যা হালালভাবে দেবেন তাই নেবো গুপ্তধনের দরকার নেই। আমরা আসার সময় সেই জিনিসগুলোও রেখে দিলাম যা নিয়েছিলাম।

কিছুদিন আগে আমি আবারও গুপ্তধনের স্বপ্ন দেখি যেখানে একটা বড় সাপ গুহার মধ্যে পাহারা দিচ্ছিলো। আমার বাবা বড় থালাতে করে সেই গুপ্তধন এনে আমাদের ভাগ করে নিতে বলেন কিন্তু আমি এবারও বললাম আমাদের ভাইবোন কারোরই গুপ্তধনের প্রয়োজন নেই। বাবা সেই থালা গুহাতে নিক্ষেপ করলেন।

1 Answer

0 votes
by (715,040 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
স্বপ্নে গুপ্তধন ভালো। এটা রহমত ও বরকতের আ'লামত। ধনদৌলত ও প্রাচুর্যের আ'লামত। যেহেতু আপনি নেননি, তাই আপনি আল্লাহর কাছে দু'আ করুন,যাতে এমন রিযিক দান করেন, যা আপনাকে দুনিয়া ও আখেরাতে কল্যাণময় বানাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,040 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 
by
উস্তাদ এটা কি ভালো কিছু, নাকি খারাপ কিছু। নাকি কল্পনা।আমার কি দান সদকা করা উচিত???
by (715,040 points)
জ্বী, অবশ্যই আপনি দান সাদাকাহ করবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...