আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
146 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
প্রথমে ক্ষমা চেয়ে নিচ্ছি এমন কিছু প্রশ্ন করার জন্য কিন্তু আসলে এ সকল বিষয়ে জানার জন্য আমার নিকটস্থ কেউ নেই। শুধুমাত্র গুগল ইউটিউবের উপর নির্ভর করে সিদ্ধান্ত নিতে সাহস হচ্ছে না। দয়া করে একটু সময় নিয়ে প্রশ্নগুলোর উত্তর দিলে খুব খুব খুব উপকৃত হতাম।
১) আল-কুরআনুল কারীম সরল অর্থানুবাদ ভাষান্তর: আল-বায়ান ফাউন্ডেশন বাংলাদেশ প্রকাশনায়: কাশফুল প্রকাশনী
 এ কোরআন শরীফটি সম্পর্কে জানতে চাচ্ছি। আর এটি অমুসলিমদের দেওয়া কেমন হবে? এর থেকে ভাল অনুবাদের কোরআন শরীফ থাকলে জানাবেন প্লিজ।
২)  তাফসীরে ইবনে কাসীর আর তাফসীরে ইবনে তাবারী   এর মধ্যে কোনটি  আগে পড়া ভাল হবে? কোন প্রকাশনী থেকে কিনলে সেটা ভাল হবে।
৩) আপনার আমানত আপনার সমীপে- বইটি হিন্দুধর্মাবম্বীদের দেওয়ার জন্য খুব ভাল একটা বই বলে জানি যদিও আমি এখনও পড়ি নাই।
 কিন্তু খ্রিস্টান ধর্মাবলম্বীদের দেওয়ার জন্য এমন কোন জনপ্রিয় ছোট সাইজের  বই কি আছে? যেটা পাঠকদের কাছে বেশ জনপ্রিয়। থাকলে তার নাম দয়া করে বলবেন প্লিজ।
৪) ইসলামী  বই ক্রয় করার জন্য নির্ভরযোগ্য ও সাশ্রয়ী কিছু অনলাইন ওয়েবসাইটের নাম সাজেষ্ট করবেন প্লিজ। রকমারী ডট কমের মত বেশি দামে  ক্রয় করতে হবে এমন ওয়েবসাইট না কিছুটা সাশ্রয়ী হবে এমন ওয়েবসাইট।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
কুরআনের বাংলা অনুবাদের জন্য আমি 'তাওযিহুল কুরআন'- (মুফতি তাকি উসমানি) কিতাব খানার পরামর্শ দেবো।
বিনা অজুতে কুরআন স্পর্শ করা যায় না।সুতরাং কাফির যেহেতু সে নাপাক।তাই তাকে কুরআন দেয়া যাবে না।তাছাড়া সে কুরআনের বেহুরমতি করতেও পারে। হ্যা, অমুসলিমকে শুধুমাত্র কুরআনের অনুবাদ দেয়া যেতে পারে।


(২)
প্রথসে তাফসীরে মা'আরিফুল কুরআন পড়বেন,তারপর তাফসীরে নুরুল কুরআন,তারপর মাযহারী, তারপর ইবনে কাসির, তারপর তাবারী।

(৩)
এ সম্পর্কে মুফতী জুবাইর সাহেব দাঃবা এর অনেক ফলপ্রসূ কিতাব রয়েছে। ইসলামি অনলাইন মাদরাসার অফিসে যোগাযোগ করবেন।পেয়ে যাবেন।

(৪)
এ সম্পর্কে আমাদের জানা নেই, হ্যা, আপনি গুগলে সার্চ করে নিবেন।জাযাকাল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (13 points)
শুধুমাত্র কুরআনের অনুবাদ কোথায় পাব?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...