আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in পবিত্রতা (Purity) by (62 points)
আসসালামু 'আলাইকুম
আমি ওজু করার সময় দাড়ির সবজায়গায় বাড়বাড় পানি যাতে দাড়ির সবজায়গায় পানি যায় সাথে ত্বকেও যাতে পানি যায়

এটা বাড়বাড় করা কারণে আমার অনেক সময় চলে যায়।

আমার প্রশ্ন হলো দাড়িতে সামান্য পানি দিয়ে যদি খিলাল করি এবং দাড়ির সবজায়গা যদি পানি না যায় এতে করে কী ওজু হয়ে যাবে?

1 Answer

0 votes
by (676,360 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


https://ifatwa.info/54071/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
অযুতে দাড়ি খিলাল করা সুন্নাত।
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا يَحْيَى بْنُ مُوسَى، حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، عَنْ إِسْرَائِيلَ، عَنْ عَامِرِ بْنِ شَقِيقٍ، عَنْ أَبِي وَائِلٍ، عَنْ عُثْمَانَ بْنِ عَفَّانَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يُخَلِّلُ لِحْيَتَهُ

উসমান ইবনু আফফান (রাঃ) হতে বর্ণিত আছে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাড়ি খিলাল করতেন। -সহীহ। (তিরমিজি ৩১.ইবনু মাজাহ– (৪৩০)।

حَدَّثَنَا ابْنُ أَبِي عُمَرَ، حَدَّثَنَا سُفْيَانُ بْنُ عُيَيْنَةَ، عَنْ عَبْدِ الْكَرِيمِ بْنِ أَبِي الْمُخَارِقِ أَبِي أُمَيَّةَ، عَنْ حَسَّانَ بْنِ بِلاَلٍ، قَالَ رَأَيْتُ عَمَّارَ بْنَ يَاسِرٍ تَوَضَّأَ فَخَلَّلَ لِحْيَتَهُ فَقِيلَ لَهُ أَوْ قَالَ فَقُلْتُ لَهُ أَتُخَلِّلُ لِحْيَتَكَ قَالَ وَمَا يَمْنَعُنِي وَلَقَدْ رَأَيْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يُخَلِّلُ لِحْيَتَهُ .

আবদুল করীম ইবনু আবুল মুখারিক আবু উমাইয়া হতে হাসসান ইবনু বিলালের সূত্রে বর্ণিত, তিনি বলেন, আমি আম্মার ইবনু ইয়াসির (রাঃ)-কে ওযু করার সময় দাড়ি খিলাল করতে দেখলাম। তাকে বলা হল, অথবা তিনি (হাসসান) বলেছেন, আমি তাঁকে বললাম, আপনি দাঁড়ি খিলাল করছেন? তিনি (আম্মার) বললেনঃ (এ কাজে) কে আমাকে বাধা দিবে আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে তার দাঁড়ি খিলাল করতে দেখেছি।
(সহীহ। ইবনু মাজাহ– (৪২৯) তিরমিজি ২৯)

দাঁড়ি খিলাল করার নিয়ম হলোঃ ভেজা আঙুল দাঁড়ির ফাঁকের ভেতর প্রবেশ করিয়ে কিছুক্ষণ সঞ্চালন করতে হবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনার দাড়ি ঘন কিনা?
দাড়ির নিচের চামড়া দেখা যায় কিনা?

আপনার দাড়ি যদি ঘন হয়,দাড়ির নিচের চামড়া যদি দেখা না যায়,সেক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত পদ্ধতিতে দাড়ির সব জায়গায় পানি পৌছানো আবশ্যক নয়।
দাঁড়ি খিলাল করবেন।
দাঁড়ি খিলাল করা সুন্নাত।

আর যদি আপনার ঘন না হয়,দাড়ির নিচের চামড়া যদি দেখা যায়,সেক্ষেত্রে চেহারার সীমার মধ্যের দাড়িটুকুর নিচের চামড়া ধোয়া ফরজ। এক্ষেত্রে শুধুমাত্র খিলাল যথেষ্ট নয়।

وفي الشامیة:
"(قوله: وأصول شعر الحاجبین) یحمل هذا علی ما إذا کانا کثیفین، أما إذا بدت البشرة فیجب، کما یأتي له قریباً عن البرهان، وکذا یقال في اللحیة والشارب". (۱/۲۱۱، أرکان الوضوء )
সারমর্মঃ-
যদি দাড়ি ঘন হয়,সেক্ষেত্রে চামড়ার নিচে পানি পৌছানো ফরজ নয়। তবে যদি চামরা প্রকাশ পায় (দেখা যায়) সেক্ষেত্রে দাড়ির চামড়ার নিচে পানি পৌছানো ফরজ।

★উল্লেখ্য, চেহারার সীমানার বাহির থুতনির নিচে যে দাড়ি লটকিয়ে থাকে,সেগুলো ধোয়া ফরজ নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 79 views
0 votes
1 answer 119 views
...