আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in পবিত্রতা (Purity) by (13 points)
১ন ব্যাক্তি গরম পানি দিয়ে অযু করে ফজরের সলাত আদায় করে।
২য় ব্যাক্তি গরম পানি সুযোগ সুবিধা থাকা সত্ত্বেও বেশী সওয়াবের আশায় ঠান্ডা পানি দিয়ে অযু করে অতপর ফজরের সলাত আদায় করে।
৩য় ব্যাক্তি গরম পানির ব্যবস্থা না থাকায় বাধ্য হয়েই ঠান্ডা পানি দিয়ে অযু করে সলাত আদায় করে।
১ম প্রশ্ন হচ্ছে ঐ ৩জন ব্যাক্তিই কি  সমান সওয়াব পাবে? নাকি ২য় , ৩য় ব্যাক্তি অধিক সওয়াব পাবে?
প্রসঙ্গত, আমার এক কাছের লোক বেশী সওবায়ের আশায় গরম পানি থাকা সত্ত্বেও ঠান্ডা পানি দিয়ে অযু করে। ফলে যা হয় সারা শীত জুরেই সে সর্দি কাশিতে কষ্ট পায়৷
২য় প্রশ্ন হচ্ছে, সুযোগ থাকা সত্ত্বেও এভাবে নিজেকে কষ্ট দেয়া উচিত হচ্ছে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: (أَلَا أَدُلُّكُمْ عَلَى مَا يَمْحُو اللَّهُ بِهِ الْخَطَايَا وَيَرْفَعُ بِهِ الدَّرَجَاتِ؟ قَالُوا بَلَى يَا رَسُولَ اللَّهِ قَالَ: «إِسْبَاغُ الْوُضُوءِ عَلَى الْمَكَارِهِ وَكَثْرَةُ الْخُطَى إِلَى الْمَسَاجِدِ وَانْتِظَارُ الصَّلَاةِ بَعْدَ الصَّلَاة فذلكم الرِّبَاط»

আবূ হুরায়রাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (সাহাবীগণের উদ্দেশ করে) বললেনঃ
‘আমি কি তোমাদের এমন বিষয়ের সংবাদ দেব না! যার মাধ্যমে আল্লাহ তাআলা তোমাদের গোনাহসমূহ মিটিয়ে দেবেন (তোমাদের ক্ষমা করে দেবেন) আর (আল্লাহর কাছে) তোমাদের মর্যাদা ও সম্মান বৃদ্ধি করে দেবেন? সাহাবায়েকেরাম বললেন- অবশ্যই, হে আল্লাহর রাসুল! নবিজী সাল্লাল।লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন- (শীত,অসুস্থ  বা অন্য যে কোনো ঠাণ্ডার) কষ্টকর মুহূর্তে ভালোভাবে অজু করা।’ 
মসজিদের দিকে অধিক পদক্ষেপ রাখা এবং এক ওয়াক্ত সালাত আদায়ের পর আর এক ওয়াক্ত সালাতের প্রতীক্ষায় থাকা। আর এটাই হলো ‘রিবাত্ব’ (প্রস্তুতি গ্রহণ)।
(মুসলিম ২৫১.মিশকাত ২৮২)

عَنْ أَبِي مُوسَى قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسلم: «من صَلَّى الْبَرْدَيْنِ دَخَلَ الْجَنَّةَ»

আবূ মূসা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি দুই ঠাণ্ডা সময়ের সালাত (অর্থাৎ- ফাজর ও ‘আসর) আদায় করবে সে জান্নাতে প্রবেশ করবে।
সহীহ : বুখারী ৫৭৪, মুসলিম ৬৩৫, আহমাদ ১৬৭৩০, দারেমী ১৪৬৫, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ২১৮৫, সহীহ আল জামি‘ ৬৩৩৭।

والأصح أنہ أي الأجر بقدر المشقة (قرة عیون الأخیار تکملة رد المحتار: ج۱۱ ص: ۶۸، کتاب الہبة، مطلب: الأجر مقدّرٌ بقدر المشقة، ط: دار الکتاب دیوبند)
সারমর্মঃ-
সহীহ কথা হলো কষ্টের পরিমান মোতাবেক বান্দাকে ছওয়াব দেয়া হয়।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
যেকোনো পাক পানি দিয়েই অযু করা জায়েজ আছে,চাই পানি গরম হোক বা ঠান্ডা।

তবে যার মধ্যে বেশি কষ্ট হবে,তার মধ্যে ছওয়াব বেশি হবে। 

আর এটি স্পষ্ট কথা যে শীতের মৌসুমে ঠান্ডা পানি দ্বারা অযু করা বেশি কষ্টকর,তাই তাতে ছওয়াবও বেশি।
তবে এটি খেয়াল রাখতে যে,নিজেকে যেনো ক্ষতি,অসুস্থতার দিকে ফেলা না হয়।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে ২য় , ৩য় ব্যাক্তি অধিক সওয়াব পাবে।
তবে এক্ষেত্রে কাহারো সর্দি কাশি হওয়ার সম্ভাবনা থাকলে সে গরম পানি দিয়েই অযু করবে। 
এভাবে গরম পানি করার সুযোগ থাকলে সর্দি কাশিতে কষ্ট পাওয়া সত্ত্বেও ঠান্ডা পানি দিয়ে অযু করাকে শরীয়ত সমর্থন করেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...