আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in সালাত(Prayer) by (24 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,
১/হুযুর ফজর ও আসরের ওয়াক্তে সিজদাহের আয়াত তিলাওয়াত করলে কি ওই সময় সিজদাহ দেওয়া যাবে??

২/কুরআন মাজীদের বড় কোনো সুরা মুখস্থ করার পর  ঐ আয়াত ওযু ছাড়াই বার মুখে বলা যাবে কিনা। যেমন অন্যান্য জিকির ওযু ছাড়াই করে থাকি, তেমনি একটা আয়াত শিখার পর মনে রাখার জন্য বারবার না দেখে ওযু ছাড়া  মুখস্থ বলা যাবে কিনা?

৩/যেই বড় সুরা গুলো আগেই মুখস্থ করা হয়েছে সেগুলো  হায়েয এর সময় মুখস্থ বলা যাবে কি??

৪/ মোবাইলে ভিডিও দেখে হেফজ করার জন্য যে মাশক করা হয় এতে কি ওযু থাকে জুরুরি?  এক্ষেত্রে তো মুসাহাফ ধরা হয় না,  তবু্ও কি ওযু থাকতে হবে?

৪/ অনলাইনে  কুরআনের অর্থ বুঝার জন্য একটা এরাবিক ক্লাস করি, তাজবিদ এর ক্লাশও করি, হায়েয এর দিন গুলো তে কি এই ক্লাশ গুল অফ রাখবো নাকি ভিডিও দেখে  শুনে নিবো শুধু?
৫/ আপনাদের ওয়েবসাইট এ প্রাইভেট ইনবক্স নামে একটা অপশন আছে, এটাতে মেসেজ সেন্ড করলে কি উত্তর দেওয়া হয়? আমি একটা মেসেজ দিয়েছি কিন্তু এখনো উত্তর দেওয়া হয়নি।

৬/ কেউ বিতরের তিন রাকাআত সালাত আদায় করে
কিন্তু কারো বিতরের কাযা অনেক সালাত আদায় করতে হবে। অনেকের কাছে শুনি বিতরের এক রাকাআত সালাত আদায় করা যায়।  সে কি বিতরের কাযা সালাত আদায়ের ক্ষেত্রে এক রাকাআত আদায় করতে পারবে? এটা শুধু কাযা হলে তখনকার জন্য বলেছি। আর নিয়মিত তিন রাকাআত করেই আদায় করবে। বিতরের সালাত কাযা হলে এক রাকাআত আদায় করা যাবে কিনা?

৭/ সকাল -  সন্ধ্যার জিকির কখন করা উত্তম?  আছরের পর নাকি মাগরিবের পর?
৮/ যোহরের ওয়াক্ত শুরু হয় ১২:০৭  এ,। যোহরের সালাত কখন আদায় করা উত্তম?  ওয়াক্ত হওয়ার সাথে সাথেই  নাকি আযান হওয়ার  পর??

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
ফজর বা আসরের ওয়াক্তে সিজদাহর আয়াত তিলাওয়াত করলে তখনো সিজদাহ দেওয়া যাবে।
الھندیۃ: (52/1، ط: دار الفکر)
تسعة أوقات يكره فيها النوافل وما في معناها لا الفرائض. هكذا في النهاية والكفاية فيجوز فيها قضاء الفائتة وصلاة الجنازة وسجدة التلاوة. كذا في فتاوى قاضي خان.
منها ما بعد طلوع الفجر قبل صلاة الفجر. كذا في النهاية والكفاية يكره فيه التطوع بأكثر من سنة الفجر.

الدر المختار: (374/1، ط: دار الفکر)
(۔۔و)۔۔۔۔(بعد صلاة فجر و) صلاة (عصر) ولو المجموعة بعرفة (لا) يكره (قضاء فائتة و) لو وترا أو (سجدة تلاوة وصلاة جنازة۔۔)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/72354

(২)কুরআন মাজীদের বড় কোনো সুরা মুখস্থ করার পর ঐ আয়াত ওযু ছাড়াই বার মুখে বলা যাবে। যেমন অন্যান্য জিকির ওযু ছাড়াই করা হয়ে থাকে, তেমনি একটা আয়াতকে শিখার পর মনে রাখার জন্য বারবার না দেখে ওযু ছাড়া মুখস্থ বলা যাবে।

(৩)যেই বড় সুরা গুলো আগেই মুখস্থ করা হয়েছে সেগুলো হায়েয এর সময় মুখস্থ বলা যাবে না।

(৪)মোবাইলে ভিডিও দেখে হেফজ করার জন্য যে মাশক করা হয় এতে ওযু থাকা জুরুরী নয়।কেননা  এক্ষেত্রে তো মুসাহাফকে ধরতে হচ্ছে না।

(৪)হায়েযের দিনগুলোতে কুরআনের আয়াত তিলাওয়াত করা যাবে না।তবে শুনে শুনে ক্লাস করা যাবে। মুবাইলের স্কিনে টাচ করা যাবে না।

(৫) প্রাইভেট ইনবক্সে মেসেজ দিলে সর্বদা রিসপন্স পাবেন না।ভাগ্য ভালো থাকলে পেয়ে যেতে পারেন।

(৬)বিতিরের তিন রাকাতই পড়তে হবে।কাযা বিতির আদায় করতে চাইলে তিন রাকাতই আদায় করতে হবে।

(৭) সকাল -  সন্ধ্যার জিকির কখন করা উত্তম?  আছরের পর নাকি মাগরিবের পর?
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/452

(৮)আযান হওয়ার পর আদায় করাই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 140 views
...