আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)
আসসালামু আলাইকুম , হাঁটলে শব্দ হয় , এমন জুতা বিক্রি করা কি হারাম ? পেন্সিল হিল না জুতা গুলো নিচের দিক একটু ফ্ল্যাট  এবং হিল  হাইট  ৩-৫ সেন্টিমিটারের মতো। আমি মেয়েদের হিল জুতা বিক্রি করতে চাচ্ছিলাম কিন্তু অনেক হিল জুতা পরে হাঁটার সময় শব্দ করে।  এরকম জুতা বিক্রি কি হারাম ?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

শরীয়তের বিধান হলো উঁচু হিল পরিধান করা তো জায়েজ আছে, তবে না পড়াই উত্তম। কেননা এটি এখন ফাহেশাহ বদকার মহিলাদের পছন্দনীয় বস্তুর মধ্য হতে। এই তাদের সাদৃশ্যতা থেকে বেঁচে থাকাই উত্তম।  (মুহাক্কক মুদাল্লাল জাদীদ মাসায়েল ১/৫৮০)

উঁচু হিল এটা শুধু ফ্যাশনের জন্য, এটার মধ্যে কোনো উল্লেখযোগ্য ফায়েদা নেই। এই জন্য সব ছুরতেই এসব হিল পরিধান করা থেকে বেঁচে থাকা উচিত।

হাই-হিলের কারণে নারীরা সামনের দিকে অনেকখানি ঝুঁকে থাকে। এর কারণে তাকে হেলেদুলে প্রলোভন জাগানো ভঙ্গিতে চলাফেরা করতে হয়। তাতে কোরআনে যেসব নারীদের ব্যাপারে সতর্কবাণী এসেছে, এদের বেলায়ও তা পূর্ণভাবে মিলে যায়। চিকিৎসা বিজ্ঞানের বক্তব্য অনুসারেও হাই-হিল নারীর পিঠের ক্ষতি সাধন করে। তাছাড়া হাই-হিল থেকে একপ্রকার টক-টক আওয়াজ উচ্চকিত হয় যা পুরুষকে আকৃষ্ট করে। সুতরাং এমন ক্ষতিকর ও মন্দকাজের প্রতি আহ্বানকারী পোশাক কিছুতেই নারীর জন্যে শালীন হবে না এবং তাই ইসলামও সমর্থন করবে না। (ফতোয়া লাজনাতুদ দায়িমাহ, ৯/৪৬)

রাসূলুল্লাহ বলেন,

الْمَرْأَةُ عَوْرَةٌ ، وَإِنَّهَا إِذَا خَرَجَتِ اسْتَشْرَفَهَا الشَّيْطَانُ ، وَإِنَّهَا لا تَكُونُ أَقْرَبَ إِلَى اللَّهِ مِنْهَا فِي قَعْرِ بَيْتِهَا

‘নারী গোপন জিনিস, যখন সে ঘর থেকে বের হয় শয়তান তাকে তাড়া করে। আর সে আল্লাহ তাআলার  সবচে’ নিকটতম তখন হয় যখন সে নিজের ঘরের মাঝে লুকিয়ে থাকে।’ (তাবরাণী ২৯৭৪)

আমর ইবন শুয়াইব তার বাবা থেকে, আর তার বাবা তার দাদা হতে বর্ণনা করেছেন, বলেছেন,

لَيْسَ مِنَّا مَنْ [ص:تَشَبَّهَ بِغَيْرِنَا، لَا تَشَبَّهُوا بِاليَهُودِ وَلَا بِالنَّصَارَى

“যে অন্য সম্প্রদায়ের সাথে সাদৃশ্য বা মিল রেখে চলে, সে আমাদের দলভুক্ত নয়, তোমরা ইয়াহূদী ও নাসারাদের সাথে সাদৃশ্য রেখো না।” (চাল-চলন, বেশ-ভূষায় তাদের অনুকরণ করো না)। (তিরমিযী: ২৬৯৫)

ما فی ’’فتاوی المرأۃ المسلمۃ ‘‘: لبس الکعب العالي لایجوز لأنہ یعرض المرأۃ للسقوط، والإنسان مأمور شرعاً بتجنب المخاطر ۔۔۔۔۔۔۔۔۔۔۔۔۔ کما أنہ یظہر قامۃ المرأۃ وعجیزتہا بأکثر مما ہي علیہ ، وفي ہذا تدلیس وإبداء لبعض الزینۃ التي نہیت عن إبدائہا المرأۃ المؤمنۃ ۔ (ص : ۵۳۱؍۵۳۲)

সারমর্মঃ এটা মানুষকে পড়ে যাওয়ার উপক্রম করে দেয়, আর মানুষকে সব রকমের ক্ষতির মধ্যে পড়া থেকে নিষেধ করা হয়েছে।    

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

প্রশ্নে উল্লেখিত আপনি যদি এমন উঁচু হিলের ব্যবসা করেন, যেটা সব দিক থেকেই উঁচুসেক্ষেত্রে এমন হিল পরিধান করাও জায়েয এবং ব্যবসা করাও বোনের জন্য জায়েজ হবে। তবে হাই-হিলের ব্যবসা না করাই শ্রেয়। হাই-হিলে কারণে নারীরা সামনের দিকে অনেকখানি ঝুঁকে থাকে। এর কারণে তাকে হেলেদুলে প্রলোভন জাগানো ভঙ্গিতে চলাফেরা করতে হয়। তাতে কোরআনে যেসব নারীদের ব্যাপারে সতর্কবাণী এসেছে, এদের বেলায়ও তা পূর্ণভাবে মিলে যায়। আবার জুতার আওয়াজও হয়। বিধায় এমন ব্যবসার পরিবর্তে সন্দেহমুক্ত হালাল ব্যবসা করাই উত্তম।

আরো জানুনঃ- https://ifatwa.info/8590/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...