আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
299 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (24 points)
reopened by
আসসালমুআলাইকুম।  মহানবী হযরত মোহাম্মদ (স:) বলেছেন, এমন কিছু বিক্রি করো না যা তোমার না। আমি ড্রপ শিপিং করতে চাচ্ছি। মানে  আমি যেই পণ্য বিক্রি করবো সেটা আমার না, আমি পাইকারের পণ্যের ছবি অনলাইনে দিবো পাইকার যেই টাকায় বিক্রি করে তার থেকে বেশি টাকায়, কেউ যদি পণ্য টা আমার কাছ থেকে নিতে চায় তাহলে আমি পাইকার কে ক্রেতার ঠিকানা দিবো, পাইকার  ক্রেতার ঠিকানায় পণ্যটি পাঠিয়ে দিবে, মাজ থেকে বেশি যেই টাকায় বিক্রি করলাম ওটাই আমার লাভ, আমার কোনো পণ্য নেই, আমি পাইকার পণ্যের ছবি অনলাইনে দিয়ে দিবো পাইকার যেই টাকায় বিক্রি করে তার থেকে বেশি টাকায়, পাইকারের সাথে আমার কোনো চুক্তি থাকবে না, পাইকার জানবে ও না যে আমি তার প্রোডাক্ট বেশি টাকায় বিক্রি করছি, আমি অর্ডার পেলে ক্রেতার ঠিকানা পাইকারকে পাঠিয়ে দিবো,পাইকার ক্রেতার ঠিকানায় পণ্য টা পাঠিয়ে দিবে।পাইকার ও অনলাইনে বিক্রি করে , আর আমি ও অনলাইনে বিক্রি করবো, যেমন পাইকার আলী এক্সপ্রেস অথবা আলী বাবা মার্কেটপ্লেস এ বিক্রি করে আর আমি আমাজন অথবা ইবে মার্কেটপ্লেস এ খুচরো বিক্রি করবো পাইকার এর থেকে বেশি টাকায় । আমি অর্ডার পেলে পাইকার কে ক্রেতার ঠিকানা দিয়ে দিবো আর পাইকার ক্রেতার ঠিকানায় পণ্য পাঠিয়ে দিবে।মাজ থেকে বেশি যেই টাকায় বিক্রি করবো ওটাই আমার লাভ। তাহলে কি এটা জায়েজ হবে?। জায়েজ হলে আলহামদুলিল্লাহ আর যদি জায়েজ না হয় তাহলে  কিভাবে এই কাজ টা করলে জায়েজ হবে জানাইয়েন শায়খ।

মহানবী হযরত মোহাম্মদ (স:) এর হাদীস এর উপর ভিত্তি করে উত্তর টা দিয়েন মহান আল্লাহর রহমতে শায়খ।

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

শরীয়তের বিধান হলো স্বত্ব বা হস্তগত হওয়ায় আগে কোনো পন্য বিক্রি না করা : কোনো পণ্য নিজে মালিক না হয়ে বা নিজের আয়ত্তে আসার আগে বিক্রি করা যাবে না। কারণ এভাবে বিক্রি করে ক্রেতাকে হস্তান্তর করা সম্ভব নয়। হস্তান্তর করতে না পারলে বিক্রির কোনো অর্থ হয় না।

 

হাদীস শরীফে এসেছেঃ 

عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ : أَمَّا الَّذِى نَهٰى عَنْهُ النَّبِىُّ ﷺ فَهُوَ الطَّعَامُ أَنْ يُبَاعَ حَتّٰى يُقْبَضَ. قَالَ ابْنُ عَبَّاسٍ : وَلَا أَحْسِبُ كُلَّ شَيْءٍ إِلَّا مِثْلَه. مُتَّفَقٌ عَلَيْهِ

ইবনু ‘আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিষেধ করেছেনঃ কোনো খাদ্যদ্রব্য ক্রয় করে তা হস্তগত হওয়ার আগে যেন বিক্রি না করে। ইবনু ‘আব্বাস (রাঃ) বলেন, প্রত্যেক জিনিসের এরূপ হুকুম বলেই মনে করি।

(সহীহ : বুখারী ২১৩৫, মুসলিম ১৫২৫, আবূ দাঊদ ৩৪৯৭, তিরমিযী ১২৯১, ইবনু মাজাহ ২২২৭, আহমাদ ১৮৪৭,মিশকাত ২৮৪৬।)

 

হাদীস শরীফে এসেছে-

عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " مَنِ ابْتَاعَ طَعَامًا فَلاَ يَبِعْهُ حَتَّى يَسْتَوْفِيَهُ " . قَالَ ابْنُ عَبَّاسٍ وَأَحْسِبُ كُلَّ شَىْءٍ مِثْلَهُ 

ইবনু 'আব্বাস (রাঃ) থেকে বর্ণিতঃ রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ যে ব্যক্তি কোন খাদ্যদ্রব্য ক্রয় করবে সে তা আয়ত্বে নেয়ার পূর্বে বিক্রি করতে পারবে না। ইবনু 'আব্বাস (রাঃ) বলেন, আমি মনে করি সকল বস্তুর বেলায় এ একই নিয়ম। (সহীহ মুসলিম, হাদীস নং-৩৭২ ৮)

 

অপর এক হাদীসে এসেছে-

عَنِ ابْنِ عُمَرَ، قَالَ كُنَّا فِي زَمَانِ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم نَبْتَاعُ الطَّعَامَ فَيَبْعَثُ عَلَيْنَا مَنْ يَأْمُرُنَا بِانْتِقَالِهِ مِنَ الْمَكَانِ الَّذِي ابْتَعْنَاهُ فِيهِ إِلَى مَكَانٍ سِوَاهُ قَبْلَ أَنْ نَبِيعَهُ .

ইবনু 'উমার (রাঃ) থেকে বর্ণিতঃ তিনি বলেনঃ আমরা রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর সময় দ্রব্য ক্রয় করতাম। তখন তিনি এ মর্মে আদেশ দিয়ে আমাদের নিকট লোক পাঠাতেন যে, এ মাল বিক্রি করার আগেই যেন ক্রয়ের জায়গা হতে অন্যত্র সরিয়ে রাখা হয়। (সহীহ মুসলিম, হাদীস নং-৩৭৩৩)

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. কোনো প্রোডাক্টের মালিক না হয়ে সেই প্রোডাক্ট অন্যের নিকট বিক্রি করা জায়েজ নেই। তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে এভাবে বিক্রয় করা আপনার জন্য জায়েজ হবে না।

২. হ্যাঁ যদি আপনি মালিকের পক্ষ থেকে উক্ত পন্য বিক্রয়ের উকিল হয়ে থাকেন,বা মালিক আপনাকে বিক্রয়ের অনুমতি দেয়,তাহলে আপনি উক্ত পন্য বিক্রয় করতে পারবেন।

৩.অথবা আপনি কিছু পণ্য আপনার কাছে রাখবেন। অতপর তা থেকে আপনি বিক্রয় করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (24 points)
আসসালমুআলাইকুম শায়খ।  আমার প্রশ্নের উত্তর টা একটু তাড়াতাড়ি দিলে খুশি হবো।উত্তর টা আমার তারাতারি জানা দরকার।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...