বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাব
https://ifatwa.info/19439/ নং ফাতওয়াতে আমরা বলেছি
যে,
ইমাম বোখারী রাহ বলেনঃ
" ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ
ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ
ﻭَﻗَﺎﻝَ
ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ : ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ
ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .
ﻭَﻗَﺎﻝَ
ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ : ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ
، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .
ﻭَﻗَﺎﻝَ
ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)
তরজমাঃ ইবনে সিরীন, আত্বা,ইবরাহিম,হাসান, রাহ এর মত যুগশ্রেষ্ট
ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না।ইবনে আব্বাস রাহ,বলেনঃ কোনো অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যে, কেউ কাউকে
বলল,তুমি এই মাল এত টাকায় বিক্রি কর,এর
(পুর্ব নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।
ইবনে সিরীন রাহ বলেনঃ যখন কেউ কাউকে বললঃতুমি এই মাল এত টাকায়
বিক্রি কর, যা লাভ হবে অথবা এর চেয়ে বেশী যা লাভ হবে,
তা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে বন্টিত হবে। এরকম চুক্তিতে কোনো
সমস্যা নেই।
নবী কারীম সাঃবলেনঃ-মুসলমানগন তাদের কৃতচুক্তির আওতাধীন।অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি
না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে,এবং
দালালীও একটি চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয় । (সহীহ বোখারী-৩/৯২, হাদীস
নং ২২৭৪ এর শিরোনাম)
★ কিছু উলামায়ে কেরাম মনে করেন, সম্পূর্ণ বিনিময় সুস্পষ্টরূপে উল্লেখ না হয়ে যদি পার্সেন্টিস হিসেবে
উল্লেখ থাকলেও উক্ত চুক্তি বৈধ হবে। কেননা ব্যবসা বৈধ হওয়ার জন্য পার্সেন্টিস উল্লেখ
থাকাই যতেষ্ট হবে।
★ কমিশন ফিস নির্দিষ্ট হওয়ার শর্তে যেহেতু কমিশন ভিত্তিক ব্যবসা
তথা দালাল কিংবা এজেন্টদের কমিশন জন্য নির্ধারিত ফিস জায়েয।
তাই প্রশ্নে উল্লেখিত সুরতে কমিশনের পরিমান নির্দিষ্ট হলে জায়েজ হবে, নতুবা জায়েজ হবেনা।
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/44
আরো জানুন- https://ifatwa.info/60092/
★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জ্বী হ্যাঁ, প্রশ্নোক্ত
ক্ষেত্রে এভাবে চুক্তিবদ্ধ হয়ে বিক্রয় করা
জায়েজ আছে। সুতরাং এই ক্ষেত্রে তারা আপনার পক্ষ হতে দালালি করে বা আপনার হয়ে কাজ করছেন
এবং আপনার নির্দিষ্ট করে দেওয়ার মূল্যের বেশী লাভ তাদের যা শরীয়তে জায়েজ আছে। আরো জানুন-
https://ifatwa.info/22448/