আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
139 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (22 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।
আমি একটা অনলাইন পেইজের সেলার হিসেবে কাজ করতেছি। এখানে আমার কোনো ইনভেস্ট নেই, ঐ পেইজের পণ্য আমি আমার আইডিতে এবং বিভিন্ন গ্রুপে পোস্ট করি।এখন এখানে পদ্ধতিটা হচ্ছে কোন পণ্যের দাম ১০০ টাকা, তারা বলে আমি এই পণ্যের দাম বাড়িয়ে যে এক্সট্রা দামে বিক্রি করবো ঐইটা আমার হবে।উদাহরণস্বরূপ ১০০ টাকা দামের পণ্য আমি ১৫০ এ সেল করলে তারা আমাকে ৫০ টাকা দিবে যেইটা আমি বাড়িয়ে বলেছি।এখন আমার প্রশ্ন
১.এইভাবে পণ্যের আসল দাম (পেইজ যেটা লিখে রাখে সেইটাও আসলে আসলমদাম নয়,আসল দাম তো আরও কম হয়)গোপন করে এইটা করা কি জায়েজ?

২.আমি যদি তাদের পণ্য আগে কিনে তারপর বিক্রি করি ইচ্ছেমতো দাম বাড়িয়ে আসল দাম উহ্য রেখে (ব্যবসায়িক পলিসিতে) তখন এইটা জায়েজ হবে কি না?

1 Answer

0 votes
by (63,080 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/19439/?show=19439#q19439 নং ফাতওয়াতে আমরা বলেছি যে,

ইমাম বোখারী রাহ বলেনঃ

" ﺑَﺎﺏ ﺃَﺟْﺮِ ﺍﻟﺴَّﻤْﺴَﺮَﺓِ . ﻭَﻟَﻢْ ﻳَﺮَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ ﻭَﻋَﻄَﺎﺀٌ ﻭَﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢُ ﻭَﺍﻟْﺤَﺴَﻦُ ﺑِﺄَﺟْﺮِ ﺍﻟﺴِّﻤْﺴَﺎﺭِ ﺑَﺄْﺳًﺎ

ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﻋَﺒَّﺎﺱٍ : ﻻ ﺑَﺄْﺱَ ﺃَﻥْ ﻳَﻘُﻮﻝَ : ﺑِﻊْ ﻫَﺬَﺍ ﺍﻟﺜَّﻮْﺏَ ﻓَﻤَﺎ ﺯَﺍﺩَ ﻋَﻠَﻰ ﻛَﺬَﺍ ﻭَﻛَﺬَﺍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ .

ﻭَﻗَﺎﻝَ ﺍﺑْﻦُ ﺳِﻴﺮِﻳﻦَ : ﺇِﺫَﺍ ﻗَﺎﻝَ ﺑِﻌْﻪُ ﺑِﻜَﺬَﺍ ﻓَﻤَﺎ ﻛَﺎﻥَ ﻣِﻦْ ﺭِﺑْﺢٍ ﻓَﻬُﻮَ ﻟَﻚَ ، ﺃَﻭْ ﺑَﻴْﻨِﻲ ﻭَﺑَﻴْﻨَﻚَ ﻓَﻠَﺎ ﺑَﺄْﺱَ ﺑِﻪِ .

ﻭَﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﺍﻟْﻤُﺴْﻠِﻤُﻮﻥَ ﻋِﻨْﺪَ ﺷُﺮُﻭﻃِﻬِﻢ)

তরজমাঃ ইবনে সিরীন, আত্বা,ইবরাহিম,হাসান, রাহ এর মত যুগশ্রেষ্ট ইমামগণ দালালী ব্যবসায় শরয়ী কোনো সমস্যা মনে করেন না।ইবনে আব্বাস রাহ,বলেনঃ কোনো অসুবিধা নেই এরকম কোনো চুক্তিতে যে, কেউ কাউকে বলল,তুমি এই মাল এত টাকায় বিক্রি কর,এর (পুর্ব নির্ধারিত মূল্যর) চেয়ে বেশী যা লাভ হবে তা তোমার।

ইবনে সিরীন রাহ বলেনঃ যখন কেউ কাউকে বললঃতুমি এই মাল এত টাকায় বিক্রি কর, যা লাভ হবে অথবা এর চেয়ে বেশী যা লাভ হবে, তা তোমার অথবা তা আমার এবং তোমার মধ্যে বন্টিত হবে। এরকম চুক্তিতে কোনো সমস্যা নেই।

নবী কারীম সাঃবলেনঃ-মুসলমানগন তাদের  কৃতচুক্তির আওতাধীন।অর্থাৎ শরীয়ত বিরোধী চুক্তি না হলে তা অবশ্যই পূরণীয় এবং পূরণ করতে হবে,এবং দালালীও একটি চুক্তি বিধায় তা বৈধ ও পূরণীয় । (সহীহ বোখারী-৩/৯২, হাদীস নং ২২৭৪ এর শিরোনাম)

 

কিছু উলামায়ে কেরাম মনে করেন, সম্পূর্ণ বিনিময় সুস্পষ্টরূপে উল্লেখ না হয়ে যদি পার্সেন্টিস হিসেবে উল্লেখ থাকলেও উক্ত চুক্তি বৈধ হবে।কেননা ব্যবসা বৈধ হওয়ার জন্য পার্সেন্টিস উল্লেখ থাকাই যতেষ্ট হবে।

 

কমিশন ফিস নির্দিষ্ট হওয়ার শর্তে যেহেতু কমিশন ভিত্তিক ব্যবসা তথা দালাল কিংবা এজেন্টদের কমিশন জন্য নির্ধারিত ফিস জায়েয।

তাই প্রশ্নে উল্লেখিত সুরতে কমিশনের পরিমান নির্দিষ্ট  হলে জায়েজ হবে, নতুবা জায়েজ হবেনা।

বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/44

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. জ্বী হ্যাঁ, প্রশ্নোক্ত ক্ষেত্রে এভাবে বিক্রয় করা জায়েজ আছে। সুতরাং এই ক্ষেত্রে আপনি পণ্যের মূল মালিকের পক্ষ হতে দালালি করে বা তার হয়ে কাজ করছেন যা শরীয়তে জায়েজ আছে। আরো জানুন- https://ifatwa.info/22448/?show=22448#q22448

 

২. জ্বী হ্যাঁ, এটাও জায়েজ হবে। তবে এখানে শর্ত হলো পণ্যটি আগে কিনে আপনার হস্তগত করতে হবে। অর্থাৎ আপনার মালিকানায় নিয়ে আসতে হবে। অর্থাৎ পণ্যটি আগে কিনে আপনার নিজস্ব বাড়ীতে বা দোকানে নিয়ে চলে আসতে হবে। অন্যথায় জায়েজ হবে না। কারণ, কোনো পণ্য হস্তগত করার পূর্বে ক্রয়-বিক্রয় করা জায়েজ নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...