আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আস সালামু আলাইকুম উস্তাদ,


আমার মা একটা স্বপ্ন দেখেছেন যে তিনি তার মাকে গোসল করাচ্ছেন এবং নানুও বলেছেন যে হ্যাঁ ভালো করে গোসল করিয়ে দাও..


উল্লেখ্য আমার নানু অসুস্থ, বিছানায় পরেন নি তবে নানুর গুরুতর অসুস্থতা সবসময় লেগেই থাকে, নানাভাই মারা যাওয়ার পরে নানু প্রায়ই স্বপ্ন দেখেন নানাভাই তাকে নিতে এসেছেন,নানুর ভাই তাকে নিতে আসছেন এরকম । আবার কয়েকদিন যাবৎ নানুকে আমরা দেখতে যাবো এমন কথা হচ্ছে, নানু আমাদের তার বাসায় যেতে বলছেন।
প্রশ্ন১) এই স্বপ্ন এর ব্যাক্ষা কি হতে পারে উস্তাদ?


প্রশ্ন ২) সাদা স্রাব যদি লজ্জাস্থান থেকে বাহিরে বের না হয় ভিতরেই থাকে অর্থাৎ লজ্জাস্থানের বাহির থেকে কিছুই দেখা যায় না+ হাত দিয়ে স্পর্শ করলেও কোনো ভেজা ভাব লাগে না+পায়জামায় ও কিছুই লাগে না.. কিন্তু যদি আঙ্গুল ভিতরে প্রবেশ করানো হয় তাহলে আঙ্গুলে স্রাব লাগে( যা স্বাভাবিক আমার কাছে মনে হয় কারণ এটা একটু পর পর বের হয় কারণ এই স্থান কখনো একদম শুকনো থাকে না, কেমন ভেজাই থাকে ) তাহলে এই সাদা স্রাব বের হওয়ার জন্য কি আমার অজু ভাঙবে উস্তাদ?


যদি না ভাঙ্গে ( কারণ আমি অনেককে জিজ্ঞাসা করেছি তারা না উত্তর দিয়েছেন), অনেক বোনেরা আছেন যারা সাদা স্রাব এর জন্য মাজুর কি না পরীক্ষা করার জন্য লজ্জাস্থানের ভিতরে টিস্যু/ কাপড় দিয়ে রাখেন, এতে করে ওই স্বাভাবিক পরিমাণ স্রাবের জন্য যাতে ওযু ভাঙ্গে না তাতেও নিজেকে মাজুর ধরে নেন, যা আমি নিজেও করেছি।
প্রশ্ন ৩) তাই উস্তাদ আপনিও যদি না উত্তর দেন তাহলে আমি কি এই উত্তরটা শেয়ার করতে পারি?
উস্তাদ এই ভিডিও টা একটু কষ্ট করে দেখিয়েন, আমি নিজেও আর্টিফিয়াল মেহেদী ( কাভেরি) কাগজে লাগিয়ে দেখেছি তার ভিতর দিয়ে পানি গিয়েছে অনায়েশে...
https://youtu.be/thaqhRozsNA


প্রশ্ন ৪) উস্তাদ তাহলে কি এই মেহেদী গুলো লাগতে পারবো?


৫) পাত্রপক্ষ দেখতে আসলে কি মেয়েকে দুই দফায় দেখতে পারবে অর্থাৎ জোহরের সময় আসলো মাঝে আসরের ওয়াক্ত হয়ে গেল। আসরের নামাজ পড়ার জন্য তিনি বের হয়ে গিয়ে আবার ফেরত আসলেন, তখন কি তাকে আবার চেহারা দেখানো জায়েজ হবে?


৬) এক পাত্র কি দুইবার চেহারা দেখতে পারবে ভিন্ন ভিন্ন দিনে?
৭) চুল এবং চোখের পাপড়ি কি কি সাময়িক সময়ের জন্য স্ট্রেট (সোজা) বা কার্ল (বাঁকানো) করা যাবে? যা পানি লাগলে অথবা একদিন পর এভাবেই নষ্ট হয়ে যাবে?


নেটে hair straightener, eyelash curler লিখে সার্চ দিলেই মেশিন গুলো দেখতে পারবেন উস্তাদ।


৮) চোখে নকল পাপড়ে নকল নখ লাগানো কি জায়েজ? স্বামীর কাছে সুন্দর লাগার জন্য কি করতে পারব?


৯) আমার নানু, ছোটবেলা থেকে তাকে দেখে আসছি তিনি আল্লাহ ভীরু মানুষ। পাঁচ ওয়াক্ত নামাজ আদায়করি । এছাড়া তিনি আল্লাহর উপর ভরসা রাখেন , যা হোক আমাদের স্বাভাবিক নানি দাদীদের মতোই আর কি। তিনি একবার স্বপ্নে একটি চিকিৎসার খোঁজ দেখেছেন তারপর তিনি একটা আংটি বানিয়েছেন সেই আংটি থেকে কেটে নিয়ে ব্যবহার করে অনেকের বাচ্চা হওয়ার সমস্যা দূর হয়েছে। এছাড়াও তার লজ্জাস্থানের একটি রোগ ছিল সেটি নাকি একদিন আল্লাহর কাছে দোয়া করতে করতে পরের দিন সকালে দেখেন অলৌকিকভাবে ঠিক হয়ে গিয়েছে(সম্পূর্ণই না, তবে অনেকটাই)। মূলত তিনি লজ্জা থেকেই এই কঠোরভাবে দোয়া করেছিলেন।


আমার নানুর জন্য কি এই কাজগুলো করা জায়েজ ওস্তাদ?
১০) পায়খানার রাস্তার ফিশার কাটানোর জন্যও তিনি একটি মন্ত্রের মত জানেন এটা পড়া কি জায়েজ হবে ওস্তাদ?


কথাটি হলো:

হাজেরা নাজির বড় নালে হয় যেই নালে উপস্থিত সেই নালে ক্ষয়।
by
উস্তাদ ২ নম্বর প্রশ্নের ক্ষেত্রে সাদা স্রাব লজ্জাস্থানের ভিতরেই থাকে বলতে মহিলাদের লজ্জাস্থানের বাহিরে যেমন দুটি মাংসের চোয়ালের মত থাকে তার বাহিরে আশে না বুঝিয়েছি ( লজ্জা ভেঙ্গে বলতে হচ্ছে), তাহলেও কি ওযু ভাঙবে না?


1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার নানু উনার মৃত আত্মীয়দের মাগফিরাত কামনা করে দান এবং সদকাহ করবেন।


(২)
সাদা স্রাব যদি লজ্জাস্থান থেকে বাহিরে বের না হয় ভিতরেই থাকে, তাহলে এজন্য অজু ভঙ্গ হবে না।

(৩)
জ্বী, যদি মেহেদির ভিতরে পানি প্রবেশ করে, তাহলে লাগাতে পারবেন।

(৪)
জ্বী, মেহেদিগুলো লাগাতে পারবেন।

(৫)
পাত্রীকে একাধিকবার দেখা যাবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2898


(৬)
জ্বী, একাধিকবার দেখা যাবে।

(৭)
 চুল এবং চোখের পাপড়ি সাময়িক সময়ের জন্য স্ট্রেট (সোজা) বা কার্ল (বাঁকানো) করা যাবে, যদি উদ্দেশ্য বৈধ হয়।যেমন স্বামীকে দেখানো ইত্যাদি। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/466

(৮)
চোখে নকল পাপড়ী ও নকল নখ লাগানো যাবে না। তবে স্বামীকে দেখানোর জন্য সাময়িকভাবে লাগানো যেতে পারে।

(৯)
স্বপ্নে দেখা চিকিৎসা নিজে করতে পারেন।তবে লোকদেরকে দিলে লোকরা অলৌকিক কিছু মনে করে ঈমানহারা হয়ে যেতে পারে। এজন্য অন্যদেরকে এ চিকিৎসা বলে দেয়া যাবে না।

(১০)
এই মন্ত্রতে ইসলাম বিরোধী কোনো শব্দদ থাকলে সেটার ব্যবহারও জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
উত্তর দেয়া হয়েছে।
by
উস্তাদ ২ নম্বর প্রশ্নের ক্ষেত্রে সাদা স্রাব লজ্জাস্থানের ভিতরেই থাকে বলতে মহিলাদের লজ্জাস্থানের বাহিরে যেমন দুটি মাংসের চোয়ালের মত থাকে তার বাহিরে আশে না বুঝিয়েছি ( লজ্জা ভেঙ্গে বলতে হচ্ছে), তাহলেও কি ওযু ভাঙবে না?


আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...