আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আলাইকুম আমার কয়েকটি প্রশ্ন ছিল এর উত্তর দিলে উপকৃত হবো।

১.ওয়াসওয়াসার ফলে আল্লাহ,নবী রাসূল বা ইসলামের কোন বিধান বা শিআর এবং সাহাবা, শহীদ, মুজাহিদ,আলেম বা দ্বীনদার কোন ব্যাক্তির নাম অপমানজনক অবস্থায় কল্পনা করলে সাথে সাথে ওই শব্দের কোন অংশ যদি বাদ দিয়ে বা কোন অংশ যোগ করে তার অন্য অর্থ কল্পনা করি তাহলে কি গুণাহ হবে?

২.নামাজে প্রতি রুকনে ৩ বার চুলকালে বা নড়াচরা করলে নামাজ ভেঙ্গে যাবে। এখানে প্রতি রুকন মানে কি বুঝানো হয়েছে?

৩.নামাজে প্রতি রুকনে ৩ বার চুলকালে বা নড়াচরা করলে নামাজ ভেঙ্গে যাবে।এখন কেউ যদি ঠোঁট নাড়ায়, জিহ্বা নাড়ায় পা নাড়ায়,বা কাপড় এর সতর উম্মুক্ত হলে তা যদি ঠিক করতে ৩ বার নড়াচরা করতে হয় তাহলে কি নামাজ ভেঙ্গে যাবে?

৪.জামাতে নামাজে ইমাম আল্লাহু আকবার বলার সময় কেউ যদি ইমামের সাথে আল্লাহু আকবার বলতে গেলে ভুল করে ইমামের আগেই আল্লাহু আকবার বলে ফেলে তাহলে নামাজ কি ভেঙ্গে যাবে?

৫.অনলাইনে বা অফলাইনে মুফতি দের ফতোয়া গুলো প্রচার করলে কি সওয়াব হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

(১)ওয়াসওয়াসার ফলে আল্লাহ,নবী রাসূল বা ইসলামের কোন বিধান বা শিআর এবং সাহাবা, শহীদ, মুজাহিদ,আলেম বা দ্বীনদার কোন ব্যাক্তির নাম অপমানজনক অবস্থায় কল্পনা করলে, সাথে সাথে ওই শব্দের কোন অংশ যদি বাদ দিয়ে বা কোন অংশ যোগ করে তার অন্য অর্থ কল্পনা করা হয়, তাহলে গনাহ না হলেও এরকম কল্পনা করাটা কখনো উচিৎ না।

(২) নামাজে প্রতি রুকনে ৩ বার চুলকালে বা নড়াচরা করলে নামাজ ভেঙ্গে যাবে। এখানে প্রতি রুকন বলতে, যেমন,রুকু একটি রুকুন, সিজদা একটি রুকুন, বৈঠক একটি রুকুন, রুকুতে যাওয়ার পূর্ব পর্যন্ত দাড়ানো অবস্থায় একটি রুকুন।

(৩)নামাজে প্রতি রুকনে ৩ বার চুলকালে বা নড়াচরা করলে নামাজ ভেঙ্গে যাবে।এখন কেউ যদি ঠোঁট নাড়ায়,জিহ্বা নাড়ায়, পা নাড়ায়, তাহলে নামায ফাসিদ হবে না।
কাপড় এর সতর উম্মুক্ত হলে তা যদি ঠিক করতে ৩ বার নড়াচরা করতে হয়,এবং হাত ব্যবহার করা হয়, তাহলে নামাজ ভেঙ্গে যাবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/445

(৪)জামাতে নামাজে ইমাম আল্লাহু আকবার বলার সময় কেউ যদি ইমামের সাথে আল্লাহু আকবার বলতে গেলে ভুল করে ইমামের আগেই আল্লাহু আকবার বলে ফেলে তাহলে নামাজ ভেঙ্গে যাবে না।
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/3923

(৫)অনলাইনে বা অফলাইনে মুফতিদের ফতোয়া গুলো প্রচার করলে সওয়াব হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...