আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
191 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আসসালামুয়ালাইকুম হুজুর!

দু'আ করি আল্লাহ আপনায় যেন ভাল রাখেন!
আমি মানসিক ভেবে ভেংগে পরেছি!  আমি তালাক সম্পর্কে জানতাম না,  আমার স্ত্রী সাথে মনোমানিল্য হলে আমি তাকে তালাক বলি! তালাক শব্দটা ৩ সময়ে ৩ বার বলেছিলাম! আমি যা ভেবেছিলাম তা হল, স্ত্রীকে তালাক বললে হায়েজ অবধি স্ত্রীকে ফিরিয়ে নিলে তালাকের অধিকার নষ্ট হয়না, ৩টি অধিকারোই থাকে! আমি জেনারেল পড়ুয়া স্টুডেন্ট,  জীবনে মহা ভুল করেছি!

এখন প্রশ্ন যা জানার, আমি কি তাকে পুনরায় বিবাহ করতে পারবো??
হাদিস আসছে,ওলি ব্যতিত বিবাহ হয়না!
আমার ওনি পারিবারিক ভাবেই ছোট থেকেই আহালে হাদিস মাযহাব এর ,এবং আমি পারিবারিক ভাবে হানাফি ফিকহ এর যদিও ইন্টারনেটেই জানি হানাফি মাযহাব আমরা বা আমার পরিবার ও প্রসিদ্ধ ৪টা মাযহাব আছে কিন্তু আমি ইন্টারনেটে মাযহাব ও ইত্যাদি সম্পর্কে  জানার পরে আহলে হাদিস
সালাফি শায়েখ বা হজুর দের পছন্দ করতাম, কিন্তু  পরে  বেশি প্রভাবিত হয় মধ্যমপন্থার আলেমদের। অনুসরণ করতাম যেমন শায়েখ আহমাদুল্লাহ, স্যার ড. জাহাঙ্গীর রাহিঃ  এবং ফিকহ এর দিক থেকে পুরোপুরি হানাফি মাযহাব অনুসরণ করতাম না!
এবং বিবাহ পূর্বে  দুজনেই জানতাম যে,ওলি ছাড়া বিবাহ হয়না! কিন্তু এটাও জানতাম ৩ মাযহাব অনুযায়ী বিবাহ হয়না কিন্তু ইমামে আজম আবু হানিফা মাযহাব অনুসারে বিবাহ হয়ে যায়! যেহেতু আমি শারিরীক সংগ ও চাচ্ছিলাম তাই কাজী অফিসে গিয়ে বিবাহ করি!সাথে জেনাও হবেনা ভাবছিলাম!(বিবাহের আগেই আমরা একাধিক বার রুমডেট সময় কাটিয়েছি কিন্তু একদিন কয়জন খারাপ ছেলের কাছে অবরুদ্ধ হলে একাকী সময় কাটাই নি,তার কিছুদিন পরে বিবাহ সিদ্ধান্ত নেয় এবং ইসলামিক মাইন্ড ও তৈরী হয় আরিফ আজাত ভাই এর বই পরে এবং যেনা যেন না হয় এটাও চাচ্ছিলাম ও বিয়ের আগে আল্লাহ কাছে দু'আ করি যেন আমাদের বিয়েটা কবুল করেন নামাযে দু'আ করি) বিবাহ আমার দু-এক জন বন্ধু ছাড়া দুই পরিবারের কেউ ই জানেন না!এবং আমি আমার ওনি কে এটাই বলেছিলাম, দুটো মত আছে এবং আমার কাছে ওলি ছাড়া বিবাহ হয়না যদিও এই মত টাই শক্তিশালী
এবং অনান্য মত দূর্বল মনে হয় তবে তবুও বিবাহ হয়ে যাবে ইন শা আল্লাহ! চল বিয়ে করে নেয়,পরে আবারো ফ্যামিলি গত ভাবে বিয়ে তো করবোই আর এই  বিয়ের বিষয় টা কাউ কে জানাবোনা!
এমনিতে ১০০% জেনা হবে আর বিয়ে করলে জেনা সসম্ভাবনা ৫০/৫০ কারণ বিবাহ কবুল হলে জেনা হবেনা!
এবং বিবাহ করি কাজি অফিসের দুজন ঘনিষ্ঠ বন্ধকে সাক্ষী রেখেই
কিন্তু আমার অজ্ঞতা কারণে ভুলবসত আমি তালাক শব্দচয়ন করি!
এখন প্রশ্ন হল,আমার বিবাহ কি শুদ্ধ হয়েছে? আমি কি তাকে আবারো বিবাহ করতে পারবো যদি  আগের বিবাহ ই শুদ্ধ না হয় ভেবে?

আমি খুব খারাপ সময় পার করতেছি,পড়াশোনা হচ্ছেনা,খাওয়া দাওয়া ঠিক নেই,কান্না ভেংগে পরি! প্লিজ,আমাকে আমার এই প্রশ্নের উত্তর দিয়েন!
আল্লাহ ভাল রাখুন আপনায়! আসসালামুয়ালাইকুম!
বি:দ্র: আমি ইতিমধ্যে শায়েখ আব্দুর রাজ্জাক বিন ইউসুফ সাথে সরাসরি এই বিষয়ে কথা বলি তিনি বলেন বিয়ে ও তালাক কিছুই হয়নি,ড.মঞ্জুরে ইলাহী সাথে কথা বলেছিল আমার উনি,তিনি জানান যেহেতু একজন আহলে হাদিস ও অন্যজন হানিফি ও প্রকৃত ভাবে বিয়ের ত্রুটি আছে তাই পুনরায় তওবা করে বিবাহ করা যাবে,পরে আমি আরো সিওর হওয়ার জন্য ফেসবুকে এক(হানাফি আলেম) মুফতি ভাইয়ের সাথে কথা বলে ফতোয়া বোর্ড হতে জানতে চাই, তিনি জানান তালাক হয়ে গেছে আমাদের,ও আমরা হারাম হয়ে গেছি,যদিও এভাবে সেখানে বিস্তারিত বলা হয়নি, শুধু জানিয়েছিলাম ওলি ছাড়া বিয়ে  করেছি ও তালাক ভুলবসত হয়ে গেছে,উত্তরে পাই আমাদের তালাক হয়ে গেছে!
পরে ওনাকে জানাই,আমি যে এতো এতো মত শুনতেছি কোনদিকে যাবো? বললো,সুবিধা নেওয়া হবে,আমি কান্না ভাবে বললাম,আমি কি এই বিষয়ে বিজ্ঞ কোন আলেমের ফতোয়া নিয়ে আমল করতে পারি? তিনি জানালেন, কথা বলিও!

প্রায় কান্না করি,জীবন টা কেন নিজে এমন করে ফেললাম জানিনা,আপনি ইসলামিক ভাবে যে ফতোয়া দিবেন তাই মেনে নিবো ইং শা আল্লাহ,আমার উনিকে কজানিয়েছি দ্রুত চুড়ান্ত সিদ্ধান্ত জানাবো,তিনিও আমি বিস্তারিত ফতোয়ার অপেক্ষায় আছি,আপনার ফতোয়া পেলে সিদ্ধান্ত নিব বিবাহ পুনরায় তওবা করে করবো কি করবোনা!!ইং শা আল্লাহ
অন্যথায় দুজনের জীবন অনিশ্চিত ভাবেই আছে,আমরা সিদ্ধান্তে আসতে পারতেছিনা, সে আমায় প্রচন্ড ভালবাসে আর আমিও অনেক ভালবাসি,কিন্তু আমার বোকামীর জন্য আজ কান্না করেও যেন আপসোস আর আপসোস!

তবুও আমার ইসলামিক ভাবে ফতোয়া মেনে নিতে আমরা দুজনেই রাজি!!
প্লীজ,প্লীজ,আপনার পা এ ধরে অনুরোধ করি আপনার এই বিষয়ে সিদ্ধান্ত আমাদের জানিয়ে দিন,
দুজনেই বিবাহ সিদ্ধান্তে আসতে পারতেছিনা পারিবারিক ভাবেও!
আপনি প্লিজ উত্তর দিয়ে বিষয়টি ক্লেয়ার করে আমাদের কনফিউশন হতে উদ্ধার করুন,একবার মনে হয় হালাল হবো তো আরেকবার মনে হয় হারাম হবো!
ইন্টারনেটে ভিডিও দেখেও সিদ্ধান্তে আসতে পারতেছিনা,শায়েখ আহমাদুল্লাহ এর  এক ভিডিওতে দেখি ওলি ছাড়াও বিয়ে হয়ে যায় হানাফি মাযহাবে, অন্যত্র আরেক ভিডিও তে বলেছেন বিবাহ হয়না বিশুদ্ধ মত,আবার মাযহাব নিয়ে ব্যখা দিতে গিয়ে বলেছেন,কেউ যদি সালাফি,আহলে হাদিস বা হাম্বলী মাযহাবের হয়েও ওলি ছাড়া বিবাহ  করে নেই এই ভেবে হানাফি মাযহাবে বিয়ে হয়,তবে সেটা সুবিধা নেওয়া ও গুনাহের কথা,এদিক দিয়ে ভাবলে মনে হয়,স্ত্রী তো আহলে হাদিস আলেম মানেন,ও পারিবারিক ভাবে তার পরিবার সবাই আহলে হাদিস এবং আমি পুরোপুরি হানাফি মাযহাব ও মানতাম না,(যেমন:নামাযে রফলইয়াদাইন করি, সুরা ফাতেহা জামাতে সালাতের সময় ও পরি,ইত্যাদি তবে কেউ জিজ্ঞেস করলে হানাফি ই বলে থাকি) সেহেতু মনে হয় বিবাহ হয়নি,তাই তালাক ও হয়নি, যা হয়েছে তা যেনা
তবে সব মিলে শায়েখ প্রচন্ড সিদ্ধান্ত হীনতায় ভুগছি যে আসলে বিবাহ ও তালাক হয়েছে নাকি হ্য়নি এই ভেবে?
পরকাল হারাতে চাইনা,তাই খুব ভয় ও হয় আসলে কোনদিকে যাবো, কোন মত গ্রহণ করবোঃ!আবার তাকে হারানোর কথা ভাবতেও কান্না পাই!
দয়া করে আমাকে উত্তর  দ্রুত জানিয়ে দিয়েন!
একটু কষ্ট করে সময় দিয়েন,আমার প্রশ্ন পরে উত্তর দিয়েন,এবং আপনাদের হাদিয়া পাঠানোর সিস্টেম টাও জানতে চাই!
আসসালামুয়ালাইকুম

1 Answer

0 votes
by (714,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনি যার কাছেই জিজ্ঞাসা করবেন, তিনি তার মাযহাবের আলোকে ফাতাওয়া দিবেন।আমরা হানাফি ফিকহের মূলনীতির আলোকে ফাতাওয়া দেই, সুতরাং আপনারা বিবরণমতে তিন তালাক পতিত হয়ে গিয়েছে, আপনারা পরস্পর পরস্পরের জন্য হারাম হয়ে গিয়েছেন। স্ত্রীর অন্যত্র বিয়ে ও সহবাস এবং ঘরসংসার  করার পর সেখানে তালাক হলে,পরবর্তীতে আপনি বিয়ে করতে পারবেন।ইচ্ছাকৃত এমনটা ঘটানো জায়েয হবে না।

সৌদী আরবের গ্রহণযোগ্য বিদগ্ধ গবেষক আলেমগণ এ  সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, তিন  তালাকে তিন তালাক-ই পতিত হবে।

সৌদী গবেষকবৃন্দে সিদ্ধান্তের কপি এই -
 توصل المجلس بأكثريته إلى اختيار القول بوقوع الطلاق الثلاث بلفظ واحد ثلاثا ___الخ (مجلة البحوث الإسلامية، المجلة الأول، العدد الثالث، سنة 1397 ه)
অর্থ: লাজনাতুত দায়িমা লিল বুহুস ওয়াল ইফতা পরিষদ (সৌদী আরব)- অধিকাংশ সদস্য ওলামায়ে কিরামের সিদ্ধান্ত অনুযায়ী এই সিদ্ধান্তে উপনিত হয় যে,এক শব্দে তিন তালাক দিলে তিন তালাকই পতিত হবে। (মাজাল্লাতুল বুহুসিল ইসলামিয়্যা, প্রথম খন্ড, তৃতীয় সংখ্যা, ১৩৯৭ হিজরী)

তিন তালাকই পতিত হবে।স্ত্রী স্বামীর জন্য হারাম হয়ে যাবে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-১২/৩৯১)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/18630

আরো জানুন- https://www.ifatwa.info/222


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামুয়ালাইকুম, সে আহলে হাদিস পারিবারিক ভাবে ও ছোট বেলা হতেই,আমি পুরোপুরি হানাফি মাযহাব অনুসরন ও করতাম না,যা উপরে বর্ণণা করেছি,আমাদের বিয়েটা কি শুদ্ধ হয়েছিল? 
আগের বিয়ে কবুল হয়নি ধরে তওবা অভিভাবকদের অনুমতিতে  আমরা বিয়ে করতে পারবোনা?
by
আসসালামুয়ালাইকুম, ৩ তালাক পতিত হয়ে গেছে আমি আসলে এটা জানতে চাইনি, আপনার পূর্বের দুটো ফতোয়ার সাথে আমার বিষয় মিলে যায়,তারপর ও সরাসরি উত্তর নেওয়ার জন্য প্রশ্ন করা, এক জাইগায় বলেছেন, ছেলে আহলে হাদিস তাই  পুনরায় অভিভাবকদের অনুমতি তে  বিয়ে করতে পারেন,আরেক ফতোয়ায় বলেছিলেন, মেয়ে পুরোপুরি হানাফি মাযহাব মানেন না,অনেকটাই আহলে হাদিস মতাদর্শ মেনে চলেন,তিনার অভিভাবক ছাড়া বিবাহ জায়েজ হবেনা!
সর্বপরি আহলে হাদিস আলেমের পরামর্শ নিতে বলছি!

তাদের দুজনের মত আমারো তো একই অবস্থা,আমার বেলায় সেই বিষয় টা বললেন না,বা ব্যাখা দিলেন না হুজুর!

একটু কষ্ট করে যদি আমাকে সঠিক পরামর্শ  দিতেন সেই বিষয় ব্যাখা করে....তাহলে সিদ্ধান্তে শক্ত ভাবে আসতে পারতাম!!
Pls plzz plzzz

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...