আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
207 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আমার বিয়ে হয়েছে এক মাস ও হয়নি,
আমার চার বছরের সম্পর্ক তার সাথে হারাম জানার পর আমরা রিলেশনে থাকতে চাই না আমরা হালাল করার জন্য বিয়ে
করেছিলাম,বিয়ে করেছি আমাদের পরিবার জানে না,,
আমার স্বামীর সাথে কোনো সহবাস ও হয়নি,,
নির্জনাবাসে শুধু এমনি হাত ধরা কিস ছাড়া আর কিছুই হয়নি,,
নির্জনাবাস এ  আমরা সেদিন প্রাইভেট পড়তে গেছিলাম, একটা দোকানে ভাড়া নেয়া রুমে কোচিং টা।
সেখানে কেউ আসেনি তখন ছাত্র-ছাত্রী, স্যার  কেউ আসেনি
আমি আর সে একা দুজনেই ছিলাম এক ঘরে আর স্যার, ছাত্র, ছাত্রী আসা সম্ভাবনা ছিল তারা আসবে রুমটা খোলা ছিল, আর তার একটা ফ্রেন্ড নিচে দাঁড়িয়ে ছিল আমাদেরকে  পাহারা দিতেছিল কারণ
 একটু পরেই স্যার আসবে স্টুডেন্ট আসবে পড়ানো শুরু করবে।

 কেউ আসেনি ওই সুযোগেই তারপর হাত ধরা আর কিস
করেছিল। তাছাড়া আর এমন নির্জনাবাস বেশি ছিলাম না বিয়ের পর
সে আমার প্রাইভেট কিছুতেও হাত দেয় নি, এমনকি দেখে ও নি।

তো এখন বলি তালাক এর বিষয়ে :
তার সাথে আমার ঝগড়া লেগেছিল সেই ভাবতো আমি তাকে
অবহেলা করি এর জন্য বলেছে আমাকে তালাক দিয়ে দিবে
তারপরে এভাবেই ঝগড়ায় চলত
১০-১৫ দিন আগে আমাকে এক তালাক দিয়েছিল হাসির ছলে আমার স্বামী, পরে আমার চোখে পানি দেখে সে আর তালাক দেয়নি চলে গেছে সেখান থেকে,,
তারপর থেকে আমাদের অনেক ঝগড়াই হতো সে বলতো
আমাকে তালাক দিয়ে দিবে দিয়ে দিবে তাই আমি বলেছি আজই দিবে অন্যদিন আর না তখন ওই আমাকে বলছে মেসেজে ১ তালাক ২ তালাক
তাহলে কি আমাদের তালাক হয়েছে?
১০-১৫ দিন আগে যে তালাকটি  দিয়েছিল সে আমাকে প্রত্যাহার করে ফিরিয়ে নেয়নি,এই তালাকটি এক তালাক পতিত হয়ে গেছে কি?
১০-১৫ দিন আগের এক তালাক আর আজকের এক তালাক, দুই তালাক  তাহলে কি তিনটা তালাক হয়েছে পতিত?
by
আপনি আপনার বিয়ের বিবরণ দিলে হয়তো ভালো হয়। এই ফতোয়া টা দেখতে পারেন। আশা করি উত্তর পেতেও পারেন।

by (711,400 points)
ধন্যবাদ তালিব ভাই আপনাকে।

1 Answer

0 votes
by (711,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
وَاعْلَمْ أَنَّ أَصْحَابَنَا - رَحِمَهُمُ اللَّهُ - أَقَامُوا الْخَلْوَةَ الصَّحِيحَةَ مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ بَعْضِ الْأَحْكَامِ دُونَ الْبَعْضِ فَأَقَامُوهَا فِي حَقِّ تَأَكُّدِ الْمَهْرِ وَثُبُوتِ النَّسَبِ وَالْعِدَّةِ وَالنَّفَقَةِ وَالسُّكْنَى فِي هَذِهِ الْعِدَّةِ وَنِكَاحِ أُخْتِهَا وَأَرْبَعٍ سِوَاهَا وَحُرْمَةِ نِكَاحِ الْأَمَةِ عَلَى قِيَاسِ قَوْلِ أَبِي حَنِيفَةَ وَمُرَاعَاةِ وَقْتِ الطَّلَاقِ فِي حَقِّهَا وَلَمْ يُقِيمُوهَا مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ الْإِحْصَانِ وَحُرْمَةِ الْبَنَاتِ وَحِلِّهَا لِلْأَوَّلِ وَالرَّجْعَةِ وَالْمِيرَاثِ، وَأَمَّا فِي حَقِّ وُقُوعِ طَلَاقٍ آخَرَ فَفِيهِ رِوَايَتَانِ وَالْأَقْرَبُ أَنْ يَقَعَ.
«تبيين الحقائق شرح كنز الدقائق وحاشية الشلبي» (2/ 144)
জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না। 
পরবর্তীতে আরো তালাক পতিত হবে কি না? এসম্পর্কে সতর্কতামূলক পদক্ষেপ ও সিদ্ধান্ত হল যে, পরবর্তী তালাক পূর্বের তালাকের সাথে যুক্ত হবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/16465


إذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة
যদি কেউ তার স্ত্রীকে সহবাসের পূর্বে তিন তালাক দিয়ে দেয়,তাহলে তিন তালাকই তার উপর পতিত হবে।আর যদি বিচ্ছিন্ন ভাবে এক এক করে তিন তালাক দেয়,তাহলে প্রথম তালাক দ্বারাই স্ত্রী বায়েন হয়ে যাবে।দ্বিতীয় এবং তৃতীয় তালাক তার উপর পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু আপনার নির্জনে বসবাসটিকে খালওয়াতে সহীহা বলা যায়না,কেননা যে কোনো সময় তৃতীয় কেউ চলে আসতে পারে,এমন ভয় ও শঙ্কা আপনাদের ছিলো, তাই এক তালাক বায়েন পতিত হবে।পরবর্তীতে প্রদত্ব দুই তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,400 points)
যেহেতু আপনার নির্জনে বসবাসটিকে খালওয়াতে সহীহা বলা যায়না,কেননা যে কোনো সময় তৃতীয় কেউ চলে আসতে পারে,এমন ভয় ও শঙ্কা আপনাদের ছিলো, তাই এক তালাক বায়েন পতিত হবে।পরবর্তীতে প্রদত্ব দুই তালাক পতিত হবে না।
by
ধন্যবাদ হুজুর আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...