আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in দাফন ও জানাজা (Burial & Janazah) by (10 points)
reshown by
আসসালামু আলাইকুম

মুহতারাম মুফতি সাহেব,  একই ব্যক্তি দুইবার জানাজার ইমামতি করতে পারবে কিনা এবং মুসল্লিরাও প্রথম জানাজায় শরিক হওয়ার পর দ্বিতীয় জানাজায় শরিক হতে পারবে কিনা বিস্তারিত জানিয়ে বাধিত করবেন।

1 Answer

0 votes
by (677,280 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

 
জানাযার নামাজ ফরজে কিফায়াহ। 
যারা মাইয়্যিতের জানাযা নামাজ আদায় করেছেন, তাদের প্রথম পড়ার দ্বারা তাদের ফরজ আদায় হয়ে গেছে। এখন দ্বিতীয়বার পড়ার দ্বারা ফরজ আর থাকছে না, বরং তা নফল হয়ে যাবে। আর জানাযা নামাযে নফল বলতে কিছু নেই। তাই প্রথমবার যারা শরীক হয়েছেন, তারা দ্বিতীয় জানাযায় আর শরীক হবে না।
,
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ مَسْلَمَةَ قَالَ قَرَأْتُ عَلَى ابْنِ أَبِي ذِئْبٍ عَنْ سَعِيدِ بْنِ أَبِي سَعِيدٍ الْمَقْبُرِيِّ عَنْ أَبِيهِ أَنَّهُ سَأَلَ أَبَا هُرَيْرَةَ فَقَالَ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم ح حَدَّثَنَا أَحْمَدُ بْنُ شَبِيبِ بْنِ سَعِيدٍ قَالَ حَدَّثَنِي أَبِي حَدَّثَنَا يُونُسُ قَالَ ابْنُ شِهَابٍ وَحَدَّثَنِي عَبْدُ الرَّحْمٰنِ الأَعْرَجُ أَنَّ أَبَا هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ شَهِدَ الْجَنَازَةَ حَتَّى يُصَلِّيَ فَلَهُ قِيرَاطٌ وَمَنْ شَهِدَ حَتَّى تُدْفَنَ كَانَ لَهُ قِيرَاطَانِ قِيلَ وَمَا الْقِيرَاطَانِ قَالَ مِثْلُ الْجَبَلَيْنِ الْعَظِيمَيْنِ.

আবূ হুরাইরাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি মৃতের জন্য সালাত আদায় করা পর্যন্ত জানাযায় উপস্থিত থাকবে, তার জন্য এক কীরাত, আর যে ব্যক্তি মৃতের দাফন হয়ে যাওয়া পর্যন্ত উপস্থিত থাকবে তার জন্য দু’ কীরাত। জিজ্ঞেস করা হল দু’ কীরাত কী? তিনি বললেন, দু’টি বিশাল পর্বত সমতুল্য (সাওয়াব)। (বুখারী শরীফ ৪৭, মুসলিম ১১/১৭, হাঃ ৯৪৫, আহমাদ ৯২১৯) (আধুনিক প্রকাশনীঃ ১২৩৮, ইসলামিক ফাউন্ডেশনঃ ১২৪৫)

ولا يصلى على الميت واحد إلا مرة واحدة، والتنفل بصلاة الجنازة غير مشروع، الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الحادى والعشرون فى الجنائز، الفصل الخامس فى الصلاة على الميت-1/165)
সারমর্মঃ-
একজন ব্যাক্তি মাইয়্যিতের জানাযা নামাজ কেবল একবারই পড়তে পারবে। জানাযা নামাযে নফল বলতে কোনো কিছু শরীয়ত সিদ্ধ নয়।

“قوله: ولا يصلى غيره بعده) أى بعد ما صلى الولى، لأن الفرض قد تأدى بالأولى، والتنفل بها غير مشروع، (البحر الرائق، كتاب الصلاة، باب الجنائز، فصل أحق بصلاته-2/318، وكذا فى رد المحتار، كتاب الصلاة، باب الجنائز-2/223)
সারমর্মঃ-
ওলির নামাজের পর কেউ জানাযা নামাজ পড়তে পারবেনা। কেননা ১ম টির দ্বারাই ফরজ আদায় হয়ে গিয়েছে। জানাযা নামাযে নফল বলতে কোনো কিছু শরীয়ত সিদ্ধ নয়।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
একই ব্যক্তি দুইবার জানাজার ইমামতি করতে পারবেনা। মুসল্লিরাও প্রথম জানাজায় শরিক হওয়ার পর দ্বিতীয় জানাজায় শরিক হতে পারবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (10 points)
جزاك الله خيرا 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...