আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in দাফন ও জানাজা (Burial & Janazah) by (10 points)
আসসালামুআলাইকুম,
আমাদের গ্রামের (ঝিনাইদহ) পরিচিত একজন ব্যক্তি আনুমানিক পনেরো বছর আগে ইসলাম ধর্ম ত্যাগ করে, খ্রিস্টান ধর্মের হয়েছিলেন এবং খ্রিস্ট ধর্মের একজন কে বিয়ে করেন। তিনি পরিবার থেকে আত্মগোপনে ছিলেন দীর্ঘদিন, সম্পত্তির জন্য ফিরে আসেন কিন্ত উনার পরিবারের লোক ধর্মান্তরিত হওয়ার কারণে সম্পত্তি দিতে অস্বীকৃতি জানালে আবার নেত্রকোনা জেলায় ফিরে যান।  গতকাল উনি মারা যান এবং উনার মৃতদেহ আনতে উনার পরিবারের লোকজন গেলে উনি যেখানে থাকতেন ঐ জায়গার লোকজন বলে উনি নাকি মুসলিম হয়েছিলেন পরে কিন্ত উনার স্ত্রী খ্রিস্টান ধর্মের অনুসারী ই আছেন ।
আজকে উনার জানাজার নামাজ পড়া হয় এবং কবরোস্থ করা হয়। কেউ সঠিক ভাবে জানেন না আসলে উনি পুনরায় হেদায়েত পেয়েছিলেন কিনা।

শাইখ,

 আমার পরিবারের সদস্যরা জানাজাতে অংশগ্রহণ করেছেন, আমি জানতে চাচ্ছিলাম আসলে এমন পরিস্থিতি তে করণীয় কি? জানাজার নামাজ পড়া টা ঠিক হয়েছিল? এই বিষয়ে জানিয়ে একটু সাহায্য করবেন ইনশাআল্লাহ

1 Answer

0 votes
by (709,320 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ولو دعا للذمي بطول العمر قيل لا يجوز لأن فيه التمادي على الكفر وقيل يجوز لأن في طول عمره نفعا للمسلمين بأداء الجزية فيكون دعاء لهم وعلى هذا الاختلاف الدعاء له بالعافية كذا في التبيين.
অমুসলিম যিম্মির জন্য হায়াত দরাজের দু'আ করা সম্পর্কে কেউ কেউ বলেন, এটা জায়েয হবে না।কেননা এক্ষেত্রে কুফরিকে স্থায়িত্ব দেয়ার দু'আ করা হচ্ছে।অন্যদিকে কেউ কেউ জায়েয বলেন, কেননা তার লম্বা হায়াতের মধ্যে মুসলমানদের জন্য ফায়দা রয়েছে।সুতরাং এটা তার জন্য দু'আ না হয়ে অবশেষে বদ-দু'আ হবে।সুস্থতার দু'আও এই মতভেদের উপর রয়েছে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩৪৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/901

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অমুসলিমের জন্য দু'আ করা নাজায়েয। জানাযাও একটি দু'আ, তাই অমুসলিমের জানাযার নামায করা যাবে না। ঐ ব্যক্তি সম্পর্কে আশপাশের লোকজনের কাছে খোঁজখবর নিয়ে যদি অধিকাংশ ধারণা হয় যে,ঐ ব্যক্তি মুসলিম, তাহলে তখন আপনারা জানাযার নামায পড়বেন। নতুবা পড়বেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...