জানাযার নামাজ ফরজে কিফায়াহ।
যারা মাইয়্যিতের জানাযা নামাজ আদায় করেছেন, তাদের প্রথম পড়ার দ্বারা তাদের ফরজ আদায় হয়ে গেছে। এখন দ্বিতীয়বার পড়ার দ্বারা ফরজ আর থাকছে না, বরং তা নফল হয়ে যাবে। আর জানাযা নামাযে নফল বলতে কিছু নেই। তাই প্রথমবার যারা শরীক হয়েছেন, তারা দ্বিতীয় জানাযায় আর শরীক হবে না।
,
হাদীস শরীফে এসেছেঃ-
حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ مَسْلَمَةَ قَالَ قَرَأْتُ عَلَى ابْنِ أَبِي ذِئْبٍ عَنْ سَعِيدِ بْنِ أَبِي سَعِيدٍ الْمَقْبُرِيِّ عَنْ أَبِيهِ أَنَّهُ سَأَلَ أَبَا هُرَيْرَةَ فَقَالَ سَمِعْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم ح حَدَّثَنَا أَحْمَدُ بْنُ شَبِيبِ بْنِ سَعِيدٍ قَالَ حَدَّثَنِي أَبِي حَدَّثَنَا يُونُسُ قَالَ ابْنُ شِهَابٍ وَحَدَّثَنِي عَبْدُ الرَّحْمٰنِ الأَعْرَجُ أَنَّ أَبَا هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ شَهِدَ الْجَنَازَةَ حَتَّى يُصَلِّيَ فَلَهُ قِيرَاطٌ وَمَنْ شَهِدَ حَتَّى تُدْفَنَ كَانَ لَهُ قِيرَاطَانِ قِيلَ وَمَا الْقِيرَاطَانِ قَالَ مِثْلُ الْجَبَلَيْنِ الْعَظِيمَيْنِ.
আবূ হুরাইরাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি মৃতের জন্য সালাত আদায় করা পর্যন্ত জানাযায় উপস্থিত থাকবে, তার জন্য এক কীরাত, আর যে ব্যক্তি মৃতের দাফন হয়ে যাওয়া পর্যন্ত উপস্থিত থাকবে তার জন্য দু’ কীরাত। জিজ্ঞেস করা হল দু’ কীরাত কী? তিনি বললেন, দু’টি বিশাল পর্বত সমতুল্য (সাওয়াব)। (বুখারী শরীফ ৪৭, মুসলিম ১১/১৭, হাঃ ৯৪৫, আহমাদ ৯২১৯) (আধুনিক প্রকাশনীঃ ১২৩৮, ইসলামিক ফাউন্ডেশনঃ ১২৪৫)
ولا يصلى على الميت واحد إلا مرة واحدة، والتنفل بصلاة الجنازة غير مشروع، الفتاوى الهندية، كتاب الصلاة، الباب الحادى والعشرون فى الجنائز، الفصل الخامس فى الصلاة على الميت-1/165)
সারমর্মঃ-
একজন ব্যাক্তি মাইয়্যিতের জানাযা নামাজ কেবল একবারই পড়তে পারবে। জানাযা নামাযে নফল বলতে কোনো কিছু শরীয়ত সিদ্ধ নয়।
“قوله: ولا يصلى غيره بعده) أى بعد ما صلى الولى، لأن الفرض قد تأدى بالأولى، والتنفل بها غير مشروع، (البحر الرائق، كتاب الصلاة، باب الجنائز، فصل أحق بصلاته-2/318، وكذا فى رد المحتار، كتاب الصلاة، باب الجنائز-2/223)
ওলির নামাজের পর কেউ জানাযা নামাজ পড়তে পারবেনা। কেননা ১ম টির দ্বারাই ফরজ আদায় হয়ে গিয়েছে। জানাযা নামাযে নফল বলতে কোনো কিছু শরীয়ত সিদ্ধ নয়।
একই ব্যক্তি দুইবার জানাজার ইমামতি করতে পারবেনা। মুসল্লিরাও প্রথম জানাজায় শরিক হওয়ার পর দ্বিতীয় জানাজায় শরিক হতে পারবেনা।