আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
edited by
আমি ইউরোপে থাকি । এখানে uber id দিয়ে food delivery করে আয় করা যায়। এখানে uber id করতে residence permit দরকার হয়। তাই যাদের residence permit নাই তারা অন্যের uber id নির্দিষ্ট অর্থের বিনিময়ে ভাড়া নিয়ে food delivery করে থাকে।  আমি আমার uber id ১জন বাংলাদেশি মুসলিমকে ভাড়া দেওয়ার জন্য মনস্থির করি। উনি অর্থ কস্টে ছিলেন দেখে উনি যখন কত ভাড়া দিতে হবে মাসে জিজ্ঞাসা করার সময় আমি যে রেটে মাসে ভাড়া দেওয়া হয় তার চেয়ে কম টাকা ভাড়া দিতে বলি ওনাকে ( ১২০-১৬০ ইউরো মাসে , ৩০-৪০ ইউরো সপ্তাহে ভাড়া দেওয়া হয় , তাই আমি নিজেই ১০০ ইউরো মাসে বা সপ্তাহে ২৫ ইউরো বলছিলাম , উনি কোন রেট বলেন নাই , উনি সম্মত হয়েছিলেন স্বাভাবিক ভাবেই যেহেতু কম রেটে পাওয়া যাচ্ছে )। শুধুই মৌখিক ভাবে , কোন মেয়াদ হীন কথা বার্তা ছিলো। আমি বলেছিলাম ওনাকে আমার ব্যাবসায় করার ইচ্ছা নেই ( এই কথা বলেই ভুল করেছিলাম )। সপ্তাহ খানেক পরে আমি জানতে পারি ভাড়া আর ও দেড় গুন বেশি । তখন আমাদের মধ্যে কথোপকথোন chat এ হুবুহু নিম্নরুপ।

আমিঃ ভাই weekly 40 euro এর নিচে rent হলে কম হয়ে যায় বাইকের id
উনিঃ Vai , ID jedin nilam sedin to monthly rent niya kotha hoisilo apnar sathe , Hotat emon kotha vai , Apni ki birokto hoyegesen?

আমিঃ জ্বি বলসিলেন ( বলেছিলাম হবে )। এখন পর্যন্ত এই রেটেই দিয়েন । কিন্তু সামনের সপ্তাহে থেকে রেট টা বাড়ালে ভালো হয়
উনিঃ Vai, apnar ID apni ja bolen tai hobe

আমিঃনা ভাই , আপনাকে দিতেই হবে এমন কিছু না। আপনি চিন্তা করে দেখবেন।
উনিঃweekly 30 tk plus fleet katbe, weekly 45-47 tk gasoline, 55 tk bike rent khub beshi thakena vai, Ok vai ( যদি উনি নিজের আরেক company এর id চালান , তাই বাইকের তেল আর বাইকের ভাড়া সম্পুর্ন uber id এর জন্য খরচ হয় না।)

আমি ঃ আচ্ছা একটু বাড়াই দিয়েন। যেটাতে আপনার সমস্যা না হয়
উনিঃ Ok vai

আমিঃ ভাই, গত সপ্তাহে কত আসছে total?
উনি এর মধ্যে আমাকে বেশি ৩০ ইউরো করে দেড় সপ্তাহের ( দেড় সপ্তাহ আগেই ভাড়া দেওয়া হয়েছিলো ) টাকা পাঠালেন । আমি ২৫ ইউরো করে সপ্তাহে মানে মাসে ১০০ ইউরো মাসে দিতে বলেছিলাম।
উনিঃ Vai ai week a 30 disi r ager week ar 15 total 45 euro disi vai । Vai, ID rent niya amra 1st din kotha bolesilam. Aj hotat rent niya kotha bolay ami kisuta bibbroto just.
Ami proti week-a tk pabar sathe sathe ID rent diya dibo. Just aktai request hut kore ID ta ferot niyen na vai. Amr sotti onk upokar hosse ID  ta use kore

আমিঃভাই আমি অতটা খোজ নেই নাই rent কত হতে পারে। আমার আসলে জেনে তারপরে বলা উচিত ছিলো।  আমার ই ভুল হইসে। ৪০ ইউরোর নিচে আসলে rent দেয় না এটা জানতাম না। এখন আমি নিজেও বুঝতে পারছি না কি করা যায়।

উনিঃ Apni sedin bolesiln ID diya business ba serokom kisu issa nai, rent er bepare apnar uporei daitto disilm. Monthly 120 ki ok vai? Apnar ID diya Allah rijik dissi tai apnar khusi mone dile amio khusi mone kaj korte parbo vai. Apnar jonno jeta vlo hoy janayen vai

আমিঃ ভাই business করার ইচ্ছা থাকলে আমি রেট জেনে যে বেশি দিবে তার সাথে দরদরি করে দিতাম।  হয়ত সেটাই ভালো ছিলো। এক কথাই থাকতো

উনিঃ Vai,
Amr ID ta sotti dorkar.
Apnar kase jeta vlo mone hoy amke just janayen.
R please please amr kno kotha ba kaje kisu mone koriyen na. Apnar sobkisu mile apnake amr onk valo lagse. Ami onk din calate cai ID ta. R prothom tai emon selfie lagse kisudin por eto ghono lagbena । Vai hisabe amr kothay kosto pele khoma korben vai please

আমিঃ ভাই আমি মনে হয় আপনার উপরে বেশি প্রেসার দিয়ে ফেলছি। মাফ করবেন ভাই। আপনার উপর চাপ পড়ে না আবার যে রেট তারচেয়ে কমেই দিয়েন। আমিও এক সময় আপনার মত হয়ত তারচেয়েও খারাপ সময় পার করসি ( আমার সাথে পরিবার ছিলো) । আপনি ১ কাজ করেন ভাই । সবাই যে রেটে দেয় আমাকে তার চেয়ে মাসে ১০ ইউরো কম দিয়েন। আপনি খোঁজ নিয়ে দেখেন। আমাকে জানাইয়েন

এর পরে ওনার কোন খবর নাই। উনি food delivery বন্ধ করে দিসেন। আর কল করলে ও কল ধরেন না।

আমি আবার message পাঠালাম ঃ ভাই  ৩০ ইউরো করেই দিয়েন সপ্তাহে। আপনি কাজ করা বন্ধ করে দিসেন দেখছি। কোন সমস্যা হলে জানাতে পারেন।

তাও উনি কাজ করছেন না ( আমি অনলাইনে দেখতে পারি )। কল ও ধরছেন না। । তার পরদিন ( মানে ২/৩ দিন পরে) আমার কাছে email আসে যে কোন কারনে আমার id uber block করে দিসে।

আমি কয়েক বার কল করার পরে উনি কল ধরেন , আর আমাকে যা বলেছিলেন তার সারমর্ম হচ্ছে , 'ভাই আমি আপনার id তে আর কাজ করবো না। আমার নিজের আরেক কোম্পানির id আছে আমি ওটা দিয়ে আপাতত কাজ করবো ( আরেক কোম্পানির আইডি তে তেমন আয় হয় না , তাই তেমন চাহিদা নাই ভাড়াও নেওয়ার তেমন দরকার হয় না , তাছাড়া যে কেউ residence permit না থাকলেও id করতে পারে )।  আমি ২ কথা হলে আর কাজ করি না।  আপনি একজন হুজুর মানুষ আপনি কিভাবে এমন কাজ করলেন । আপনি খুব ই খারাপ কাজ করেছেন । ২ দিন পরেই আপনি ভাড়া ২৫ ইউরো থেকে ৪০ ইউরো করে ফেলসেন সপ্তাহে। আপনি বলসিলেন ব্যবসা করার ইচ্ছা নাই । আমার দিক থেকে চিন্তা করেন ভাই, একজন মানুষ আজকে এক কথা বললো আরেকদিন আরেক কথা। এটা মানা খুব ই কস্টকর'  (মানে উনি খুব ই মনে কস্ট পেয়েছেন আমার এমন আচরন এ।)

আমি তাকে বললাম 'ভাই রেট কি বাড়ে না ? তাছাড়া আমি তো মার্কেটে যে রেট চলছে তার চেয়ে ও কম ই দিতে বলসি । আপনার খুব দরকার দেখে আমি বাড়তি ভাড়া আদায় করার চেস্টা করে ও জুলুম করার চেস্টা করি নাই। যে রেট বলসিলাম সেটা কম হলেও আমাকে আজীবন সেই রেট ই নিতে হবে? দোকানে ও তো জিনিসের দাম বাড়ে'

উনি বললেন 'আপনি মসজিদ থেকে বের হয়ে চিন্তা করিয়েন কি করসেন।' ( আমি মসজিদে যেয়ে সালাত আদায় করি তাই উনি  এই কথা বলেছেন )

আমার সুন্নতী দাড়ি আছে। আমি আলেম নই। জেনারেল শিক্ষিত। আমার কাছে মনে হয়েছে ওনার আক্রমন আমার ইসলাম চর্চার উপরে ছিলো । উনি পরোক্ষ ভাবে আমি প্রতারনা করেছি এটাই বলতে চেয়েছেন । এবং আমার ইসলাম পালন ও উনি কিছুটা প্রশ্নবিদ্ধ করেছেন। যদি আমি ভুল বুঝে থাকি তাও আমাকে জানাবেন।

আমি ২ রকমের কথা না বলে ওনার কাছ থেকে id ফেরত নিয়ে খুব সহজেই অন্য কেউকে উনি যে বাড়তি রেট দিতেন তার চেয়ে বেশিতে ভাড়া দিতে পারতাম।  তাহলে উনি কোন অভিযোগ করতে পারতেন না। কিন্তু উনি খুব অনুরোধ করছিলেন ওনার কাছ থেকে id টা না নিতে। উনি এতে কস্ট পাবেন ভেবে আমি এই কাজ করতে পারলাম না। উনি মোটর সাইকেলের uber id পাচ্ছিলেন না , কারন সহজে পাওয়া যায় না ভাড়া id । আমি ওনার কথা চিন্তা করে ওনার কাছে ই কথা শুনলাম । আমার id ও block হল যেটা আমার খুব ই ক্ষতি হয়েছে , এটা ওনার কারনে হয়েছে কিনা আমি নিশ্চিত ভাবে বলবো না। উনি বলছেন উনি id ঠিক ভাবেই use করেছেন। কিন্তু uber থেকে বলেছে id প্রতারনামুলক ভাবে ব্যবহার করা হয়েছে। আমি বিচার দিবসের জন্য এটা রেখে দিচ্ছি। সেদিন ইনশাল্লাহ জানতে পারবো।

আমার প্রশ্ন হচ্ছে , 'আমি কি নতুন ভাড়া ( যদিও সেটা বাজারে সবাই যে রেটে ভাড়া নেয় তার চেয়ে ও কম ছিলো ) দিতে বলে কি ইসলামিক বিধানে কোন প্রতারনা , মিথ্যার আশ্রয় , কারো হক নস্ট করা  , ওয়াদা ভংগ করা , বিশ্বাস নস্ট করা, মনে কস্ট দেওয়া , কোন ভুল বা গুনাহ এর কাজ করেছি কিনা । বা পুরা আলোচনা শুনে আপনার আমার কোন কোন কাজ ইসলামিক দৃষ্টিতে ভুল মনে হয়েছে ?'

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


ইসলাম মানুষকে যেসব উন্নত চরিত্রের শিক্ষা দেয়, তন্মধ্যে অন্যতম গুণ বা বৈশিষ্ট্য হচ্ছে অঙ্গীকার, প্রতিশ্রুতি ও চুক্তির বাস্তবায়ন। যেকোনো ভালো কাজের অঙ্গীকার পূরণ করা ওয়াজিব।

 পবিত্র কোরআনে ওয়াদার প্রতি গুরুত্বারোপ করে ইরশাদ হয়েছে, 
يا ايها الذين امنوا اوفوا بالعقود
'হে ইমানদারগণ! তোমরা অঙ্গীকারগুলো পূর্ণ করবে।' (সুরা আল-মায়িদা, আয়াত : ১)
الا الذين عاهدتم من المشركين.....

তবে যেসব মুশরিকের সঙ্গে তোমরা চুক্তি করেছ, পরে তারা চুক্তি রক্ষার ব্যাপারে কোনো ত্রুটি করেনি, আর তারা তোমাদের বিরুদ্ধে কাউকে সাহায্যও করেনি, তাদের সেই চুক্তি তোমরা মেয়াদকাল শেষ হওয়া পর্যন্ত পূর্ণ করবে। অবশ্যই আল্লাহ দায়িত্বনিষ্ঠদের ভালোবাসেন। (সুরা তাওবা, আয়াত ৪)
,
ওয়াদা (চুক্তি) পালনকারীকে আল্লাহ তায়ালা ভালোবাসেন। যেমন তিনি বলেন, ‘যে ব্যক্তি তার ওয়াদা পূর্ণ করে এবং তাকওয়া অবলম্বন করে তার জানা উচিত যে, আল্লাহ তায়ালা তাকওয়াবানদের ভালোবাসেন।’ (সূরা আলে ইমরান : ৭৬)। 

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে চুক্তি করার সময় আপনি তাকে ১০০ ইউরো মাসে বা সপ্তাহে ২৫ ইউরো দেয়ার কথা বলেছিলেন।

সুতরাং এক মাসের মধ্যে আপনি ভাড়া বাড়িয়ে দিতে পারবেননা।
এক্ষেত্রে ভাড়া আগের থেকে বাড়িতে দিতে চালে সেক্ষেত্রে পরবর্তী মাসের শুরুতেই কত বাড়িয়ে দিবেন,তাহা বিস্তারিত তাকে বলবেন।
সেই ব্যাক্তি আপনার নতুন ভাড়ায় সম্মত হলে তাতে কোনো সমস্যা নেই।

আর সম্মত না হলে সেক্ষেত্রে আপনার ইচ্ছা,আপনি চাইলে এই রেটেই তাকে ভাড়া দিতে পারেন,চাইলে অন্য কাউকে ভাড়া দিতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...