ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হ্যা,স্থান-কাল-পাত্র বেধে সময়ের প্রয়োজনে ফুকাহায়ে কিরামগন সহজতার স্বার্থে আসল হুকুম থেকে সরে এসে তার বিপরীত সাময়িক হুকুম মাঝেমধ্যে প্রয়োগ করে থাকেন।একেই পরিভাষায় জরুরত বলে। জরুরত বা সময়ের চাহিদায় অনেক বিধিত সিদ্বান্তকে শর্তসাপেক্ষে সাময়িক পরিবর্তন করে দেয়।
এরকম কিছু ফিকহী মূলনীতি 'উসূলে ফিকহ' এর কিতাবাদিতে সবিস্তারে বর্ণিত আছে,তন্মধ্যে কিছু মূলনীতি হল।
যথাক্রমেঃ-
ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার জন্য উচিৎ ছিলো মাতাপিতাকে সাথে নিয়ে বিয়ের পিড়িতে বসা। মাতাপিতা সন্তুষ্টি সন্তানের ভবিষ্যতের জন্য কল্যাণ বয়ে নিয়ে আসে।যাইহোক বিয়ে যখন হয়েই গেছে, এখন মাতাপিতাকে সন্তুষ্ট করার চেষ্টা করুন। আপনার বিবরণ অনুযায়ী এখনো
আপনি আপনার বাবার বাসায় থাকতে পারবেন।তবে নিয়তে রাখবেন, বাবার হারাম ইনকাম থেকে এখন যা গ্রহণ করবেন, সামর্থ্য যখন হবে,সবকিছুই সদকাহ করে দিবেন।