আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
491 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (2 points)

আসসালামু আলাইকুম।

মুহতারাম,

  1. বর্তমানে বিভিন্ন রেস্টুরেন্টে বুফে কিংবা বাফেট চুক্তিতে খাবার খাওয়ার সুযোগ থাকে। (যেমন: ৬৫০/- টাকায় ষাটের অধিক আইটেম এবং সর্বোচ্চ সময় এক ঘণ্টা) তো এ ধরণের চুক্তিতে খাবার খাওয়ার শরয়ী বিধান কী?
  2. "খাবারের দোকানে গিয়ে পরস্পর এভাবে চুক্তি করলাম যে, তুমি এক মিনিটের যা-খেতে পারবে--তার বিল আমি পরিশোধ করবো। এবং আমি এই সময়ের মধ্যে যা-খাব--তার বিল তুমি পরিশোধ করবে।"-- তো এ ধরনের চুক্তি কি বৈধ হবে?

 

জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (657,800 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
যেসমস্ত ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে ক্রেতা বা বিক্রেতা কোনো এক পক্ষের ধোকায় পড়ার সম্ভাবনা রয়েছে, সে সমস্ত ক্রয় বিক্রয় হতে রাসুলুল্লাহ সাঃ নিষেধ করেছেন।

হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنِ ابْنِ مَسْعُودٍ - رضي الله عنه - قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ - صلى الله عليه وسلم: «لَا تَشْتَرُوا السَّمَكَ فِي الْمَاءِ; فَإِنَّهُ غَرَرٌ»

ইবনু মাস’উদ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মাছ পানিতে থাকা অবস্থায় ক্রয় করবে না- কেননা এটা একটা ধোঁকা বিশেষ। —আহমাদ এর সানাদকে মাওকুফ হওয়া সঠিক বলে ইঙ্গিত করেছেন।
(মুসনাদে আহমাদ ৩৬৭৬, ৩৭২৪, ৩৮২৪, মুসলিম ২১৬৯, ইবনু মাজাহ ১৩৯।)

حَدَّثَنِي يَحْيَى عَنْ مَالِك عَنْ أَبِي حَازِمِ بْنِ دِينَارٍ عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ نَهَى عَنْ بَيْعِ الْغَرَرِ

সাঈদ ইবন মুসায়্যাব (রহঃ) হইতে বর্ণিত, রাসুলুল্লাহু সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ধোঁকার বিক্রয় নিষেধ করিয়াছেন।
(মুয়াত্তা মালিক ১৩৬০)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বুফে কিংবা বাফেট চুক্তিতে খাবার খাওয়ার ব্যাপারে ইসলামী স্কলারগন বলেছেন যে এখানে যে পরিমান জাহালত তথা অস্পষ্টতা রয়েছে,তাহা খুবই সামান্য। যেটাকে الجهل اليسير বলা হয়েছে অর্থাৎ খুব সামান্য বা নগন্য।

এখানে কাহারো সামান্য লাভ বা ক্ষতির বিষয় উভই পক্ষই সন্তুষ্টি চিত্তে মেনে নিচ্ছেন। আর এখানে যে সামান্য অস্পষ্টতা রয়েছে,তার দ্বারা কোনো পক্ষের মনমালিন্যের দিকে,ঝগড়াঝাটির পর্যায়ের দিকে যাওয়ার সম্ভাবনা নেই। 
যার কারনে বুফে খাওয়া জায়েজ আছে। 

যে অস্পষ্টতা বিবাদের দিকে নিয়ে যেতে পারে,এবং এক পক্ষকে নিরেট ক্ষতিগ্রস্ত করে দিতে পারে,সেরকম অস্পষ্টতা শরীয়ত মেনে নেয়না। সেরকম লেনদেন বৈধ লেনদেন হয়না।

(০২)
এ ধরনের চুক্তি বৈধ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...