জবাবঃ-
بسم الله الرحمن الرحيم
(০১)
স্বপ্নটা এইখানের কিছুর সাথে রিলেট করেনা।
(০২)
শরীয়তের বিধান হলো বিবাহের পরদিন (বাসর রাত পর) পাত্রের পক্ষ থেকে ওলিমা করা সুন্নাত।
,
রাসুলুল্লাহ (সা.) নিজে ওলিমা করেছেন এবং সাহাবিদের করতে বলেছেন।
রাসুলুল্লাহ (সা.) জয়নব বিনতে জাহাশ (রা.)-কে বিয়ে করার পরদিন ওলিমা করেছিলেন।
(বুখারি, হাদিস নম্বর-৫১৭০)
হজরত আনাস (রা.) বলেন, নবী (সা.) আবদুর রহমান ইবনে আওফের গায়ে হলুদ রঙের চিহ্ন দেখে জিজ্ঞেস করলেন, এটা কী? তিনি বললেন, আমি এক খেজুর আঁটির ওজন স্বর্ণ দিয়ে একজন মহিলাকে বিবাহ করেছি। রাসুল (সা.) বললেন, ‘আল্লাহ তোমার বিবাহে বরকত দান করুক। একটি ছাগল দ্বারা হলেও তুমি ওলিমা করো।’ (বুখারি: ৫১৫৫; মুসলিম ও মিশকাত, হাদিস নম্বর-৩২১০)।
,
মেয়ে পক্ষ থেকে কোনো ওলিমা নেই।
হ্যাঁ, তারা যদি কোনো চাপে নয়,বরং সন্তুষ্টি চিত্তে শরয়ী সীমারেখার আওতায় থেকে দাওয়াতের আয়োজন করে,তাহলে তাহা জায়েজ আছে।
(কিতাবুন নাওয়াজেল ৮/২৭৫)
,
সুতরাং যদি কনে পক্ষ যদি কাহারো চাপে পরে নয়,বরং এমনিতেই সন্তুষ্টি চিত্তে দাওয়াতের আয়োজন করে, তাহলে পর্দা মেইনটেইনের শর্তের ভিত্তিতে সেই দাওয়াতে যাওয়া যাবে।
বিস্তারিত জানুনঃ
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
বিয়েতে মেয়ে পক্ষের পক্ষ হতে কোনো দাওয়াতের আয়োজন করা বিধান শরীয়তে নেই।
তবে আপনার বাবা যদি ছেলে পক্ষ/সমাজ বা অন্য কাহারো কাহারো চাপে পরে নয়,বরং এমনিতেই সন্তুষ্টি চিত্তে দাওয়াতের আয়োজন করে,তাহলে এই আয়োজন জায়েজ হবে।
সেক্ষেত্রে কতজনকে দাওয়াত দিবে,সেটি আপনার বাবার ইচ্ছা,কোনো ভাবে যেনো আপনার বাবাত উপর বিষয়টি জুলুম না হয়,সেদিকটাও খেয়াল রাখতে হবে।
পাত্র পক্ষ হতে ওলিমার দাওয়াতের আয়োজন করা সুন্নাত। এক্ষেত্রে পাত্র পক্ষ তাদের সাধ্যের মধ্যে লোকজনকে দাওয়াত দিবে।
এক্ষেত্রে কোনো সংখ্যা শরীয়তে নির্দিষ্ট নেই।
(০৩)
হাদীস শরীফে এসেছেঃ-
وَعَنْ عَائِشَةَ قَالَتْ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «أَعْلِنُوا هَذَا النِّكَاحَ وَاجْعَلُوهُ فِي الْمَسَاجِدِ وَاضْرِبُوا عَلَيْهِ بِالدُّفُوفِ»
’আয়িশাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা বিবাহকার্য প্রকাশ্য ঘোষণার মাধ্যমে মসজিদে সম্পন্ন কর এবং তাতে দফ বাজাও।
(তিরমিযী ১০৮৯, ইবনু মাজাহ ১৮৯৫,মিশকাত ৩১৫২।)
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
মসজিদে বিবাহের আকদ করার উপদেশ হাদীস শরীফে এসেছে। সাহাবায়ে কেরাম থেকেও এর উপর আমল বর্ণিত আছে। তাই মসজিদে আকদ করা মুস্তাহাব।
মসজিদে বিবাহ পড়ানো অধিক ভালো। তবে পূর্ণ পর্দার পরিবেশ তৈরী করে শরীয়াহ বিরোধী কোনো কাজ না করে বাসায় বিবাহ পড়ানো হলে সেটিকে সুন্নাতের খেলাফ বলা হবেনা।