আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (11 points)
এক স্কুলে  চাকরির লিখিত পরীক্ষা দিয়ে নির্বাচিত হওয়ার পর ১ম ভাইভা তে উত্তীর্ণ হয়ে ২য় ভাইভার জন্য নির্বাচিত হই। ২য় ভাইভা সম্পর্কে আমি পুরোপুরি নিশ্চিত নই। এক আত্মীয় নিজে থেকেই আগ্রহ করে স্কুলের  ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে সুপারিশ  করেন। উনি আমার শুভাকাঙ্ক্ষী হিসাবেই কাজটা করেছেন যেখানে উনার কোন লাভ ছিলোনা। যদিও আমি ওই আত্মীয়কে বারবার চাকরির জন্য সুপারিশ করতে নিষেধ করেছি। আত্মীয়ের কথায় প্রভাবিত হয়ে শুধুমাত্র  একবার সুপারিশের কথা বলেছিলাম সম্ভবত, পুরোপুরি নিশ্চিত নই আদৌ বলেছিলাম কিনা। যদি  সুপারিশের কথা বলে থাকিও, পরে আবার জোরালো ভাবে নিষেধ করেছি।  আমার ধারণা উনার সুপারিশের কারনেই হয়তোবা চাকরিটা হয়েছে। যদি তাই হয়, তাহলে এই চাকরির টাকা কি আমার জন্য হালাল হবে?

স্কুলে চাকরির জন্য যেই যোগ্যতা চাওয়া হয়েছিল, তা আমার আছে।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনি যদি চাকুরীর জন্য যোগ্য হন, এবং আপনার জন্য কেউ সুপারিশ করে নেয়, ফলাফল স্বরূপ আপনার চাকুরী হয়েও যায়, তাহলে এতে কোনো সমস্যা হবে না।আপনার চাকুরী নাজায়েয হবে না।এবং ইনকামও হারাম হবে না।


ফাতাওয়া দারুল উলূম দেওবন্দ 
Fatwa : 1430-189T/L=01/1441
 اگر کوئی شخص ملازمت کا اہل ہو لیکن بغیر سفارش کے ملازمت کا ملنا دشوار ہو ایسے شخص کا کسی سے ملازمت ملنے کی سفارش کرنا اور اس دوسرے شخص کا سفارش کرنا جائز ہے؛ بلکہ بسااوقات مستحب ہے، حدیث شریف میں سفارش کرنے پر اجر کی بشارت آئی ہے؛ البتہ اگر کوئی شخص کسی عہدہ یا ملازمت کا اہل نہ ہو اس کے لئے نہ تو سفارش کرانا جائز ہے اور نہ ہی کسی شخص کے لئے اس کے حق میں سفارش کرنا جائز ہے۔

قال تعالی: مَنْ یَشْفَعْ شَفَاعَةً حَسَنَةً یَکُنْ لَہُ نَصِیْبٌ مِنْہَا وَمَنْ یَشْفَعْ شَفَاعَةً سَیِّئَةً یَکُنْ لَہُ کِفْلٌ مِنْہَا وَکَانَ اللّٰہُ عَلٰی کُلِّ شَیْءٍ مُقِیْتًا ( سورة النساء:85) (مَنْ یّشْفَعْ شَفَاعَةً حَسَنَةً) ہي الشفاعة فی دفع شر أو جلب نفع مع جوازہا شرعا (مدارک التنزیل وحقائق التأویل ۱/۳۸۰، الناشر: دار الکلم الطیب، بیروت) حدثنا أبو بردة بن أبي موسی، عن أبیہ رضي اللہ عنہ قال: کان رسول اللہ صلی اللہ علیہ وسلم إذا جاء ہ السائل أو طلبت إلیہ حاجة قال: ”اشفعوا توٴجروا ، ویقضي اللہ علی لسان نبیہ صلی اللہ علیہ وسلم ما شاء“ (صحیح البخاري: رقم الحدیث: ۱۴۳۲) وقد تکون الشفاعة غیر جائزة ، وذلک فیما کان سعیا في إثم أو في إسقاط حد بعد وجوبہ ، فیکون حینئذ شفاعة سیئة ۔ (أحکام القرآن لابن العربي ۱/۵۸۷، الناشر: دار الکتب العلمیة ، بیروت - لبنان) وفي الموسوعة الفقہیة الکویتیة: الشفاعة السئة ہي: أن یشفع في إسقاط حد بعد بلوغہ السلطان أو ہضم حق أو إعطائہ لغیر مستحقہ ، وہو منہي عنہ لأنہ تعاون علی الإثم والعدوان ۔ قال تعالی: ”ولا تعاونوا علی الإثم والعدوان“ (الموسوعة الفقہیة الکویتیة ۲۶/۱۳۲، صادر عن: وزارة الأوقاف والشئون الإسلامیة - الکویت)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...