আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
158 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (12 points)
edited by
আসসালামু আলাইকুম,  আমি একটি ইনকাম অ্যাপ নিয়ে প্রশ্ন করতে চাই।
অ্যাপ টার প্রাথমিক বৈশিষ্ট্য হচ্ছে এটা একটি গ্যামব্লিং অ্যাপ। ফুটবল খেলার ফলাফল অনুমান করে আমার টাকার নির্দিষ্ট পারসেন্ট আমাকে লাভ বা লস দেয়...এক্ষেত্রে এটা জুয়া বোঝা যাচ্ছে।
কিন্তু অ্যাপ টার আরেকটি ফিচার আছে,  যেখানে ৮ টার মতো ম্যাচ রেজাল্ট থাকে কিন্তু আমাকে একটি রেজাল্ট সিলেক্ট করতে হবে যেই রেজাল্টটা হবে না। অর্থাৎ ফুটবল ম্যাচ এর ফলাফল হবে না এমন একটি ফলাফল সিলেক্ট করতে হবে তাহলে তারা আমাকে টাকা দিবে নাহলে আমার টাকা কেটে নিবে। এটাকে আমার কাছে বিপরীত জুয়া মনে হয়।

কিন্তু এখানে একটি বিশেষ অপশন আছে -

তাদের একটা ম্যাচ রেজাল্ট আছে ৪-৪। আর এক্ষেত্রে ১০০% লাভই হয়। তাদের মেসেজ দিলে তারা বলে এটা আমাদের একটি মার্কেটিং পলিসি। যেনো বেশি বেশি মানুষ ১০০% লাভের আশায় এখানে রেজিস্টার করে।

৪-৪ সিলেক্ট করার ফলে তারা আমাকে আমার টাকার উপর ০.৭৫% লাভ দেয়। এখানে ম্যাচ এর ফলাফল যাই হোক তবুও আমাকে লাভ দেওয়া হবে। মানে কোনো লসের আশংকা নেই।

তারা শুরুতেই আমাকে ২৩০ টাকা আমার অ্যাকাউন্টে দিয়ে দেয়। আর আমি নিজেও আরো টাকা ডিপোজিট করতে পারি।

এখন আমার প্রশ্ন হচ্ছে -
১) এখানে শুধু ৪-৪ সিলেক্ট করে শুধু লাভ নেওয়া জায়েজ হবে কিনা? যেহেতু এখানে জুয়া হচ্ছে না।

২) এটা কি সুদের আওতায় পরবে? যেহেতু পারসেন্ট হিসাবে টাকা দিচ্ছে। যদিও আমার কিছু কাজ করা লাগছে প্রতিদিন।

৩) তারা যেহেতু আমাকে ২৩০ টাকা দিয়েই দেয় আর এই টাকা দিয়ে বারংবার ৪-৪ সিলেক্ট করলে আমার প্রতিবার ০.৭৫% লাভ হয়, তাই এখানে আমার কোনো খরচ নাই। এখানে কি টাকা জায়েজ হবে? আর যদি আমি এক্সট্রা টাকা ডিপোজিট করি তাহলে কি জায়েজ হবে?

৪) রেফারের মাধ্যমে ইনকাম করা যায়। আমি কোনো ব্যক্তিকে রেফার করলে সে যত দিন এখানে কাজ করে যাবে তার কাজের একটি নির্দিষ্ট পারসেন্ট আমি প্রতিনিয়ত পাবো। সে আজকে কাজ করলে তার আজকের কমিশন আমি পাবো,  সে কালকে কাজ না করলে কালকের কমিশন পাবো না।। এভাবে সে ১-২ মাস বা তারও বেশি কাজ করলে প্রতিদিনের কমিশন আমি পাবো। এটা কি জায়েজ হবে?

1 Answer

0 votes
by (714,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالأَنصَابُ وَالأَزْلاَمُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1505

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার বর্ণিত এ্যাপ বিষয় প্রত্যেকটি ধারা উপধারা ভালোমতো পড়েছি, সবক'টি ধারা উপধারা অনুযায়ী উক্ত এ্যাপ জুয়ার অন্তর্ভুক্ত। সুতরাং এত্থেকে সবাইকে বেঁচে থাকতে হবে।তাছাড়া রেফার বিত্তিক ব্যবসা এম.এল.এম এর অন্তর্ভুক্ত হওয়ায় সেটাও নাজায়েয।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...