আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
406 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
সহজ করে বলতে গেলে ২৬০০ টাকার মুদ্রিত মূল্যের বই ১০০০ টাকায় পেয়ে যাবে, তবে ৫০দিন পর৷

 উল্লেখ্য যে, যে ৫০ দিন পার হওয়ার পর কোনো সময় সীমা দেওয়া নেই যে এতদিনের মধ্যে কুপন ব্যবহার করতে হবে। যদিও সবাই ৫০দিন পরই ব্যবহার করে ফেলে।

1 Answer

0 votes
by (709,960 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1536 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত
عن ابن عباس رضي الله عنهما قال : " قَدِمَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ المَدِينَةَ وَهُمْ يُسْلِفُونَ بِالتَّمْرِ السَّنَتَيْنِ وَالثَّلاَثَ، فَقَالَ: ( مَنْ أَسْلَفَ فِي شَيْءٍ، فَفِي كَيْلٍ مَعْلُومٍ، وَوَزْنٍ مَعْلُومٍ، إِلَى أَجَلٍ مَعْلُومٍ)
তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মদীনায় আসেন তখন মদীনাবাসী ফলে দু’ ও তিন বছরের মেয়াদি সালাম ব্যবসা করত। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, কোন ব্যক্তি সালাম ব্যবসা করলে সে যেন নির্দিষ্ট মাপে এবং নির্দিষ্ট ওজনে নির্দিষ্ট মেয়াদে সালাম করে।(সহীহ বোখারী-২২৪০,সহীহ মুসলিম-৪২০২)

ইবনে হজর মক্কী রাহ বলেন,
"واتفق العلماء على مشروعيته إلا ما حكي عن ابن المسيب "
ইবনুল মুসাইয়্যিব রাহ ব্যতীত সমস্ত উলামায়ে কেরাম, বয়ে সালাম জায়েয হওয়ার বিষয়ে একমত।(ফাতহুল বারী-৭/৭৬)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু উক্ত পদ্ধতিতে টাকার কুপনকে ক্রয় করা হচ্ছে,পণ্যকে বাকীতে মূল্য পরিশোধের শর্তে ক্রয় করা হচ্ছে না,তাই এটাকে প্রসিদ্ধ ক্রয়-বিক্রয় পদ্ধতি সালামের আওতাধীন করা যাবে না।বরং এটা সুদের অন্তর্ভুক্ত হয়ে হারাম হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
আস্তাগফিরুল্লাহ। আমি কিছুদিন আগেই কুপন কিনে ফেলেছি। এখন আমি যদি কুপনের টাকা ফেরত নিয়ে নেই অর্থাৎ কুপন না কিনি তাহলে কি আমি এই গুনাহ থেকে বাঁচতে পারবো? আর যদি তারা টাকা ব্যাক না দেয় সেক্ষেত্রে আমি বাজারমূল্য থেকে যত টাকা কমে কিনতে পারছি সেই টাকাটা কি সদকা করে দিব?  এক্ষেত্রে আমার করণীয় কী একটু জানাবেন দয়া করে। 
আর কোন শর্ত লংঘিত হওয়ার কারণে এটা সুদ হয়েছে আসলে আমি ঠিক বুঝতে পারিনি। যদি একটু বুঝিয়ে বলতেন, তাহলে পরবর্তীতে এর সাথে সাদৃশ্যপূর্ণ লেনদেন থেকে বেঁচে থাকতে পারতাম। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...