আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
52 views
in সালাত(Prayer) by (56 points)
আসসালামু আলাইকুম
১. গ্রামে কি জুমার নামাজ সহীহ? জীবন ধারনের সকল উপাদান পাওয়া গেলে সহীহ কিন্তু জীবনধারনের সকল উপাদান বলতে কি কি জিনিস বুঝানো হইছে? খাবার দাবার নাকি পোশাক আশাক??,,,,,ঔষুধ,  পোশাক, জুতা এসব তো গ্রামে পাওয়া যায় না।

২. এক গ্রামে কয়টি জুমার জামাত হতে পারবে? যদি সব মুসল্লি এক মসজিদেই স্থান পায় তাহলে একাধিক মসজিদের অনুমতি কি আছে?

৩. কেউ যদি কারো দ্বীনে অগ্রগামিতা দেখে হিংসায় পড়ে অনিচ্ছায় যার দরুন সে মানসিক কষ্টে ভুগতে থাকে। অর্থ্যাৎ সে এটা অর্জন করেছে কেন, সে এসব না পেলে ভালো হত! সে অনেক ইলমের অধীকারী কেন। এগুলো অনিচ্ছাকৃত মনে চলে আসে, অনেক চেষ্টা করেও এসব থেকে দূরে থাকা যায় না। দুয়া করলেও এসব কেবল মনে আসতে থাকে। তাহলে এমন কোন আমল আছে যা করলে এই হিংসা দূর হবে?

1 Answer

0 votes
by (680,160 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 
عَنْ عَلِيٍّ رَضِيَ اللَّهُ عَنْهُ قَالَ: «لَا جُمُعَةَ وَلَا تَشْرِيقَ إِلَّا فِي مِصْرٍ جَامِعٍ»

হযরত আলী রাঃ থেকে বর্ণিত। তিনি বলেছেন, শহর ছাড়া জুমআ ও ঈদের নামায নেই। [মুসনাদে ইবনুল জা’দ, হাদীস নং-২৯৯০, তাহাবী শরীফ, হাদীস নং-১১৫৪, মুসান্নাফ আব্দুর রাজ্জাক, হাদীস নং-৫১৭৫, মারিফাতুস সুনান ওয়াল আছার, হাদীস নং-৬৩৩০, সুনানুল কুবরা লিলবায়হাকী, হাদীস নং-২৬১৫, মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-৫০৬৪]

عَنْ حُذَيْفَةَ، قَالَ: «لَيْسَ عَلَى أَهْلِ الْقُرَى جُمُعَةٌ، إِنَّمَا الْجُمَعُ عَلَى أَهْلِ الْأَمْصَارِ، مِثْلِ الْمَدَائِنِ»

হযরত হুযাইফা রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, গ্রামে জুমআর নামায নেই। জুমআ হবে শহরে। যেমন মাদায়েন। [মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-৫০৬০]

জুম'আর নামাজ ওয়াজিব হওয়ার জন্য শহর বা উপশহর হতে হবে। গ্রামে বা জনমানবহীন বিয়াবানে জুমআর নামায শুদ্ধ হবে না।

গ্রাম বলতে এমন এলাকাকে বুঝায়, যেখানে রাষ্ট্রীয় কোন প্রতিনিধি, মানুষের নিত্তপ্রয়োজনীয় আসবাব সহজলভ্য নয়। এমন সুবিধাবঞ্চিত এলাকাকে মূলত গ্রাম বলা হয়।

সুতরাং আমাদের বাংলাদেশের প্রচলিত গ্রাম যেখানে রাষ্ট্র প্রতিনিধিসহ আবশ্যকীয় সুবিধা বিদ্যমান, সেটাকে গ্রাম বলা যাবে না। বরং তা উপশহরের স্থলাভিষিক্ত হবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
যেখানে রাষ্ট্রীয় কোন প্রতিনিধি আছে যেমন মেম্বর চেয়ারম্যান ইত্যাদি,সেটি শরীয়তের পরিভাষায় গ্রাম নয়।

তাই আমাদের দেশের প্রায় সকল গ্রাম বাসীদের উপরেই জুম'আর নামাজ ওয়াজিব। 

(০২)
গ্রামের সকল মুছল্লিদের এক মসজিদেই জুম'আর নামাজ আদায়ের জন্য জায়গা সংকুলান হলে সেক্ষেত্রে বিশেষ কোনো সমস্যা না থাকলে পরবর্তীতে নতুন ভাবে গড়ে উঠা অন্যান্য মসজিদে জুম'আর নামাজের ব্যবস্থা না করাই উচিত। 

জুম'আর নামাজের ক্ষেত্রে শরীয়ত এমন শিক্ষাই দেয়।
তদুপরি এক মসজিদেই জায়গার সংকুলান হওয়া সত্ত্বেও উক্ত গ্রামের অন্যান্য মসজিদে জুম'আর নামাজ আদায়ের ব্যবস্থা করাতে গুনাহ নেই।
এটি নাজায়েজ নয়।

(০৩)
সেই ব্যাক্তির আরো উন্নতি লাভের জন্য দোয়া করবে,তাহলেই ইনশাআল্লাহ সমাধান মিলবে। 

পাশাপাশি নিম্নোক্ত দোয়াটিও করতে পারেনঃ-

رَبَّنَا اغْفِرْ لَنَا وَلِإِخْوَانِنَا الَّذِينَ سَبَقُونَا بِالْإِيمَانِ وَلَا تَجْعَلْ فِىْ قُلُوبِنَا غِلًّا لِّلَّذِينَ آمَنُوا رَبَّنَا إِنَّكَ رَءُوفٌ رَّحِيمٌ

অর্থ : ‘হে আমাদের রব! আমাদেরকে ও আমাদের পূর্ববর্তী ভাইয়েরা যারা ঈমান এনেছে তাদের ক্ষমা কর, ঈমানদারদের বিরুদ্ধে আমাদের অন্তরে কোন বিদ্বেষ রেখো না। হে আমাদের রব্! নিশ্চয় আপনি দয়ালু পরম করুণাময়’। (সূরা আল হাশর, আয়াত ১০)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...