আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
197 views
in সালাত(Prayer) by (17 points)
ٱلسَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ ٱللَّٰهِ وَبَرَكَاتُهُ
শায়েখ, আমার করা পূর্বের একটি প্রশ্নের উত্তরে (https://www.ifatwa.info/19795) বলেছিলেন, অন্ধ মানুষের জন্য জামাআতে সলাত আদায় করা ওয়াজিব নয়। আমার প্রশ্ন হল, এই বিধান জুমুআর সলাতের ক্ষেত্রেও প্রযোজ্য হবে কি?

1 Answer

0 votes
by (675,600 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


জবাবঃ-

ইসলামী স্কলারদের মত হলো অন্ধ ব্যাক্তির উপরেও জুম'আর নামাজ আদায় করা ওয়াজিব।
কিন্তু যদি অন্ধ ব্যক্তির অবস্থা এমন হয় যে তাকে মসজিদে নিয়ে যাওয়ার মতো কেহই না থাকে,কোনো অসিলায় তার মসজিদে যাওয়া সম্ভব পর না হয়,সমস্ত অসিলার রাস্তা যদি বন্ধ হয়ে যায়,তাহলে সেক্ষেত্রে তাকে জুম'আ আদায় করতে হবেনা।

এক্ষেত্রে সে বাড়িতে জোহর নামাজ আদায় করবে।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَبَّاسُ بْنُ عَبْدِ الْعَظِيمِ، حَدَّثَنِي إِسْحَاقُ بْنُ مَنْصُورٍ، حَدَّثَنَا هُرَيْمٌ، عَنْ إِبْرَاهِيمَ بْنِ مُحَمَّدِ بْنِ الْمُنْتَشِرِ، عَنْ قَيْسِ بْنِ مُسْلِمٍ، عَنْ طَارِقِ بْنِ شِهَابٍ، عَنِ النَّبِيِّ صلي الله عليه وسلم قَالَ " الْجُمُعَةُ حَقٌّ وَاجِبٌ عَلَى كُلِّ مُسْلِمٍ فِي جَمَاعَةٍ إِلَا أَرْبَعَةً عَبْدٌ مَمْلُوكٌ أَوِ امْرَأَةٌ أَوْ صَبِيٌّ أَوْ مَرِيضٌ "

ত্বারিক্ব ইবনু শিহাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ জুমু‘আর সলাত (সালাত/নামায/নামাজ) অপরিহার্য ও বাধ্যতামূলক। জুমু‘আর সলাত (সালাত/নামায/নামাজ) চার ব্যক্তি ছাড়া প্রত্যেক মুসলিমের ওপর জামা‘আতের সাথে আদায় করা ওয়াজিব। ওই চার ব্যক্তি হলো (১) গোলাম যে কারো মালিকানায় আছে, (২) নারী, (৩) বাচ্চা, (৪) রুগ্ন ব্যক্তি।
সহীহ : আবূ দাঊদ ১০৬৭, মুসতাদরাক লিল হাকিম ১০৬২, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৫৫৭৮, সহীহ আল জামি‘ ৩১১১,মিশকাতুল মাসাবিহ ১৩৭৭)

ইসলামী স্কলারদের মতঃ  
فالأعمى إذالم يستطع الوصول إلى المسجد بقائد أو بوسيلة أخرى كحبل يشده يمده من بيته إلى المسجد سقط عنه السعي إلى المسجد لصلاة الجمعة والجماعة ويصلي في بيته.
যদি অন্ধ ব্যক্তি এমন হয় যে তাকে মসজিদে নিয়ে যাওয়ার মতো কেহই না থাকে,কোনো অসিলায় তার মসজিদে যাওয়া সম্ভব পর না হয়,,,,তাহলে তার উপর থেকে জুম'আর নামাজ সাকেত হয়ে যাবে।
সে জোহরের নামাজ আদায় করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 69 views
...