আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
ডক্টরদের প্রেসক্রিপশন প্যাড এ উপরে "Rx" লেখা হয়৷ এইটার বিষয়ে দ্বীমত আছে। কেউ বলে এটা সম্ভবত গ্রীক দেবতার নাম এ লেখা হয়। আবার গুগল এ সার্চ করলে এইটার মানে "To Take,To recieve" এরকম আসে। একটু ডিটেইলস জানতে চাই যে প্যাড এর উপরে "Rx" লিখে প্রেসক্রিপশন শুরু করা জায়েজ কিনা..??

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

প্রশ্নে উল্লেখিত বিষয়ে পড়াশুনা করে আমাদের নিকট মনে হয়েছে যে, প্রাচীন মিশরের ক্ষমতাধর দেবতার নাম হোরাস। আর হোরাস ছিল সুস্বাস্থ্যের প্রতীক এবং স্বাস্থ্যের দেবতা। প্রাচীন মিশরীয়দের মধ্যে ‘উটচাট’ বা ‘হোরাসের চোখ’ নামে এক ধরনের কবচের প্রচলন ছিল যাকে মিশরীয় ফারাওরা ভাবতেন নিজেদের সুরক্ষার হাতিয়ার হিসেবে এবং সুস্বাস্থের প্রতীক যা সর্বরোগ প্রতিহত করতে পারে। এই কবচটির নাম এমন হওয়ার কারন এর প্রাথমিক আকৃতি অনেকটা হেরাসের চোখের মত ছিল। হোরাসের ডান চোখ সুর্যের (Ra) এবং বাম চোখ চন্দ্রের (X) প্রতিনিধিত্ব করে বলে মিশরীয়রা বিশ্বাস করত। আর দুইটি মিলে Rx.

পরবর্তীতে ইবনে সিনা সহ অনেক মুসলিম চিকিৎসা শাস্ত্রে অসামান্য অবদান রাখলে মিশর চিকিৎসা জগতে সামনের কাতারে চলে আসে এবং মিশরীয় পুরাণের প্রভাবে Rx প্রতীক প্রকাশ লাভ করে।

পরবর্তীতে জেরুসালেমে পরিবর্তন সাধন হয়। মৃত ব্যক্তিকে জীবিত করা, অন্ধকে দৃষ্টি দান,ধবল রোগীকে ভালো করার অলৌকিক ক্ষমতা ছিল যিশুর। তখন জেরুসালেমের সব চিকিৎসক রোগীদেরকে যিশুর কাছে পাঠাতে লাগলেন। তখন দেশের প্রধান পাদ্রী পূর্বের “হোরাসের চোখ” Rx এর অর্থ পরিবর্তন করার উদ্যোগ নিলেন। তিনি ঠিক করলেন

R = Refer to এবং X = Jesus Christ, অর্থাৎ Rx = Refer to Jesus Christ. মানে ‘যিশুর নামে পড়া শুরু করুন’ তখন থেকে জেরুসালেম এবং খ্রিস্টান সমাজে এই অর্থের প্রচলন শুরু হয়।

আধুনিক কালে অন্য ধর্মের দেশ এই দুই মতবাদ কে মেনে নিতে অস্বীকৃতি জানায়। কিন্তু কালের পরিক্রমায় Rx প্রেসক্রিপশনের প্রতীক হয়ে দাঁড়ায়। ফলে চিকিৎসা শাস্ত্ররের ঐতিহ্য মাথায় রেখে এটা বাদ দেওয়ার প্রায় অসম্ভব হয়ে যায়। তখন বিকল্প ব্যবস্থা হিসেবে মেডিকেল সাইন্সের নিয়ম অনুসরণ করে Rx আধুনিক চিকিৎসা শাস্ত্রের অভিধান মতে, To take বুঝায়।

Rx প্রতীকটি ল্যাটিন ‘recipe’ শব্দ থেকে নেওয়া, যার অর্থ হল “To take” অর্থাৎ ‘আপনি নিন’। এছাড়া, Medical Dictionary মতে Rx একটি ল্যটিন শব্দ যা “recipe” ও ”to take.” এই দুটি কথা বুঝায়। (সংগৃহিত)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

যদি Refer to Jesus Christ বা হোরাস দেবতার দিকে ইঙ্গিত Rx লেখা হয় তাহলে তা কোন মুসলমান ডাক্তারের জন্য কখনই জায়েয হতে পারে না। তবে Rx যেখান থেকেই উৎপত্তি হোক না কেন বর্তমানে বেশীরভাগ ডাক্তাররা লিখে থাকেন যে, To take অর্থ "আপনি গ্রহন করুন" এটা বোঝাতেই Rx শব্দটি লেখা হয়। যদি বাস্তবতাও তাই হয় যা অধিকাংশ ডাক্তার বলেন তাহলে প্যাড এর উপরে "Rx" লিখে প্রেসক্রিপশন লেখা জায়েয আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...