আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
376 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
প্রিয় শায়েখ,

ﺍَﻟﺴَّﻼَﻡْ ﻋَﻠَﻴْــــــــــــــــــــﻜُﻢْ ﻭَ ﺭَﺣْﻤَﺔُ ﺍﻟﻠﮧِ ﻭَﺑَﺮَﻛَﺎﺗُﻪ

আমার মনে একটা প্রশ্ন জাগে। তা হল আমাদের ভাষা বাংলা তাই আমাদের দেশের যেকোন দ্রব্যের প্যাকেট এর গায়ে বাংলা লেখা থাকে। কিন্তু সউদি আরবে কি দ্রব্যের প্যাকেট এর গায়ে আরবি লিখা থাকে? আর থাকলে কি ব্যবহার এর পর ডাস্টবিন এ ফেলেনা? বা যেখানে সেখানে ফেলেনা? মোটকথা তাদের দ্রব্যের প্যাকেট এর গায়ে আরবি লিখা থাকলে পরে তারা কি করে ওই দ্রব্যের প্যাকেট?

1 Answer

0 votes
by (709,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
কুরআন এবং হাদীস যে ভাষায় ই লিখা হোক না কেন, সেই লিখিত কুরআন এবং হাদীসকে অসম্মাণজনক কোনো স্থানে নিক্ষেপ করা যাবে না। অর্থাৎ আরবী কুরআন এবং কুরআন তরজমা অসম্মাণজনক কোনো স্থানে রাখা যাবে না। যদি আরবী ভাষায় কুরআন হাদীসের ইবারত ব্যতীত অন্য কোনো জিনিষ লিখা থাকে, তাহলে এর বিধান সাধারণ ভাষার মত। অর্থাৎ আরবীতে কুরআন-হাদীস লিখা না থাকলে, বরং আরবী ভাষায় ভিন্ন কোনো জিনিষ লিখা থাকলে, তখন সেই আরবী বাংলা ইংরেজী ইত্যাদি ভাষার মতই।
هُ أَنْ يَجْعَلَ شَيْئًا فِي كَاغِدَةٍ فِيهَا اسْمُ اللَّهِ تَعَالَى كَانَتْ الْكِتَابَةُ عَلَى ظَاهِرِهَا أَوْ بَاطِنِهَا، (الفتاوى الهندية، كتاب الكراهية، الباب الخمس-5/322)
يكره كتابة قرآن أو إسم الله تعالى على ما يفرش لما فيه من ترك التعظيم وكذا على درهم ومحراب وجدار لما يخاف من سقوط الكتابة (طحطاوى على مراقى الفلاح، باب الحيض، مصرى-118)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যথার্থই বলেছেন যে, আমাদের বাংলা ভাষার মত আরবীও একটি ভাষা। যেভাবে আমরা বাংলা ভাষায় প্রকাশিত সাধারণ সংবাদপত্রকে অবহেলায় ফেলে রাখে, ঠিক সেভাবে আরবী ভাষায় লিখিত সাধারণ সংবাদপত্রকে আরবীরা অবহেলায় ফেলে রাখবে। তাদের দ্রব্যের প্যাকেট এর গায়ে আরবি লিখা থাকবে, এবং তারা এ প্যাকেটকে ডাস্টবিনে ছুড়ে ফেলবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...